• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

 

দুই ব্যবসায়ীসহ অগ্রণী ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৩ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

অগ্রণী ব্যাংকের ২৫৮ কোটি ৫৬ লাখ ১৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে দুই ব্যবসায়ী ও তিন ব্যাংক কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (৩ এপ্রিল) চট্টগ্রামের ডবলমুরিং থানায় মামলাটি করেন দুদকের সহকারী পরিচালক নেয়ামুল আহসান গাজী। মামলার আসামীরা হলো ব্যবসা প্রতিষ্ঠান মাররীন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতান, ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ, অগ্রণী ব্যাংকের বর্তমান উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) ও আগ্রাবাদ শাখার সাবেক শাখা ব্যবস্থাপক বেলায়েত হোসেন, সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার রমিজ উদ্দিন এবং সাবেক সিনিয়র অফিসার ত্রিপদ চাকমা।

দৃদক সূত্র জানায়, জালজালীর মাধ্যমে ঋন নিয়ে সেই ঋনের টাকা আত্মসাতের অভিযোগে কমিশনের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বুধবার চট্টগ্রটামের ডবল মুরিং (সিএমপি) থানায় মাররীর ভেজিটেবল অয়েল লিঃ এর চেয়ারম্যান টিপু সুলতান, ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ, অগ্রনী ব্যাংকের আগ্রাবাদ শাখার সাবেক সিনিয়র অফিসার ত্রিপদ চাকমা, সাবকে পিন্সিপাল অপাফিসার মো: রমিজ উদ্দিন, এবং সাবেক ডিজিএম ও শাখা ব্যবস্থাপক বেলায়েত হোসেনের বিরুদ্ধে দ-বিধির ৪০৯/৪২০/৪৬৭/ ৪৬৮/৪৭১/১০৯ ধারাসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২) ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা দায়ের করেন( মামলা নং-০৬ , তারিখ ০৩.০৪.২০১৯ খ্রিঃ )।

মামলার এজাহারে বলা হয়, অগ্রণী ব্যাংকের আগ্রাবাদ (জাহান ভবন) থেকে চট্টগ্রামের নূরজাহান গ্রুপের প্রতিষ্ঠান মাররীন ভেজিটেবল অয়েলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ ২০১১ সালের ১০ মার্চ ঋণের আবেদন করেন। আবেদনে মালয়েশিয়া অথবা ইন্দোনেশিয়া থেকে ৩৫ হাজার মেট্রিক টন ‘ক্রুড পামওলিন’ আমদানির জন্য ২০ শতাংশ মার্জিনে ১২০ দিন মেয়াদে প্রায় ৩ হাজার২শ৭০ কোটি ৪ লাখ টাকার ঋণপত্র এবং মার্জিন অবশিষ্ট ২শ৬১ কোটি ৬৩ লাখ টাকার টিআর ঋণ মঞ্জুরের কথা বলা হয়। ব্যাংকের ওই শাখার তৎকালীন সিনিয়র অফিসার ত্রিপদ চাকমা ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার রমিজ উদ্দিন এ সংক্রান্ত ঋণ প্রস্তাব তৈরি করেন। ওই ঋণ প্রস্তাব ব্যাংকের পরিচালনা পর্ষদ ক্রেডিট কমিটির সুপারিশ বা মতামতের আলোকে অনুমোদন দিলে অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয় থেকে মঞ্জুরিপত্র দেওয়া হয়। সেই মঞ্জুরিপত্রে মাররীন ভেজিটেবল অয়েলস লিমিটেডের অনুকূলে ২০১১ সালের ১৩ অক্টোবর থেকে ২০১২ সালের ২৩ মার্চ পর্যন্ত আটটি টিআর (ট্রাস্ট রিসিট) ও তিনটি পিএডি (পেমেন্ট অ্যাগেইনস্ট ডকুমেন্ট) ঋণ বাবদ মোট ২শ ৮০ কোটি ৭২ লাখ ৩৮ হাজার ৩৭৩ টাকা বিতরণ করে অগ্রণী ব্যাংক। ঋণপত্রের বিপরীতে সংশ্লিষ্ট শাখায় মোট ১১টি আমদানি দলিল গ্রহণ করা হয়। এর মধ্যে ঋণ গ্রহীতা প্রতিষ্ঠান আটটি আমদানি দলিলের প্রয়োজনীয় মার্জিন ব্যাংকের শাখায় জমা করে মূল দলিল দিয়ে আমদানি করা মালামাল খালাস করে। কিন্তু তিনটি আমদানি বিলের মূল দলিল ব্যাংকের শাখায় সংরক্ষিত থাকা অবস্থায় প্রতারণার মাধ্যমে জাল কাগজ পত্র ব্যবহার করে ৯৮ কোটি ২৭ লাখ টাকার মালামাল চট্টগ্রাম কাস্টমস থেকে ছাড় করে। ঋণ গ্রহীতা প্রতিষ্ঠান মার্জিন ও অন্যান্য খাতে মোট ২২ কোটি ১৬ লাখ ২২ হাজার টাকা জমা দেয়। বাকি ২শ ৫৮ কোটি ৫৬ লাখ ১৬ হাজার ৩৭৩ টাকা আত্মসাৎ করে।

রেকর্ডপত্র পর্যালোচনা করে দুদক জানতে পারে, নূরজাহান গ্রুপের প্রতিষ্ঠান মাররীন ও জাসমীর ভেজিটেবল অয়েলসের কাছে অগ্রণী ব্যাংকের বিভিন্ন শাখায় ২০১১ সালের ১ মে পর্যন্ত ২শ ৩৩ কোটি ৫১ লাখ টাকার মেয়াদোত্তীর্ণ ঋণ অনাদায়ি ছিল। নতুন ঋণ অনুমোদনের মঞ্জুরিপত্রের ১ নম্বর শর্তে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও এর সহযোগী প্রতিষ্ঠানের কাছে ব্যাংকের বিভিন্ন শাখায় টিআর ঋণের মেয়াদোত্তীর্ণ দায় পরিশোধ সাপেক্ষে ঋণসুবিধা কার্যকর করার শর্ত ছিল। কিন্তু তা প্রতিপালন না করেই ২৮০ কোটি ৭২ লাখ ৩৮ হাজার ৩৭৩ টাকা ঋণ বিতরণ করা হয়। এ ছাড়া ঋণ বিতরণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেনের গাইডলাইনে সহায়ক জামানত হিসেবে সহজেই নগদায়নযোগ্য তরল সম্পদ অথবা কেবল শহর এলাকায় অবস্থিত স্থাবর সম্পত্তি (ক্রেডিট সুবিধার পরিমাণের দ্বিগুণ মূল্যের সম্পত্তি) জামানত রাখার নির্দেশনা থাকলেও তা অনুসরণ করা হয়নি। জামানত হিসেবে শুধু টিআরের সমপরিমাণ চেক (অগ্রিম তারিখ সংবলিত) গ্রহণ করেই ওই ঋণ দেওয়া হয়। কিন্তু গ্রাহকের ব্যাংক হিসাবে প্রয়োজনীয় টাকা না থাকায় চেক নগদায়ন করে ঋণের টাকা আদায় করা সম্ভব হয়নি।

এজাহারে বলা হয়েছে, ঋণের বিপরীতে ব্যাংকের কাছে কোনো সহায়ক জামানত না থাকা এবং ওই ঋণের টাকা আদায় করতে না পারায় সরকারের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে। এ ক্ষেত্রে ব্যাংকের কর্মকর্তারা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে নিজে অথবা অন্যকে আর্থিকভাবে লাভবান করার অসৎ উদ্দেশ্যে কাজ করেছেন। প্রয়োজনীয় বিধি-বিধান অনুসরণ না করেই মাররীন ভেজিটেবল অয়েলস লিমিটেডের অনুকূলে ঋণ বিতরণ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা ঋণের সঠিক ব্যবহার নিশ্চিত করতে যথাযথভাবে দায়িত্ব (আমদানি করা মালামালের ওপর নিবিড় তদারকি, স্টক পরিদর্শন) পালন করেননি। এ কারণে ঋণ গ্রহীতা প্রতিষ্ঠান ওই টাকা পরিশোধ না করে প্রতারণা, জালিয়াতি ও মানিলন্ডারিংয়ের মাধ্যমে ২৫৮ কোটি ৫৬ লাখ ১৬ হাজার ৩৭৩ টাকা আত্মসাৎ করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এমএলএম নামে প্রতারণা গ্রেফতার ৪

নিজস্ব বার্তা পরিবেশক

ই-কমার্স ও ডাইরেক্ট মার্কেটিং এর নামে লাইসেন্স বিহীন মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) এর মাধ্যমে কোটি টাকা হতিয়ে

মানহানিকর সংবাদ প্রকাশের ভয় দেখিয়ে চাঁদাবাজি : গ্রেফতার ৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর উত্তরা পূর্ব থানায় চাঁদাবাজির অভিযোগে কথিত সাংবাদিকসহ

হলফনামায় তথ্য গোপনের অভিযোগে বিএনপির সাবেক এমপি শহিদুজ্জামানকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্য গোপন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা দাখিলের অভিযোগে ঝিনাইদহ-৪ আসনের বিএনপির

sangbad ad

কুয়েত মৈত্রী হাসপাতালে পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগের তদন্ত শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একজন সিনিয়র নার্সকে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগে রাজধানীর উত্তরার কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালের পরিচালক আমিরুল

৫ জেলায় সরকারি দফতরে দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের ৫ জেলায় ৫ সরকারি দফতরে ১৮ এপ্রিল বৃহস্পতিবার অভিযান চালিয়ে দুর্নীতি

২২ খাতে তিতাসের দূর্নীতি প্রতিরোধে ১২ দফা সুপারিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে (তিতাস গ্যাস) ২২ খাতে সম্ভাব্য দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন

লাশের মুক্তিপণ লাশ রাখার খাটিয়ায় রেখে যেতে বলা হয়েছিল!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ডেমরার মাদ্রাসার শিক্ষার্থী মনির হোসেনকে (৮) শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় মূলপরিকল্পনাকারী মসজিদের

এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম খতিয়ে দেখছে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

বনানীর এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৩ এপ্রিল বুধবার এ

এবি ব্যাংক দুর্নীতি : চেয়ারম্যানের বিদেশ ভ্রমনের আদেশ স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিঙ্গাপুরে অফসোর কোম্পানীতে বিনিয়োগের অন্তরালে ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে করা মামলার মূল হোতা আরব বাংলাদেশ ব্যাংকের

sangbad ad