• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মে ২০২০

 

কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল : চিকিৎসা যন্ত্রাপাতির পর আসবাবপত্র ক্রয়ে দুর্নীতির অনুসন্ধানে দুদক

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১১ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা যন্ত্রাপাতি কেনাকাটায় দুর্নীতির ঘটনায় মামলার পর এবার এর আসবাবপত্র ক্রয়ে দুর্নীতির অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, পরিচালক (মেডিকেল শিক্ষা) অধ্যাপক ডাঃ আব্দুর রশিদসহ ৬ জনকে এ ঘটনায় জিজ্ঞাসাবাদের উদ্যোগ নিয়েছে দুদক। এছাড়া অনুসন্ধান টিম সংশ্লিস্ট বিষয়ে যাবতীয় নথিপত্রও প্রস্তুত রাখতে বলেছে।

৬ জনকে জিজ্ঞাসাবাদের জন্য দুদকের চট্টগ্রাম -২ সমন্বিত জেলা কার্যালয়ের উপ পরিচালক মাহবুবুল আলমসহ দুই সদস্যের অনুসন্ধান টিম ১২ মে রোববার স্বাস্থ্য অধিদফরের প্রধান কার্যালয়ে যাবে। এ বিষয়ে দুদক থেকে একটি চিঠিও পাঠানো হয়েছে।

দুদক সূত্র জানায়, কক্সবাজার মেডিকেল কলেজে আসবাবপত্র কেনার নামে বিপুল পরিমান সরকারী অর্থ লোপাট হওয়ার তথ্য পেয়েছে দুদক। অভিযোগের ভিত্তিত্বে দুদক এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। অনুসন্ধান করতে চট্টগ্রাম ২ সম্বনিত জেলা কার্যালয়ের উপ পরিচালক মাহবুবুল আলমকে প্রধান করে দুই সদস্যের একটি টিম গঠন করা হয়। টিমে সহকারী পরিচালক রতন কুমার পালকে সদস্য করা হয়। অনুসন্ধানের স্বার্থে উপ পরিচালক মাহবুবুল আলম স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে একটি চিঠি দিয়েছে। চিঠিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, পরিচালক( মেডিকেল শিক্ষা) অধ্যাপক ডাঃ আব্দুর রশিদ, ডাঃ মোঃ ইউনুছ, ডাঃ কামরুল কিবরিয়া, প্রধান সহকারী আব্দুল মালেক, উচ্চমান সহকারী খায়রুল আলমের বক্তব্য নেওয়ার পাশাপাশি আববাসপত্র কেনা এবং টেন্ডার সংক্রান্ত নথিপত্র চাওয়া হয়েছে। এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে দুদক আজ মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান কার্যালয়ে যাবে। এদিন ৬ জনকে হাজির থাকার পাশাপাশি নথিপত্র প্রস্তুত রাখতে বলা হয়েছে। চিঠিতে ২০১৬ -১৭ অর্থ বছরে কক্সবাজার মেডিকেলে ফার্নিচার ক্রয় সংক্রান্ত নথিপত্র এবং মেডিকেল কলেজে ফার্নিচার ক্রয়ের আইন বা বিধিসহ যাবতীয় নথিপত্র প্রস্তুত রাখতে বলা হয়েছে।

দুদক সূত্র জানায়, ২০১৭ সালের ১৮ ডিসেম্বর কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ আসবাবপত্র কেনার জন্য ২০ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৮০০ টাকার প্রশাসনিক অনুমোদনসহ বরাদ্দ চান। চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের প্রশাসনিক প্ল্যানে তাদের জন্য কোনো বরাদ্দ ছিল না। তারপরও মন্ত্রণালয়ের থোক বরাদ্দ থেকে ওই পরিমাণ টাকা বরাদ্দ দেওয়াসহ প্রশাসনিক অনুমোদনের জন্য পাওয়া প্রস্তাব সুপারিশসহ অগ্রবর্তী করা হয়। নথিতে ছয়জন কর্মকর্তা কর্মচারী সই করেন।

সাত দিনে ভার্চুয়াল কোর্টে ২০৫ জন শিশুর জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

সাত দিনে ভার্চুয়াল কোর্ট থেকে তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রের ২০৫ জন শিশু জামিন পেয়েছেন। গত ১২ থেকে ১৯ মে পর্যন্ত ভার্চুয়াল কোর্টের মাধ্যমে জামিন পায় এসব শিশুরা।

মানব শরীরে ঝুঁকিপূর্ণ জীবাণুনাশক ছিটানো বন্ধের দাবিতে আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মানব শরীরে ব্লিচ থেকে শুরু করে যেকোনো ধরনের জীবাণুনাশকের ব্যবহার নিষেধ করেছে।

হালদা নদীর জীববৈচিত্র রক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব বার্তা পরিবেশক

image

হালদা নদীর জীববৈচিত্র এবং কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নদীর তীরবর্তী এলাকার সংসদ সদস্যরা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটিতে কারা থাকবেন সেটাও উল্লেখ করেছেন আদালত।

sangbad ad

সারাদেশে ৫৭৩০টি আবেদনের প্রেক্ষিতে ৩৬৩৩ জন আসামির জামিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে পাঁচ হাজার ৭৩০টি জামিন আবেদনের শুনানি নিয়ে ৩ হাজার ৬৩৩ জন আসামিকে জামিন দিয়েছেন দেশের বিভিন্ন জেলার ভার্চুয়াল আদালত।

‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব বার্তা পরিবেশক

করোনাভাইরাস মোকাবিলায় শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে।

সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচির কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ পেতে শুরু করেছে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের প্রান্তিক কৃষক থেকে ন্যায্য মূল্যে সরকারের ধান চাল সংগ্রহ কর্মসূচিতে দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বড় ধরনের

নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফুটপাত, বিভিন্ন মার্কেট, অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

বন্দি দশা থেকে শিশুদের মুক্তি দেওয়াকে স্বাগত জানাচ্ছে ইউনিসেফ

কূটনৈতিক বার্তা পরিবেশক

image

শিশু আদালতগুলো আইন অমান্যের অভিযোগ থাকা শিশুদের বিচার দ্রুত করছে, যাতে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি এড়াতে তাদের কিশোর উন্নয়ন কেন্দ্রগুলো থেকে মুক্তি দেওয়া যায়।

বজলুর রশিদের জামিন নামঞ্জুর

নিজস্ব বার্তা পরিবেশক

image

তিন কোটি আট লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কারা অধিদফতরের উপ-মহাপরিদর্শক

sangbad ad