• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

তনু হত্যা মামলা এবার পিবিআইতে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যা মামলার তদন্তকারী সংস্থার আবারও পরিবর্তন হয়েছে। অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পর এবার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) হস্তান্তর করা হয়েছে মামলাটি। এর আগে পুলিশ ও গোয়েন্দা সংস্থার (ডিবি) হাত পরিবর্তন হয়ে সিআইডিতে যায় এই হত্যা মামলার তদন্তভার। মামলা পিবিআইতে হস্তান্তরের বিষয়টি আজ মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে নিশ্চিত করেন সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার এনামুল হক।

হত্যাকান্ডের সাড়ে চার বছরে থানা পুলিশ, ডিবি, সিআইডির হাত পরিবর্তন হলেও দীর্ঘ এই সময়ে তনুর হত্যাকারীরা শনাক্ত হয়নি। নেই মামলার উল্লেখযোগ্য কোনও অগ্রগতি। দীর্ঘদিনেও খুনি চিহ্নিত না হওয়ায় ক্ষুব্ধ তনুর পরিবার এবং কুমিল্লার বিশিষ্টজনরা। তনুর বাবা ইয়ার হোসেন বলেন,চার বছর যাবৎ মামলাটি সিআইডিতে। তারা কখন পিবিআইতে হস্তান্তর করেছে আমরা জানি না। গত ১৫ নভেম্বর ঢাকা থেকে কিছু পিবিআই সদস্য আসে সেনানিবাসের ভেতরে। ঘটনাস্থল পরিদর্শন করে। তারপর আমাদের সঙ্গে কথা বলতে এসে জানায় মামলাটি এখন পিবিআই তদন্ত করছে। সিআইডিতে এখন আর নেই।

তনুর পরিবার সূত্র জানায়, ২০১৬ সালের ২০ মার্চ সন্ধ্যায় কুমিল্লা সেনানিবাসের ভেতরে একটি বাসায় টিউশনি করতে গিয়ে আর বাসায় ফেরেনি তনু। পরে স্বজনরা খোঁজাখুঁজি করে রাতে বাসার কাছাকাছি সেনানিবাসের ভেতর একটি জঙ্গলে তার মরদেহ পান। পরদিন তার বাবা কুমিল্লা ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহায়ক ইয়ার হোসেন বাদী হয়ে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় হত্যা মামলা দায়ের করেন। থানা পুলিশ ও ডিবির পর ২০১৬ সালের ১ এপ্রিল থেকে মামলাটির তদন্তের দায়িত্ব পায় সিআইডি কুমিল্লা।

তনুর দুই দফা ময়নাতদন্তে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগ মৃত্যুর সুস্পষ্ট কারণ উল্লেখ করেনি। শেষ ভরসা ছিল ডিএনএ রিপোর্ট। ২০১৭ সালের মে মাসে সিআইডি তনুর পোশাক থেকে নেওয়া নমুনার ডিএনএ পরীক্ষা করে তিন জন পুরুষের শুক্রাণু পাওয়ার কথা গণমাধ্যমকে জানিয়েছিল। পরে সন্দেহভাজনদের ডিএনএ ম্যাচিং করার কথা থাকলেও তা করা হয়েছে কিনা, সে বিষয়ে সিআইডি বিস্তারিত কিছু বলছে না। সর্বশেষ সন্দেহভাজন হিসেবে তিন জনকে ২০১৭ সালের ২৫ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত সিআইডির একটি দল ঢাকা সেনানিবাসে জিজ্ঞাসাবাদ করে। জিজ্ঞাসাবাদ করা ব্যক্তিরা তনুর মায়ের সন্দেহ করা আসামি বলেও সিআইডি জানায়। তবে তাদের নাম জানানো হয়নি।

মামলাটির সর্বশেষ তদন্ত কর্মকর্তা ছিলেন সিআইডি কুমিল্লার সিনিয়র সহকারী পুলিশ সুপার জালাল উদ্দীন আহমেদ। তনুর মামলা তদন্তের বিষয়ে পিবিআই কুমিল্লার পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, সিআইডি থেকে মামলাটি পিবিআইতে এসেছে শুনেছি। তবে কুমিল্লা পিবিআইতে এটি হস্তান্তর করেনি। মামলাটি সেন্ট্রাল পিবিআই দেখছে সম্ভবত।

হাইকোর্টের সামনে ছুরিকাঘাতে নিহত হামিদুল হত্যার রহস্য উৎঘাটন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাইকোর্টের সামনে ছিনতাইকারীর ছুরির আঘাতে নিহত হামিদুল ইসলাম হত্যাকান্ডের রহস্য উৎঘাটন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (ডিবি) রমনা বিভাগ।

মেজর মঞ্জুর হত্যায় এরশাদকে অব্যাহতি

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় ৪০ বছর আগে চট্টগ্রামে মেজর জেনারেল আবুল মঞ্জুর হত্যা মামলায় প্রয়াত

কুষ্টিয়ার এসপি ব্যাখ্যা দিতে হাইকোর্টে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভেড়ামারা পৌরসভা নির্বাচনে দায়িত্বরত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে ‘দুর্ব্যবহারের’ ঘটনায় হাইকোর্টের তলবের

sangbad ad

ঢাকায় নব্য জেএমবির এক সদস্য গ্রেপ্তার

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকার দারুস সালাম এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি অংশের এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার মিনহাজ হোসেন (৩৮) নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য বলে জানান ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার ওয়ালিদ হোসেন জানান।

সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

গাজীপুরের কাশিমপুর কারাগারে নারীর সঙ্গে হলমার্ক কেলেঙ্কারির সাজাপ্রাপ্ত বন্দি তুষারের সময় কাটানোর

দীপন হত্যা মামলার রায় ১০ ফেব্রুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফীন দীপন হত্যা মামলার রায় ঘোষণা হবে আগামী

লতিফ সিদ্দিকীর দখলকৃত অর্ধশত কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

টাঙ্গাইল জেলা প্রশাসন আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী আব্দুল

রাজধানীদের দূর্বৃত্তদের ধারালো অস্ত্রের আঘাতে এক ব্যক্তি খুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাইকোর্ট এলাকায় দূর্বৃত্তদের ছুরিকাঘাতে এক ব্যক্তি খুন হয়েছে। শনিবার রাতে এ ঘটনা ঘটে। তার কোমরে পেছনের দিকে আঘাতের চিহ্ন রয়েছে।

সার্ভেয়ার কেশব লাল ও দালাল মুহিব উল্লাহ আটক

জসিম সিদ্দিকী, কক্সবাজার

image

কক্সবাজার এলএ শাখার শীর্ষ দালাল মুহিব উল্লাহ ও সাবেক সার্ভেয়ার কেশব লাল দেবকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।