• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯

 

আবারও ওষুধ ভেজাল চক্র সক্রিয়

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • বাকী বিল্লাহ
image

সংঘবদ্ধ ওষুধ ভেজালচক্র আবারও সক্রিয় হয়ে উঠেছে। তারা গোপনে বিভিন্ন কোম্পানির ওষুধ নকল করে বাজারজাত করছে। অপারেশনের পর রোগীর ব্যথা নিরাময়ে প্যাথেডিনসহ যেসব ওষুধ ব্যবহার করা হয় এ চক্র তাও নকল করছে। সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার সিরিয়াস ক্রাইম শাখার কর্মকর্তারা খোদ রাজধানীতে অভিযান চালিয়ে এ ভেজাল ওষুধ উদ্ধার করেছে। গত শনিবার (২ ফেব্রুয়ারি) যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ভেজাল ওষুধ তৈরির সঙ্গে জড়িত ৫ নকলবাজকে গ্রেফতার করা হয়েছে। তারা বিভিন্ন কোম্পানির নামিদামি ওষুধ নকল করে বিক্রি করত। তাদের আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রাথামিক জিজ্ঞাসাবাদে তারা নকল ওষুধ তৈরির চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। তাদের পলাতক সহযোগীদের ধরতে চলছে অভিযান।

গ্রেফতারকৃত নকলবাজরা হলো- মো. আ. সোবাহান, মো. নাইমুর রহমান ওরফে তুষার, মো. রিয়াজুল ইসলাম ওরফে মৃদুল, মোসা. নারগিছ বেগম ও মো. ওয়াহিদ। এ সময় তাদের হেফাজত থেকে প্রিন্টার মেশিন, রংয়ের কৌটা তৈরির ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, মূল্য, ব্যাচ নং ইত্যাদি লেখাসহ বিভিন্ন ধরনের সিল, কোম্পানির পানির বোতল ৫ এমএল-৩০০ পিচ, সেক্স পাওয়ার ক্যাপসুল মোট ৮৪ হাজার পিচ, একটাপিড (অপঃৎধঢ়রফ) ১ এমএল ৬৫ পিচ ইনসুলিন, মিক্সট্রেড (গরীঃধৎফ) ৩০ এমএল ৫ পিচ ইনসুলিন, জি পেথিডিন ইনজেকশনের খালি কাঁচের বোতল ১৬২৫টি, একটি এয়ার হটগান, জি পেথিডিন ইনজেকশনের প্লাস্টিকের ট্রে ছোট ১ বস্তা, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লি. লেখা জি পেথিডিন ইনজেকশনের ফুয়েল পেপার (স্টিকার) ১ রোল, প্রিমিয়ার ফার্মাসিউটিক্যালস লি. এর এলাট (অষধঃ) লেখা ওষুধের ফুয়েল পেপার ইত্যাদি জব্দ করা হয়।

ডিবি কর্মকর্তারা জানান, এই চক্র ভেজাল ওষুধ তৈরি করে বিভিন্ন নামিদামি কোম্পানির ওষুধের মোড়ক ব্যবহার করে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিল। ওষুধের মেয়াদ উত্তীর্ণ হলে তারা নিজেরা সিল মেরে মেয়াদ বাড়িয়ে তা বিক্রি করে। নকল ও ভেজাল ওষুধ থেকে বাঁচতে ওষুধ কেনার পূর্বে ভালো মানের ফার্মেসি থেকে ওষুধ ক্রয় করা ভালো বলে ডিবি কর্মকর্তারা মনে করেন। এই চক্রটি সাধারণত অখ্যাত বা নিম্নমানের ফার্মেসিগুলোতে সিন্ডিকেটের মাধ্যমে ওষুধ সাপ্লাই দিয়ে থাকে। এরা সাধারণত নিম্ন আয়ের মানুষের বাসস্থল টার্গেট করে ভেজাল ওষুধ সাপ্লাই দেয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আসামি মো. আ. সোহাবান দীর্ঘদিন একাধিক ওষুধ কোম্পানির ওষুধ নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে নকল ওষুধ, লেভেল ইত্যাদি তৈরি করে নিজেই ওষুধের গায়ে সব তথ্য সম্বলিত সিল দেয়। তাছাড়া মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিভিন্নভাবে সংগ্রহ করে দেশীয় পদ্ধতিতে ওষুধের গায়ে মেয়াদ, ব্যাচ নং, মূল্য ইত্যাদি নতুন ভাবে সংযোজন করে পুনরায় বাজারজাত করে।

এছাড়াও একটি চক্র রাজধানীসহ দেশের বিভিন্ন পাইকারি ও খুচরা ওষুধের দোকানে ভেজাল ওষুধ সরবরাহ করে। এর আগে গোপন খবরে বিভিন্ন র‌্যাব সদস্যরা রাজধানীর মিটফোর্ড পাইকারি ওষুধ মার্কেটে অভিযান চালিয়ে ট্রাক ভর্তি করে বিপুল পরিমাণ ভেজাল ওষুধ উদ্ধার করছে। মিটফোর্ড পাইকারি ওষুধ মার্কেট থেকে নকলবাজ সিন্ডিকেট দেশের জেলা ও উপজেলা ও বিভাগীয় শহরের খুচরা ওষুধের দোকানে বিক্রি করে। ওইসব ওষুধ সেবন করে অসুস্থ রোগী আরও বেশি অসুস্থ হচ্ছে। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত দেশের বিভিন্ন স্থানে গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে নকল ভেজাল ওষুধ উদ্ধার করছে।

এছাড়াও ওষুধ প্রশাসন অধিদফতর কর্তৃপক্ষ প্রতিদিন রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে। উদ্ধার হচ্ছে নকল ওষুধ। এরপরও নকল ভেজাল ওষুধে বাজার সয়লাব। নকলবাজরা দেশি ছাড়াও বিদেশি ওষুধও নকল করে বা লেভেল পরিবর্তন করে বিক্রি করছে।

মিটফোর্ড পাইকারি ওষুধ মার্কেট থেকে জানা গেছে, ওষুধ উৎপাদনের কেমিক্যাল গোপনে নকলবাজরা সংগ্রহ করে সেই কেমিক্যাল দিয়ে ভেজাল ওষুধ তৈরি করে। তারা সাধারণত যেসব ওষুধ বেশি চলে তাই নকল করে। আর বিভিন্ন মৌসুমে ওষুধের কৃত্রিম সংকট সৃষ্টি হয়। তখন নকল ওষুধ বিক্রি করা হয়। নকল ওষুধ তৈরির কেমিক্যাল চোরাই পথে এনে বিক্রি করে। নকল ওষুধ থেকে শুরু অপারেশনের পর ব্যাথা নিরাময়ে যেসব অত্যাবশ্যকীয় ওষুধ লাগে তাও নকল করা হয়। আর নকলবাজ ব্যবসায়ীরা গোপনে দোকানের ক্যাশের ভেতরে বা গোডাউনে মজুদ করে চাহিদামতো ক্রেতার কাছে বিক্রি করে। একের পর এক অভিযানে ট্রাক ভর্তি করে নকল ওষুধ উদ্ধার ও জালিয়াত চক্র গ্রেফতার হলেও থামছে না নকলবাজদের দৌরাত্ম্য।

এমএলএম নামে প্রতারণা গ্রেফতার ৪

নিজস্ব বার্তা পরিবেশক

ই-কমার্স ও ডাইরেক্ট মার্কেটিং এর নামে লাইসেন্স বিহীন মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) এর মাধ্যমে কোটি টাকা হতিয়ে

মানহানিকর সংবাদ প্রকাশের ভয় দেখিয়ে চাঁদাবাজি : গ্রেফতার ৫

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর উত্তরা পূর্ব থানায় চাঁদাবাজির অভিযোগে কথিত সাংবাদিকসহ

হলফনামায় তথ্য গোপনের অভিযোগে বিএনপির সাবেক এমপি শহিদুজ্জামানকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তথ্য গোপন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা দাখিলের অভিযোগে ঝিনাইদহ-৪ আসনের বিএনপির

sangbad ad

কুয়েত মৈত্রী হাসপাতালে পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগের তদন্ত শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একজন সিনিয়র নার্সকে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগে রাজধানীর উত্তরার কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালের পরিচালক আমিরুল

৫ জেলায় সরকারি দফতরে দুদকের অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের ৫ জেলায় ৫ সরকারি দফতরে ১৮ এপ্রিল বৃহস্পতিবার অভিযান চালিয়ে দুর্নীতি

২২ খাতে তিতাসের দূর্নীতি প্রতিরোধে ১২ দফা সুপারিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে (তিতাস গ্যাস) ২২ খাতে সম্ভাব্য দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুর্নীতি দমন কমিশন

লাশের মুক্তিপণ লাশ রাখার খাটিয়ায় রেখে যেতে বলা হয়েছিল!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ডেমরার মাদ্রাসার শিক্ষার্থী মনির হোসেনকে (৮) শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় মূলপরিকল্পনাকারী মসজিদের

এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম খতিয়ে দেখছে দুদক

নিজস্ব বার্তা পরিবেশক

image

বনানীর এফআর টাওয়ার নির্মাণে অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৩ এপ্রিল বুধবার এ

দুই ব্যবসায়ীসহ অগ্রণী ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

অগ্রণী ব্যাংকের ২৫৮ কোটি ৫৬ লাখ ১৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে দুই ব্যবসায়ী ও তিন ব্যাংক কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

sangbad ad