• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ জুন ২০১৯

 

এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম খতিয়ে দেখছে দুদক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৩ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বনানীর এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৩ এপ্রিল বুধবার এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে উপপরিচালক আবুবকর সিদ্দিককে অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দিয়েছে সংস্থাটি। অনুসন্ধান সংশ্লিষ্ট টিম ইতোমধ্যে নথিপত্র চেয়ে সংশ্লিষ্টদের চিঠি পাঠানোর প্রস্তুতি নিয়েছে। পাশাপাশি ভবনটির নকশা অনুমোদন, অবৈধভাবে কিভাবে নির্মাণ হলো এ বিষয়ে জানতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)সহ সংশ্লিষ্ট দফতরগুলো সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও জিজ্ঞাসাবাদের প্রস্তুতি নিচ্ছে। চলতি সপ্তাহে এ বিষয়ে নোটিশ পাঠানো হতে পারে।

দুদক সূত্র জানায়, ভবনটির ১৮ তলার অনুমোদন থাকার পরও কীভাবে ২৩ তলা করা হয়েছে, তা খতিয়ে দেখবে সংস্থাটি। এর সঙ্গে কারা জড়িত, কাদের অবহেলা আছে তাও খতিয়ে দেখা হবে। দুদক এ বিষয়ে সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ করবে। এ জন্য অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দিয়েছে। অনুসন্ধান টিমের অনুসন্ধানের পর এ বিষয়ে দুদক পরবর্তী সিদ্ধান্ত নিবে। বিধিবহির্ভূতভাবে ভবন নির্মাণে ঘুষ লেনদেন হয়েছে কিনা, অনিয়মভাবে নকশা অনুমোদনের জন্য কারও ব্যক্তিগত লাভ ছিল কিনা এসব বিষয়ে অনুসন্ধান করা হবে। অনিয়মের সঙ্গে জড়িতদের দুদক আইনে ব্যবস্থা নেয়া হবে।

দুদক সূত্র জানায়, ভবনটি নির্মাণের শুরুতেই নানা অনিয়ম করা হয়েছে। বিল্ডিং কোড অনুযায়ী ফায়ার ব্যবস্থাপনা না রেখেই ভবনটি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ১৮ তলা অনুমোদন থাকলেও ভবনটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউকের অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় ২৩ তলা পর্যন্ত নির্মাণ করা হয়েছে। একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের দুর্ঘটনা থেকে রক্ষ পেতে যে ধরনের ব্যবস্থাপনা থাকা দরকার ছিল তার কোনটাই ছিল ন। সেক্ষেত্রেও নানা অনিয়মের আশ্রয় নেয়া হয়েছে। এতো সব অনিয়মের মধ্যেও ভবনের মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়নি কখনো। রাজউকসহসহ সংশ্লিষ্টরা কখনো এ বিষয়ে তদারকি করেনি। মোটা অঙ্কের ঘুষের বিনিময়ে ১৮ তলা ভবনকে ২৩ তলা পর্যন্ত তৈরিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ সব ধরনের সহযোগিতা করতে পারে বলে ধারণা করছে দুদক। দুদক এসব বিষয়ে খোঁজ খবর নিবে। পাশাপাশি সিটি করপোরেশ কি ধরনের ভূমিকা রেখেছে এবং এক্ষেত্রে সিটি করপোরেশনের কারও অবহেলা ছিল কিনা তাও অনুসন্ধান করবে দুদক। অনিয়মের সঙ্গে জড়িতদের কাউকে ছাড় দেয়ার সুযোগ নেই। তাদের আইনের আওতায় আনতে সুপারিশ করা হবে।

গত রোববার (৩১ মার্চ) রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, এফআর টাওয়ার নির্মাণে অনিয়মকারীদের সবাই ছেড়ে দিলেও দুদক ছাড়বে না।‘১৮ তলা ভবনের অনুমোদন পেল, বানাল ২২ তলা। এই অনিয়মের সঙ্গে যারা জড়িত, তাদের ক্ষমা হবে না। এভাবে জনগণের জীবন নিয়ে ছিনিমিনি খেলা আর সহ্য করা ঠিক হবে না।’

গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগে। এখন পর্যন্ত বনানীর আগুনের ঘটনায় নিহত হয়েছেন ২৬ জন। ঘটনায় ফায়ার সার্ভিসের ৫ জনসহ আহত হয়েছে শতাধিক। এর মধ্যে বর্তমানে বিভিন্ন হাসপাতালে ৪০ থেকে ৫০ জনের মতো এখনও চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে কয়েকজনের অবস্থা এখনও আশঙ্কাজনক। এ ঘটনায় এফআর টাওয়ারের জমির মালিক এস এম এইচ আই ফারুক, ভবন নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল এবং এফ আর টাওয়ারের বর্ধিত অংশের মালিক বিএনপি নেতা তাসভির উল ইসলামের নাম উল্লেখ করে মামলা করেছে বনানী থানা পুলিশ। । এঁদের মধ্যে এস এম এইচ আই ফারুক ও তাসভির উল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। মামলাটির তদন্ত করছে গোয়েন্দা পুলিশ। গ্রেফতার ২ আসামি রিমান্ডে থাকলেও রূপায়ণ গ্রুপের মালিক লিয়াকত আলী খান মুকুলকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

ঘুষ লেনদেনের অভিযোগে এনামুল : নতুন অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে ‘দায়মুক্তির’ চুক্তিতে ৪০ লাখ টাকার ঘুষ লেনদেনে ফেঁসেছেন অভিযোগ সংশ্লিস্ট পুলিশের ডিআইজি

বরখাস্ত দুদক পরিচালকের ঘুষ নেওয়ার বিষয়টির প্রমাণ রয়েছে বলে ডিআইজি মিজানুরের দাবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি দমন কমিশনের সাময়িক বরখাস্ত হওয়া পরিচালক খন্দকার এনামুল বাছির ঘুষ নেওয়ার বিষয়টি সম্পূর্ণ বানোয়াট বললেও অভিযোগকারী

অনুসন্ধানের তথ্য অভিযুক্ত ব্যক্তির কাছে প্রকাশ করায় খন্দকার এনামুল বাছির সাময়িক বরখাস্ত : দুদক চেয়ারম্যান

নিজস্ব বার্তা পরিবেশক

image

অবৈধ সম্পদ অর্জনের অনুসন্ধান করতে গিয়ে পুলিশের ডিআইজি (বরখাস্ত) মোঃ মিজানুর রহমানের কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নেওয়া এবং গাড়ি

sangbad ad

ভূয়া কাগজপত্রে সরকারকে জড়িত করে ২৫ কোটি টাকা ঋণ আত্মসাৎ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভূয়া কাগজপত্র দিয়ে বাংলাদেশ ডেভেলোপমেন্ট ব্যাংক(বিডিবিএল) থেকে ২৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে টিপু সুলতান নামে এক ব্যবসায়ী।

দুদকের অনুসন্ধান কর্মকর্তাকে ঘুষ : বরখাস্ত ডিআইজি করছে অভিযোগ দুদক বলছে অনুসন্ধান বিতর্কিতকরণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

আলোচিত পুলিশের জিআইজি (বর্তমানে সাময়িক বরখাস্ত) মো. মিজানুর রহমানের বিরুদ্ধে ২ কোটি টাকারও বেশি অবৈধ সম্পদ থাকার

লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো মেজবাহ বরখাস্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতি এবং অসদাচরণের প্রমাণ পাওয়ায় ঢাকার লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আমদানিকারকের স্টিকার না বসিয়ে ইচ্ছেমতো মূল্যে বিদেশি পণ্য বিক্রি : জরিমানা তিন লাখ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদেশি পণ্যের মোড়কে আমদানিকারক স্টিকার নেই। ইচ্ছেমতো দাম নিয়ে ভোক্তাদের ঠকানো হচ্ছে। এ অপরাধে রাজধানীর বেইলি রোডের

বরখাস্ত কর্নেল শহীদ খানের জঙ্গি সম্পৃক্ততার তথ্য পেয়েছে লন্ডন পুলিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

লন্ডনে পালানো বাংলাদেশ সেনাবাহিনীর বরখাস্ত হওয়া কর্নেল শহীদ উদ্দিন খানের জঙ্গি সম্পৃক্ততার তথ্য পেয়েছে সেখানকার পুলিশ। সেখানে

সিনেমায় নায়িকা না হতে পেরে বাস্তবে খলনায়িকা!

নিজস্ব বার্তা পরিবেশক

image

অভিনব কায়দায় প্রতারণা করে সম্পদ হাতিয়ে নেওয়া একটি চক্রের মূলহোতা সুন্দরী তানিয়াসহ

sangbad ad