• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৭ জুলাই ২০১৯

 

গাড়ীর ফিটনেস পরীক্ষার মেশিন নষ্ট

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীতে মিরপুর বিআরটিএ-তে গাড়ির ফিটনেস সার্কিফিকেট পরীক্ষার মেশিন দুই মাস ধরে নষ্ট। ম্যানুয়াল পদ্ধতিতে দেয়া হয় ফিটনেস সার্টিফিকেট। ফলে ব্যাপক দুর্নীতির আশঙ্কা করা হচ্ছে। মেশিন নষ্ট হলেও তা যথাসময়ে দ্রুত মেরামতের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। পাশাপাশি গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স দেয়ার ক্ষেত্রে অনিয়ম আর দুর্নীতির মাত্রা ছাড়িয়েছে বিআরটিএ কর্তৃপক্ষ। বিআরটি’র অসাধু কর্মকর্তাদের নানা অনিয়ম ও দুর্নীতির কাছে সেবা প্রত্যাশীরা রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে। অযোগ্য ব্যক্তিদের ঘুষের বিনিময়ে দেয়া হচ্ছে ড্রাইভিং লাইসেন্স আর ফিটনেসবিহীন গাড়ির ক্ষেত্রে দেয়া হচ্ছে ফিটনেসের সার্টিফিকেট। দুদকের অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) এমন অভিযোগ পেয়ে আকস্মিক অভিযান চালিয়েছে দুদক টিম। ২৪ মার্চ রোববার এ অভিযানে অভিযোগের সত্যতার পাশাপাশি দায়িত্ব অবহেলার চিত্র পেয়েছে দুদক টিম। এছাড়া বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) এবং পাসপোর্ট অফিসেও অভিযান চালিয়েছে দুদক।

দুদক সূত্র জানায়, গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদান সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে মিরপুর, বিআরটিএ-তে অভিযান চালিয়েছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) এ সংক্রান্ত অভিযোগ আসলে সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ ৭ সদস্যের এনফোর্সমেন্ট টিম রোববার বিআরটিএ, মিরপুর কার্যালয়ে অভিযান চালায়। সরেজমিন অভিযানকালে দুদক টিম ২ জন আনসার সদস্য, ১ জন কম্পিউটার অপারেটর ও ১ জন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং নানাবিধ অনিয়মের সঙ্গে জড়িত বলে অবহিত হয়। দুদক টিম বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে এবং এর সত্যতা জানতে পারে। দুদক টিমের এই পর্যবেক্ষণ বিবেচনায় এনে বিআরটিএ কর্তৃপক্ষ তাদের তাৎক্ষণিকভাবে বদলি করে। দুদক টিম ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য ব্যবহৃত যানবাহন পরিদর্শন কেন্দ্রের দুটি মেশিন নষ্ট অবস্থায় পায়। এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান যে, গত দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন। এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে দুদক টিম অভিমত ব্যক্ত করে এবং দুদক টিম দ্রুত মেশিন দুটি মেরামতের পরামর্শ প্রদান করে।

দুদক সূত্র জানায়, অভিযানে দুদকের কাছে অভিযোগ আসে, এমন অযোগ্য ব্যক্তিদের যথাযথ পরীক্ষা ছাড়াই দেয়া হচ্ছে লাইসেন্স। আর ফিটনেস নেই এমন গাড়ির ফিটনেস সার্টিফিকেটও দেয়া হচ্ছে। রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ঘুষ ছাড়া কাজ হয় না।

এদিকে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)-এর বৈদ্যুতিক মোটর ক্রয়ের অনিয়মের বিষয়ে দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক মো. সিফাত উদ্দীনের নেতৃত্বে রোববার বিপিডিবি, মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। জানা যায় উল্লেখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন এবং তাকেই কাজের অনুমোদন দেয়া হয়। কিন্ত যথাযথভাবে বাজার দর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক টিম প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি অধিকতর যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনে প্রেরণ করা হবে।

এদিকে পাসপোর্ট প্রদান সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে দুদক হবিগঞ্জ টিম গতকাল অভিযান পরিচালনা করে। দুদক টিম তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবা প্রত্যাশীদের নানাবিধ সমস্যা সমাধানের উদ্যোগ নেয় এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস, হবিগঞ্জ-এর কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করে।

ডিআইজি মিজান ও দুদকের বাছিরের বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

৪০ লাখ টাকার ঘুষ লেনদেনের অভিযোগে সাময়িক বরখাস্ত পুলিশের ডিআইজি মিজানুর রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক

স্বামী-স্ত্রীর কোটি টাকার ডিপ্লোমা বাণিজ্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভুয়া চারুকলা ডিপ্লোমা ইনস্টিটিউট, ইউনিভার্সিটি, মেডিকেল ট্রেনিং ইনস্টিটিউট, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিএড কলেজ, প্যারামেডিকেল

২৭ লাখ টাকাসহ চাকরিচ্যুত পুলিশ কর্মকর্তা গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিল থেকে চাকরিচ্যুত এক সহকারী এএসআইকে গ্রেফতার করেছে র‌্যাব-৩। তার নাম কবির হোসেন শেখ (৩৮)। ১৫ জুলাই

sangbad ad

অবৈধ সম্পদ ডিসিসির সাবেক প্রকৌলীর বিরুদ্ধে মামলা হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

পাঁচ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) সাবেক অতিরিক্ত প্রধান

নিজেকে বাঁচাতে আরেক অডিও’র কথা বলে ৫ জনকে দায়ী করলেন বাছির

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার নিজেকে বাঁচাতে আরও ৫ জনকে জড়িয়ে অভিযোগ করেছেন বরখাস্ত দুদক পরিচালক খন্দকার এনামুল বাছির। এতে তিনি দাবি করেছেন

এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে ৪ কোটি টাকা ঋন নিয়ে তা আত্মসাৎ ও পাচারের

ঘুষ লেনদেন ও অনিয়মের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্লট ও ফ্ল্যাট বরাদ্দে অনিয়ম, নামজারি ও রেজিস্ট্রিশনে ঘুষ লেনদেনের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে অভিযান

বিতর্কিত ডিআইজির ব্যক্তিগত সমস্যা ও বরখাস্ত দুদক পরিচালকের অসুস্থতার কারণে তারা দুদকে অনুপস্থিত ছিলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুলিশের বিতর্কিত ডিআইজি (সাময়িক বরখাস্ত) মিজানুর রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছির ব্যক্তিগত

ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ফিড : জরিমানা ও সিলগালা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ডেমরা এলাকায় ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ও ফিশ ফিড তৈরি করার

sangbad ad