• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

 

অবৈধ সম্পদ অর্জন সাবেক উপসচিব নুরুল ইসলাম ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলার চার্জশিট অনুমোদন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

অবৈধ সম্পদ অর্জনের মামলায় সাবেক উপ সচিব আবু মো. নুরুল ইসলাম ও তার স্ত্রী দিলরুবা খানমের বিরুদ্ধে করা মামলায় চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন। অনুসন্ধান কর্মকর্তা ও মামলার বাদী দুদকের উপসহকারী পরিচালক নুরুল ইসলামের আবেদনের পরিপেক্ষিতে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) কমিশন এ অনুমোদন দেন। ২০১৬ সালের ২৬ মার্চ চট্টগ্রামের ডবলমুরিং থানায় মামলাটি করে দুদক (মামলা নং ২৯)। এদিকে নির্ধারিত সময়ে দুদকে সম্পদ বিবরণী দাখিল না করায় ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান মো. শামীম কবিরের বিরুদ্ধে মামলার চার্জশিটও দাখিল করার অনুমোদন দেয়া হয়েছে।

দুদক সূত্র জানায়, অবৈধ সম্পদ অর্জনের সাবেক উপসচিব মো. নুরুল ইসলাম ও তার স্ত্রী দিলরুবা খানমের বিরুদ্ধে ২০১৬ সালে মামলা করে দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপসহকারী পরিচালক নুরুল ইসলাম। সাবেক উপসচিবের স্ত্রীর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন করায় এবং সম্পদ অর্জনে প্রত্যক্ষ সহযোগিতা করার দায়ে নুরুল ইসলামের বিরুদ্ধে মামলাটি করা হয়। দীর্ঘ তদন্তের পর মামলাটির অভিযোগপত্র আদালতে দাখিলের অনুমোদন দেয়া হয়েছে। শীঘ্রই মামলার অভিযোগপত্র সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে। দুদক জানায়, ২০১৬ সালের ২৬ এপ্রিল অবৈধ সম্পদের অভিযোগে দিলরুবাকে আসামি করে চট্টগ্রামের ডবলমুরিং থানায় মামলা করে দুদক। মামলার তদন্তে দিলরুবার অবৈধ সম্পদের পেছনে তার স্বামী সাবেক উপসচিব নুরুল ইসলামের হাত থাকায় স্বামী-স্ত্রী দুই জনকেই আসামি করে অভিযোগপত্র অনুমোদন করে কমিশন।

মামলার তদন্ত প্রতিবেদনে বলা হয়, গৃহিণী দিলরুবা খানমের নামে ৯০ লাখ ৮৬ হাজার ৮১৮ টাকার সম্পদের তথ্য পাওয়া যায়। এসব সম্পদের বৈধ কোন উৎস পাওয়া যায়নি। তিনি তার স্বামীর অবৈধ আয় নিয়ে নিজ নামে এই সম্পত্তি করেছেন। এছাড়া দিলরুবা তার নামে থাকা ২৮ লাখ ৩৬ হাজার ৫৬৮ টাকার সম্পদ গোপন করেছেন বলে তদন্তে উঠে আসে। প্রতিবেদনে বলা হয়, দিলরুবার স্বামী নুরুল ইসলাম সরকারি বিভিন্ন দফতরে কর্মরত ছিলেন। এ সময় তার অবৈধ উপায়ে অর্জিত অর্থকে বৈধতা দেয়ার উদ্দেশ্যে তার স্ত্রীর নামে সম্পত্তি গড়েন। দুর্নীতি দমন কমিশন আইন,২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা এবং দ-বিধির ১০৯ ধারায় শীঘ্রই সংশ্লিষ্ট আদালতে চার্জশিট দাখিল করা হবে।

এদিকে নির্ধারিত সময়ে দুদকে সম্পদ বিবরণী দাখিল না করায় ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি লি.-এর চেয়ারম্যান মো. শামীম কবিবের বিরুদ্ধে করা মামলায় চার্জশিট অনুমোদন করেছে দুদক। আসামি মো. শামীম কবিরের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার অনুমোদনক্রমে তার নিজ নামে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(১) ধারায় সম্পদ বিবরণী নোটিশ ইস্যু করা হয়। কিন্তু তিনি নির্ধারিত সময়ের মধ্যে অদ্যাবধি সম্পদ বিবরণী দাখিল করেননি এবং সম্পদ বিবরণী দাখিলের জন্য সময় বৃদ্ধির কোন আবেদনও করেননি। ফলে আসামি মো. শামীম কবির নির্ধারিত সময়সীমার মধ্যে দুদকে সম্পদ বিবরণী দাখিল না করায় দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬(২) ধারায় অপরাধ করেছেন। তাই তার বিরুদ্ধে দুদক আইন, ২০০৪ এর ২৬(২)ক ধারায় চার্জশিট অনুমোদন করেছে কমিশন। দুদকের উপ সহকারী পরিচালক আহমদ হোসেন ফরহাদ অনুসন্ধান করেছেন।

গাড়ীর ফিটনেস পরীক্ষার মেশিন নষ্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে মিরপুর বিআরটিএ-তে গাড়ির ফিটনেস সার্কিফিকেট পরীক্ষার মেশিন দুই মাস

জব্দ সম্পত্তিগুলোতে দুদকের বিলবোর্ড

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ অর্জনের অভিযোগে স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব রক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানমের ২৫টি বাড়ি-প্লট ও জমি

খিলগাঁওয়ে রাজমিস্ত্রি রুবেল হত্যায় দুই সহোদর গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর খিলগাঁওয়ে নির্মান শ্রমিক রুবেল (২৯) হত্যার অভিযোগে সহোদর দুই ভাইকে

sangbad ad

মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরির অপরাধে এক লাখ জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মহাখালীর পাঁচ প্রতিষ্ঠানকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী তৈরি ও

ডিপিডিসি’র নির্বাহী পরিচালক নথিপত্র নিয়ে দুদকে হাজির

নিজস্ব বার্তা পরিবেশক

image

নামে বেনামে জ্ঞাত আয়ের বাইরে অবৈধভাবে সম্পদ গড়ে তোলা এবং বিদেশে অর্থ পাচারসহ

অর্থ আত্মসাৎ ও পাচার ফারমার্স ব্যাংকের ৯ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জালিয়াতি করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক)

অর্থ যোগাতে ডাকাত হয়েছে নিষিদ্ধ হুজি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জঙ্গি সংগঠনের ফান্ড যোগাতে ডাকাতির পথ বেছে নিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ

দুর্নীতির ধরন দেড় ডজন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সিভিল এভিয়েশন অথরিটিতে ১১ ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্সে ৮ ধরনের দুর্নীতি হচ্ছে। কিভাবে

সন্তানের স্বীকৃতি ও প্রতারক স্বামীর বিচার চেয়ে স্ত্রীর সংবাদ সম্মেলন

নিজস্ব বার্তা পরিবেশক

image

টাকা ও ব্যবসা হাতিয়ে নিয়ে একমাত্র কন্যা সন্তানকে অস্বীকার করার অভিযোগ উঠেছে বাংলাদেশ

sangbad ad