• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

দুদকের ভুলে নির্দোষ ব্যক্তির সাজা টিআইবির উদ্বেগ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

সরল বিশ্বাসে দুদকের ভুল তদন্তে আবারও নির্দোষ ব্যক্তির সাজার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুধবার (২৭ জানুয়ারী) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানায় টিআইবি। এই ঘটনা উদ্ঘাটনের পর দুদকের সরল বিশ্বাসের ব্যাখ্যাকে দায় এড়ানোর অর্থহীন প্রয়াস আখ্যা দিয়ে সংশ্লিষ্টদের কঠোর জবাবদিহি নিশ্চিতের মাধ্যমে দুদকের প্রাতিষ্ঠানিক গ্রহণযোগ্যতা অর্জনের চেষ্টা করার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

টিআইবির বিবৃতিতে বলা হয়, জাহালমের ঘটনায় যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হলে একদিকে যেমন এ জাতীয় অগ্রহণযোগ্য ঘটনার পুনরাবৃত্তি রোধ করা সম্ভব হতো, অন্যদিকে প্রতিষ্ঠান হিসেবে দুদকের দক্ষতা ও গ্রহণযোগ্যতাও পুনরায় প্রশ্নবিদ্ধ হতো না। বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ভুল তদন্তের মাধ্যমে জালিয়াতি মামলায় মোহাম্মাদ কামরুল ইসলাম নামে এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল ও সাজার ঘটনায় উচ্চ আদালতে দুদকের ভুল স্বীকার এবং মামলার এজাহার থেকে তদন্তের সব পর্যায়ে ভুল হয়েছে মর্মে দুদকের আইনজীবীর স্বীকারোক্তিই প্রমাণ করে যে, প্রতিষ্ঠান হিসেবে দুদকের পেশাদারিত্ব কতটা দুর্বল ও অদক্ষতায় ভরা।

তিনি বলেন, জাহালমের ঘটনা থেকে দুদক শিক্ষা নিতে ব্যর্থ হয়েছে। একটি ঘটনার তদন্ত কাজ ১০ বছর ধরে চলেছে এবং বারবার তদন্ত কর্মকর্তা পরিবর্তন হওয়া সত্ত্বেও একজন নির্দোষ মানুষের বিরুদ্ধে অভিযোগ দাখিলের ঘটনা সরল বিশ্বাসে ঘটেছে বলে আদালতে দুদকের বয়ান কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। বরং পেশাদারিত্ব ও জবাবদিহির চূড়ান্ত ঘাটতির ফলে জাহালমের ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে। টিআইবির নির্বাহী পরিচালক আরও বলেন, জাহালমের ঘটনায় দুদক সংশ্লিষ্টদের বিরুদ্ধে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছিল কিনা, আমরা জানতে পারিনি। দুদকের মতো সংস্থার এ জাতীয় সরল বিশ্বাসের ভুল বারবার সংঘটিত হলে সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাসের জায়গা বিনষ্ট হয়ে যায়।

তিনি বলেন, ভুক্তভোগী আইন ও বিচারসংশ্লিষ্ট বিষয়ে সচেতন হওয়ায় উচ্চ আদালতে রিট করার পরিপ্রেক্ষিতে ঘটনাটি জানাজানি হয়েছে। তিনি যদি জাহালমের মতো একজন সাধারণ নাগরিক হতেন, তার পক্ষে কি বিচারিক আদালতে ১৫ বছরের জেল ও জরিমানা থেকে মুক্তি পাওয়ার কোন বিকল্প ছিল? নাকি এই দীর্ঘ জেলজীবন অতিবাহিত করতেন? এই প্রশ্নগুলোর উত্তর খোঁজা অপরিহার্য। মানুষের জীবন-জীবিকা, মান-সম্মান, সামাজিক হেনস্তা ও মানসিক চাপের মতো বিষয়গুলো যেকোন ধরনের সরল বিশ্বাসের কাছে জিম্মি হয়ে থাকলে, তা সমাজ ও রাষ্ট্রের জন্য কখনও কল্যাণকর হতে পারে না। দুদকের সুমতি ও উপলব্ধি ফিরে আসুক। প্রতিষ্ঠানটি আত্মপ্রশ্রয় ও আত্মপ্রসাদ থেকে বের হয়ে আত্মপোলব্ধির মাধ্যমে নিজেদের নামের প্রতি সুবিচার করবে, এই প্রত্যাশা করছে টিআইবি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ২১ মার্চ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কলাবাগানে ‘ও’ লেভেল শিক্ষার্থীকে (১৭) ধর্ষণের পর হত্যা মামলার একমাত্র আসামি

প্রসূতির মৃত্যু : ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে প্রতিবেদন ২০ এপ্রিল

সংবাদ অনলাইন ডেস্ক

image

গণস্বাস্থ্য নগর হাসপাতালের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ ছয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ২০ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

কার্টুনিস্ট কিশোরের জামিনের আদেশ বুধবার

নিজস্ব বার্তা পরিবেশক

image

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায়

sangbad ad

দুদকের মুখোমুখি বিএনপি নেতা আমীর খসরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

আড়াই বছর পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী দুর্নীতি

ইরফান সেলিমকে মাদক মামলা থেকে অব্যাহতি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিমের ছেলে ও ঢাকা দক্ষিণ

ব্রাহ্মণবাড়িয়ায় ইয়াবার টাকা না পেয়ে মায়ের পেটে কাঁচি ঢুকিয়ে দিলেন মেয়ে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মাদক সেবনের টাকা না দেওয়ায় মেয়ের কাঁচির আঘাতে মা রহিমা বেগম (৫০) নিহত হয়েছেন। রোববার সকাল ছয়টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে উপজেলার আইয়ূবপুর ইউনিয়নের দশআনী গ্রামে এই ঘটনা ঘটে।

কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের রিমান্ড নামঞ্জুর

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরের রিমান্ডের আবেদন নামঞ্জুর করেছেন

ত্বকী হত্যার বিচার চেয়ে ২৩ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

সংবাদ অনলাইন ডেস্ক

image

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচারে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও হস্তক্ষেপ চেয়ে দেশের ২২

রাজশাহীতে ডিবি পরিচয়ে প্রতারণা, হ্যান্ডকাপসহ গ্রেপ্তার ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিবি ও সাংবাদিক পরিচয় দিয়ে প্রতারণাকারী চক্রের চারজনকে আটক করেছে রাজশাহীর মেট্রোপলিটন পুলিশ। আটককৃতদের কাছ থেকে নকল পিস্তল, হ্যান্ডকাপ, বিদেশি মুদ্রাসহ আরো বেশকিছু প্রতারণার নমুনা জব্দ করেছে পুলিশ