• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

অর্থ যোগাতে ডাকাত হয়েছে নিষিদ্ধ হুজি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

http://thesangbad.net/images/2019/March/04Mar19/news/upload.jpg

জঙ্গি সংগঠনের ফান্ড যোগাতে ডাকাতির পথ বেছে নিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি)। এ জন্য তারা ডাকাতির পরিকল্পনা করে পেশাদার ডাকাতদের দিয়ে তা বাস্তবায়ন করায়। পরে ডাকাতির মোট টাকার ৩০ শতাংশ সংগঠনের কাজে ব্যয় করে। পাশাপাশি সংগঠনের নেতৃত্ব দেয়ার জন্য তারা কাশিমপুর কারাগারে বন্দি মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী জঙ্গি উজ্জ্বলকে যেকোন উপায়ে মুক্ত করার পরিকল্পনা করেছিলো। উজ্জল ২০০৪ সালের ২১ আগষ্ট বঙ্গবন্ধু এভিনিউতে শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা মামলায় দন্ডপ্রাপ্ত জঙ্গি। রোববার (৩ মার্চ) রাতে যাত্রাবাড়ীর ধোলাইপাড় এলাকা থেকে ১২ ডাকাত গ্রেফতার করা হয়। তাদের দেয়া তথ্যে রামপুরা থেকে ২ হুজি সদস্যকে গ্রেফতারের পর এসব তথ্য জানিয়েছে পুলিশ।

গ্রেফতারকৃত হুজির দুই সদস্য হলো, হাফিজ ওরফে খালিদ ওরফে ইব্রাহীম গাজী ও মামুনুর রশিদ ওরফে বাচ্চু মোল্লা। অন্য ১২ ডাকাত হচ্ছেন, মোফাজ্জল হোসেন ওরফে বড় ভাই ওরফে দাদু (ডাকাত সর্দার), জহির উদ্দিন ভূঁইয়া ওরফে চৌধুরী, আতিকুর রহমান,মনিরুজ্জামান ওরফে নয়ন, লাড্ডু মোল্লা, কাইয়ুম শিকদার, আলাউদ্দিন শেখ, মুন্সি খসরুজ্জামান মেজর ওরফে মেজর, জাহাঙ্গীর হাওলাদার, সুব্রত দাস, মিন্টু কর্মকার ও অলিউল্লাহ হাওলাদার অলি।

http://thesangbad.net/images/2019/March/04Mar19/news/upload2.jpg

গ্রেফতারের সময় ২ হুজি সদস্যের কাছ থেকে একটি বিদেশি একে- ২২ বোরের রাইফেল, একটি পাইপগান, ৪১ রাউন্ড গুলি, ১২টি জিহাদি বই, গান পাউডার, ককটেল, পাঁচটি কালো রঙের মুখোশ ও সংগঠন পরিচালনা করার কাজে ব্যবহৃত ৩ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার হয়। আর ডাকাত দলের কাছ থেকে ৪ টি বিদেশি পিস্তল, ৩৩ রাউন্ড গুলি, ডাকাতি কাজে ব্যবহৃত একটি পিকআপ, মুখোশ, চাপাতি, ছুরি, কাটার, হেক্সো ব্লেড, স্লাইড রেঞ্জ ও স্কচটেপ উদ্ধার হয়।

সোমবার (৪ মার্চ) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) আব্দুল বাতেন জানান, গ্রেফতার হওয়া ডাকাতরা মূলত মূল টার্গেট করতো নগদ টাকা ও স্বর্ণালংকার রয়েছে এমন ব্যক্তিদের। এই কাজের মূল পরিকল্পনা করতো হুজি সদস্যরা। পরিকল্পনা মোতাবেক তারা এ পর্যন্ত ৯টি ডাকাতি করে ৫ কোটি টাকা লুণ্ঠনের কথা স্বীকার করেছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, ধোলাইপাড় পূবালী ব্যাংকের সিকিউরিটি গার্ডকে জিম্মি করে ডাকাতির পরিকল্পনায় জড়ো হয়েছিল।

আব্দুল বাতেন আরো জানান, এ বছরের ১৩ জানুয়ারি ময়মনসিংহের ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানিতে ডাকাতির চেষ্টাকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে এক পুলিশ সদস্যকে গুলি করে তারা পালায়। ডাকাত দলের সদস্যরা সীমান্ত পাড়ি দিয়ে ভারতের বিভিন্নস্থানে ডাকাতি করে বিভিন্ন জেল খেটেছে। গ্রেফতারকৃত আতিকুর রহমানের দেয়া তথ্য মতে, রামপুরার বাসা থেকে অস্ত্রসহ ২ হুজি সদস্যকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে হুজি সদস্যরা জানিয়েছে, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি জঙ্গি উজ্জলের নির্দেশে ও সংগঠন পরিচালনা করার লক্ষ্যে কাশিমপুর কারাগারে অবস্থানরত উজ্জ্বলকে যেকোনো উপাযয়ে মুক্ত করার পরিকল্পনা ছিল তাদের। তারা আরো জানায়, বিভিন্ন সময়ে আইন-শৃঙ্খলা বাহিনীর জঙ্গিবিরোধী অভিযানের কারণে এই সংগঠনগুলো পরিচালনা ও পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে আর্থিক সক্ষমতা ছিল তা আগের মতো না নেই। ফলে তারা ডাকাত দলের সঙ্গে সম্পৃক্ত হয়ে ডাকাতি থেকে লুণ্ঠিত অর্থের ৩০ শতাংশ সংগঠনের কাজে ব্যয় করে আসছিল। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে যাত্রাবাড়ি থানায় ২টি ও রামপুরা থানায় ১টি মামলা করা হয়েছে।

গাড়ীর ফিটনেস পরীক্ষার মেশিন নষ্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে মিরপুর বিআরটিএ-তে গাড়ির ফিটনেস সার্কিফিকেট পরীক্ষার মেশিন দুই মাস

জব্দ সম্পত্তিগুলোতে দুদকের বিলবোর্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগে স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব রক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানমের ২৫টি বাড়ি-প্লট ও জমি

খিলগাঁওয়ে রাজমিস্ত্রি রুবেল হত্যায় দুই সহোদর গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর খিলগাঁওয়ে নির্মান শ্রমিক রুবেল (২৯) হত্যার অভিযোগে সহোদর দুই ভাইকে

sangbad ad

মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরির অপরাধে এক লাখ জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মহাখালীর পাঁচ প্রতিষ্ঠানকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরি ও

ডিপিডিসি’র নির্বাহী পরিচালক নথিপত্র নিয়ে দুদকে হাজির

নিজস্ব বার্তা পরিবেশক

image

নামে বেনামে জ্ঞাত আয়ের বাইরে অবৈধভাবে সম্পদ গড়ে তোলা এবং বিদেশে অর্থ পাচারসহ

অর্থ আত্মসাৎ ও পাচার ফারমার্স ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতি করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক)

দুর্নীতির ধরন দেড় ডজন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিভিল এভিয়েশন অথরিটিতে ১১ ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্সে ৮ ধরনের দুর্নীতি হচ্ছে। কিভাবে

সন্তানের স্বীকৃতি ও প্রতারক স্বামীর বিচার চেয়ে স্ত্রীর সংবাদ সম্মেলন

নিজস্ব বার্তা পরিবেশক

image

টাকা ও ব্যবসা হাতিয়ে নিয়ে একমাত্র কন্যা সন্তানকে অস্বীকার করার অভিযোগ উঠেছে বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১শ’ শিক্ষার্থীর তথ্য চায় সিআইডি

নিজস্ব বার্তা পরিবেশক

ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস, ডিজিটাল জালিয়াতি করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং বিশ্ববিদ্যালয়ে

sangbad ad