• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২০ জুলাই ২০১৯

 

ঋণের অর্থ পাচারের অভিযোগে ব্যাংকের খেলাপি গ্রাহক ক্রিসেন্ট গ্রুপের ৫ প্রতিষ্ঠানের নামে দুদকের মামলা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১০ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নিয়ম নীতির তোয়াক্কা না করে ব্যাংকের খেলাপি গ্রাহক হিসেবে কালো তালিকাভুক্ত ক্রিসেন্ট গ্রুপের ৫ প্রতিষ্ঠানের নামে ১ হাজার ৭৪৫ কোটি টাকা ঋণ দেওয়া এবং সেই ঋণের টাকা উত্তোলন করে পাচারের মাধ্যমে আত্মসাতের সঙ্গে জড়িত থাকার অভিযোগে জনতা ব্যাংকের ১৫ কর্মকর্তা এবং ক্রিসেন্ট গ্রুপের ৭ জনসহ সহ ২২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। ক্রিসেন্ট গ্রুপের ক্রিসেন্ট লেডার পোডাক্ট লিঃ, ক্রিসেন্ট ট্যানারীজ লিঃ, লোসকো লিঃ রুপালী কম্পোজিট লেদারওয়ার লিঃ রিমেক্স ফুটওয়ার লিঃ নামে ক্রিসেন্ট গ্রুপের এ ৫ প্রতিষ্ঠানের নামে ১ হাজার ৭৪৫ কোটি ঋন নিয়ে আত্মসাতের অভিযোগে মামলাগুলো করা হয়। দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা গুলশান আনোয়ার বাদী হয়ে রোববার (১০ ফেব্রুয়ারি) দুপুরের পর রাজধানীর চক বাজার থানায় মামলাগুলো করেন। এর আগে একই ঘটনায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর বাদী হয়ে ১৭ জনকে আসামী করে পৃথক ৩ টি মামলা করেছেন। বড় ধরনের ঋন জালিয়াতীর ঘটনায় অনুসন্ধানের ৫ মাসের মধ্যে এ মামলাটি করেছে।

দুদকের অনুসন্ধান সংশ্লিস্ট কর্মকর্তারা বলেন, ঋন খেলাপি থাকা সত্বেও ক্রিসেন্ট গ্রুপের ৫ প্রতিষ্ঠানের নামে ১ হাজার ৭৪৫ কোটি ঋন দেওয়া এবং সেই ঋনের টাকা আত্মসাতপূর্বক বিদেশে পাচারের অভিযোগে গত বছরের সেপ্টেম্বর মাসে তদন্ত শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত ২ এর পরিচালক সৈয়দ ইকবাল হাসানের তত্বাবধায়নে সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানকে টিম লিডার করে এবং সহকারী পরিচালক মোঃ নিয়ামুল আহসান গাজীকে সদস্য করে দুই সদস্যের অনুসন্ধান টিম গঠন করে কমিশন। অনুসন্ধান শেষে কমিশনের অনুমোদন পেয়ে ৫ মাসের মধ্যে দুদকের অনুসন্ধান কর্মকর্তা সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে ক্রিসেন্ট গ্রুপের ঋন গ্রহনকারী ৫ প্রতিষ্ঠানের বিপরীতে ক্রিসেন্ট গ্রুপের ৭ জন এবং জনতা ব্যাংকের ১৫ জনসহ মোট ২২ জনের বিরুদ্ধে রোববার রাজধানীর চকবাজার থানায় পৃথক ৫ টি মামলা করেন।

দুদক সূত্র জানায়, ঋন খেলাপি হিসেবে কালো তালিকাভুক্ত জনতা ব্যাংকের গ্রাহক ক্রিসেন্ট গ্রুপকে নীয়ম নীতি তোয়াক্কা না করেই জনতা বাংকের একটি গ্রুপ ১ হাজার ৭৪৫ কোটি টাকা ঋন দিয়েছে। জালিয়াতীর আশ্রয় নিয়ে এ ঋন দেওয়ার ক্ষেত্রে জনতা ব্যাংকের যেসব কর্মকর্তাদের সংশ্লিস্টতা পাওয়া গেছে তারা হলেন নোট প্রস্তুতকারী জনতা ব্যাংকের এসও আবদুল্লাহ আল মামুন, পরিক্ষনকারী মো: মনিরুজ্জামান, ঋন সুপারিশকারী এসও মো: সাইদুজ্জামান , পিও অফিসার ইনচার্য মোহাম্মদ রুহুল আমীন, এসপিও মো: মাগরেব আলী, ব্যবস্থাপক খায়রুল আমিন এজিএম মো: আতাউর রহমান সরকার, সাবেক ডিজিএমরেজাউল করিম (বর্তমানে সোনালী ব্যাংকের ডিএমডি) , শাখা প্রধান মুহাম্মদ ইকবাল, এ কেএম আসাদুজ্জামান, প্রধান কার্যালয়ের ডিজিএম কাজী রইস উদ্দিন আহমেদ, সাবেকে জিএম মো: জাকির হোসেন( বর্তমানে ডিএমডি, সোনালী ব্যাংক লি:) এবং ফখরুল আলম, (বর্তমানে ডিএমডি, বাংলাদেশ কৃষি ব্যাংক লিঃ) এজিএম এস এম শরিফুল ইসলাম, এবং সিনিয়র প্রিন্সিপাল অফিাসার বাহারুল আলম। এছাড়া জালিয়াতী করে ঋন গ্রহণ ও তা উত্তোলন করে বিদেশে পাচারের সঙ্গে গ্রাহক প্রতিষ্ঠান ক্রিসেন্ট গ্রুপের মধ্যে রয়েছে ক্রিসেন্ট লেডার পোডাক্ট এর চেয়ারম্যান এম,এ কাদের, চেয়ারম্যান, পরিচালক মিসেস সুলতানা বেগম, রেজিয়া বেগম, রিমেক্স ফুটওয়্যার লিঃ এর চেয়ারম্যান মো: আব্দুল আজিজ, ব্যবস্থাপনা পরিচালক মিসেস লিটুন জাহান মীরা, এবং মেসার্স লেক্সকো লিঃ এর পরিচালক মো: হারুন-অর-রশীদ। এই ২২ জনের বিরুদ্ধে দুর্নীতি, জালিয়াতি, অর্থ আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহার করার প্রমাণ পেয়েছে দুদকের অনুসন্ধাকারী টিম।

দুদক সূত্র জানায়, ভূয়া রেকর্ডপত্রের ভিত্তিতে এফডিবিপি ও প্যাকিং ক্রেডিট এর জন্য ক্রিসেন্ট গ্রুপের ৫ প্রতিষ্ঠানের মাধ্যমে জনতা ব্যাংক লি: ইমামগঞ্জ শাখা থেকে উক্ত টাকা উত্তোলন করে আতœসাত করার অভিযোগে ক্রিসেন্ট গ্রুপের ক্রিসেন্ট লেডার পোডাক্ট লিঃ, ক্রিসেন্ট ট্যানারীজ লিঃ, লোসকো লিঃ রুপালী কম্পোজিট লেদারওয়ার লিঃ রিমেক্স ফুটওয়ার লিঃ এর বিরুদ্ধে তথ্য প্রমাণ পাওয়া গেছে। এর মধ্যে ক্রিসেন্ট লেদার প্রডাক্ট লি: - ৫০০,৬৯,৪৪,৮৯৯ টাকা, ক্রিসেন্ট ট্যানারীজ লি:. --- ৬৮,৩৪,৯৫,১২০ টাকা, লেসকো লি:- ৭৪,৩৮,৯৫,৩৫৯ টাকা, রুপালী কম্পোজিট লেদারওয়ার লি:- ৪৫৪,১০,৮৭,৩৮৪- টাকা এবং রিমেক্র ফুটওয়ার লি:-- ৬৪৮,১২,৫৬,৭৪৭ টাকা ঋনের নামে উত্তোলন করেছে ব্যাংকের শাখা থেকে।

এর আগে গত ৩০ জানুয়ারি ৯১৯ কোটি ৫৬ লাখ টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা বিদেশে পাচারের দায়ে মানিলন্ডারিং আইনে ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এম এ কাদের ও জনতা ব্যাংকের দুই ডিএমডিসহ ১৭ জনের বিরুদ্ধে পৃথক তিনটি মামলা দায়ের করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।চকবাজার মডেল থানায় দায়ের করা তিন মামলায় ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস, রিমেক্স ফুটওয়্যার ও ক্রিসেন্ট ট্যানারিজ লিমিটেডের বিরুদ্ধে যথাক্রমে ৪২২ দশমিক ৪৬ কোটি টাকা, ৪৮১ দশমিক ২৬ কোটি টাকা ও ১৫ দশমিক ৮৪ কোটি টাকা পাচারের অভিযোগ আনা হয়। ওই তিন মামলায় আসামিরা হলেন- ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস লিমিটেড ও ক্রিসেন্ট ট্যানারিজ লিমিটেডের চেয়ারম্যান এম এ কাদের, ব্যবস্থাপনা পরিচালক সুলতানা বেগম মনি, রিমেক্স ফুটওয়্যার লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আজিজ ও এমডি লিটুল জাহান (মিরা), জনতা ব্যাংক লিমিটেডের ডিএমডি (সোনালী ব্যাংকের তৎকালীন জিএম) মো. জাকির হোসেন, বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি (তৎকালীন জিএম জনতা ব্যাংক লিমিটেড) ফখরুল আলম, জিএম মো. রেজাউল করিম, ডিজিএম কাজী রইস উদ্দিন আহমেদ, এ কে এম আসাদুজ্জামান, মো. ইকবাল, এজিএম (সাময়িক বরখাস্ত) মো. আতাউর রহমান সরকার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার (সাময়িক বরখাস্ত) মো. খায়রুল আমিন, সিনিয়র প্রিন্সিপাল অফিসার (সাময়িক বরখাস্ত) মো. মগরেব আলী, প্রিন্সিপাল অফিসার (সাময়িক বরখাস্ত) মুহাম্মদ রুহুল আমিন, সিনিয়র অফিসার (সাময়িক বরখাস্ত) মো. সাইদুজ্জাহান, মো. মনিরুজ্জামান ও মো. আবদুল্লাহ আল মামুন। এ ঘটনায় ওই দিনই ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস ও ক্রিসেন্ট ট্যানারিজ লিমিটেডের চেয়ারম্যান এম এ কাদেরকে গ্রেফতার করা হয়।

ওয়াসার ১১ খাতে দুর্নীতি চিহ্নিত করেছে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

সীমাহীন দুর্নীতির কারণে ঢাকা ওয়াসা থেকে কাক্সিক্ষত সেবা পাচ্ছেন না গ্রাহকরা। সুপেয়

সরকারি সম্পদ ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহারের মাধ্যমে অর্থ আত্মসাত করায় দুদকের মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পদস্ত কর্মকর্তাদের জন্য জরুরী প্রয়োজনে রাখা দুটি গাড়ি ক্ষমতার অপব্যবহার করে পদস্ত কর্মকর্তাদের জন্য রাখা নিজেরা

ডিআইজি মিজান ও দুদকের বাছিরের বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

৪০ লাখ টাকার ঘুষ লেনদেনের অভিযোগে সাময়িক বরখাস্ত পুলিশের ডিআইজি মিজানুর রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক

sangbad ad

স্বামী-স্ত্রীর কোটি টাকার ডিপ্লোমা বাণিজ্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভুয়া চারুকলা ডিপ্লোমা ইনস্টিটিউট, ইউনিভার্সিটি, মেডিকেল ট্রেনিং ইনস্টিটিউট, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিএড কলেজ, প্যারামেডিকেল

২৭ লাখ টাকাসহ চাকরিচ্যুত পুলিশ কর্মকর্তা গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর হাতিরঝিল থেকে চাকরিচ্যুত এক সহকারী এএসআইকে গ্রেফতার করেছে র‌্যাব-৩। তার নাম কবির হোসেন শেখ (৩৮)। ১৫ জুলাই

অবৈধ সম্পদ ডিসিসির সাবেক প্রকৌলীর বিরুদ্ধে মামলা হচ্ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

পাঁচ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) সাবেক অতিরিক্ত প্রধান

নিজেকে বাঁচাতে আরেক অডিও’র কথা বলে ৫ জনকে দায়ী করলেন বাছির

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার নিজেকে বাঁচাতে আরও ৫ জনকে জড়িয়ে অভিযোগ করেছেন বরখাস্ত দুদক পরিচালক খন্দকার এনামুল বাছির। এতে তিনি দাবি করেছেন

এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে ৪ কোটি টাকা ঋন নিয়ে তা আত্মসাৎ ও পাচারের

ঘুষ লেনদেন ও অনিয়মের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্লট ও ফ্ল্যাট বরাদ্দে অনিয়ম, নামজারি ও রেজিস্ট্রিশনে ঘুষ লেনদেনের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে অভিযান

sangbad ad