• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

 

অবৈধ সম্পদ

তিতাস গ্যাসের সহকারী ব্যবস্থাপকের বিরুদ্ধে দুদকে মামলা

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
download

প্রায় ২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সহকারী ব্যবস্থাপক ও সিবিএ নেতা সৈয়দ নাসির উদ্দিন আহাম্মদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২৭ অক্টোবর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের উপ-সহকারী পরিচালক ফেরদৌস রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

এজাহার সূত্রে জানা যায়, নাসির উদ্দিন সম্পদ বিবরণীতে ১ কোটি ১৬ লাখ ৭২ হাজার ১৪০ টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তির তথ্য গোপন করেছেন। যা দুদক আইন ২০০৪-এর ২৬ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। অন্যদিকে তার আয় ও ব্যয়ের হিসাব আমলে নিয়ে স্থাবর ও অস্থাবর মিলিয়ে মোট ৮০ লাখ ২৯ হাজার টাকার সম্পত্তি মালিকানা অবৈধ উপায়ে অর্জন করেছেন। যে কারণে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ২৭ (১) ধারার অভিযোগ আনা হচ্ছে নাসির উদ্দিনের বিরুদ্ধে। সব মিলিয়ে সৈয়দ নাসির উদ্দিন ১ কোটি ৯৭ লাখ টাকার বেশি স্থাবর- অস্থাবর অবৈধ সম্পদ গড়েছেন বলে দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

দুদকের নোটিশের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ৬ মে নাসিরউদ্দিনের দাখিলকরা সম্পদ বিবরণীতে তিনি ১৭ লাখ ৫৫ হাজার ৬২৩ টাকার স্থাবর ও ৯ লাখ ৪০ হাজার টাকার অস্থাবর সম্পত্তি মিলিয়ে মোট ২৬ লাখ ৯৫ হাজার ৬২৩ টাকার সম্পদ দেখিয়েছেন। অবৈধ সম্পদের মধ্যে নাসির উদ্দিনের নামে আইএফআইসি ব্যাংকের মিরপুর শাখায় এফডিআর হিসাবে ১ কোটি টাকা পাওয়া গেছে। যার হিসাব নম্বর-১০১০৩৮১০৬০২০১ ও ১০১৩৩৮১০৬০২০২। এছাড়া একই ব্যাংকের সঞ্চয়ী হিসাব ও তার প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজের হিসাবে ৮২ হাজার ৭৬৩ টাকা পাওয়া গেছে। সব মিলিয়ে ১ কোটি ৮২ হাজার ৭৬৩ টাকার সন্ধান মিলেছে দুদকের অনুসন্ধানে। যা তিনি তার সম্পদ বিবরণীতে উল্লেখ করেননি বা গোপন করেছেন। নাসির উদ্দিনের সম্পদ বিবরণী ও অন্যান্য রেকর্ডপত্র সূত্রে জানা যায়, নাসির উদ্দিন ও তার ভাই সিবিএ নেতা সৈয়দ আয়েজ উদ্দিন যৌথভাবে ঢাকা জেলার রূপনগর থানার আরামবাগ হাউজিংয়ে (প্লট নং -১৬ , ব্লক # সি) ৩.৬৩ কাঠা জমির ওপর ২তলা বাড়ি নির্মাণ করেছেন। দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে তিনি নির্মাণ বাবদ নাসির উদ্দিনের অংশে ১৪ লাখ ৬৮ হাজার ১২৩ টাকা বিনিয়োগ দেখিয়েছেন। কিন্তু গণপূর্তের বিশেষজ্ঞ কমিটি কর্তৃক যাচাইকালে দেখা যায় বাড়ি নির্মাণে মোট ৪৫ লাখ ৭৩ হাজার টাকা ব্যয় হওয়ার কথা। সে হিসেবে নাসির উদ্দিনের ২২ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা ব্যয় হওয়ার কথা। অর্থাৎ তিনি ৮ লাখ ১৮ হাজার ৩৭৭ টাকার খরচ কম দেখিয়েছেন। এছাড়া সম্পদ বিবরণী উল্লেখ করা ইলেকট্রনিক্স সামগ্রী ও আসবাবপত্রের মূল্যে যথাক্রমে ৩ লাখ ৮৩ হাজার এবং ৩ লাখ ৮৮ হাজার টাকার তথ্য গোপন করেছেন বলে রেকর্ডপত্র ও বিশেষজ্ঞ মতামতে উঠে এসেছে।

তিতাস গ্যাস ট্রান্সমিশনের সিবিএ’র যুগ্ম-সাধারণ সম্পাদক ও সহকারী ব্যবস্থাপক সৈয়দ নাসির উদ্দিন ও তার ভাই যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ আয়াজ উদ্দিনকে ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে অবৈধ সম্পদের অভিযোগ অস্বীকার করেন নাসির উদ্দিন। ওই সিন্ডিকেটের বিরুদ্ধে ঘুষ নিয়ে অবৈধ গ্যাস-সংযোগ দেয়া, বাইপাস লাইন দেয়া, মিটার টেম্পারিংসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাৎ এবং জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ ছিল।

ডি‌জিটাল নিরাপত্তা আইনের মামলায় ফটোসাংবাদিক কাজলের জামিন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডি‌জিটাল নিরাপত্তা আইনে করা মামলায় ফ‌টো সাংবা‌দিক শ‌ফিকুল ইসলাম কাজ‌লের জামিন মঞ্জুর

গোল্ডেন মনিরের বিরুদ্ধে তিনটি মামলা করবে র‍্যাব

সংবাদ অনলাইন ডেস্ক

image

অস্ত্র, মাদক ও বিপুল পরিমাণ স্বর্ণালঙ্কারসহ গ্রেপ্তার মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের

৩০ ফ্ল্যাটের মালিক ‘গোল্ডেন মনির’, ৬০০ ভরি স্বর্ণ-কোটি টাকা জব্দ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর মেরুল বাড্ডা এলাকায় স্বর্ণ চোরাকারবারি ‘গোল্ডেন মনিরের’ বাসায় অভিযান চালিয়ে বিদেশি

sangbad ad

অস্ত্র-মাদক-বিপুল টাকাসহ গোল্ডেন মনির গ্রেপ্তার

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাতভর অভিযান চালানোর পর গাড়ি ও স্বর্ণব্যাবসায়ী মনির হোসনে ওরফে গোল্ডেন মনিরকে

বিচারপতি-আইনজীবীদের কালো কোট পরতেই হবে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভার্চুয়াল অথবা আদালতে শারীরিকভাবে উপস্থিত হয়ে মামলার শুনানিতে বিচারপতি এবং আইনজীবীদের কালো

খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য

আদালত বার্তা পরিবেশক

image

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির

তনু হত্যা মামলা এবার পিবিআইতে

সংবাদ অনলাইন ডেস্ক

image

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যা মামলার তদন্তকারী সংস্থার আবারও

কিশোরগঞ্জে কৃষক হত্যায় একজনের ফাঁসি, দুইজনের যাবজ্জীবন

সংবাদ অনলাইন ডেস্ক

image

কিশোরগঞ্জের তাড়াইলে আশিদ মিয়া নামে এক কৃষক হত্যা মামলায় একজনকে ফাঁসি ও

পাপুলের বিষয়ে এখনও জানে না সংসদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সংসদ অধিবেশনে ২৬ কার্যদিবস অনুপস্থিত লক্ষীপুর-২ (রায়পুর) আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী