• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৪ অক্টোবর ২০২০

 

বরাইদ ইউপি দুর্যোগ সহনীয় ঘর প্রকল্প

টাকা না দিলে মেলে না ঘর ৩ দফা চেয়ারম্যানকে নোটিশ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, সাটুরিয়া (মানিকগঞ্জ)

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা বরাইদ ইউনিয়নে চেয়ারম্যানের বিরুদ্ধে টাকার বিনিময়ে বাসগৃহ বরাদ্দ দেয়া অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বারবার তাগাদা দেয়ার পরও নির্দিষ্ট সময়ে বাসগৃহ নির্মাণ কাজ শেষ না করারও অভিযোগ রয়েছে। গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচীর আওতায় দুর্যোগ সহনীয় বাসগৃহ ওই ইউনিয়নে এ ২০১৯-২০ অর্থবছরে ৪ বাসগৃহ বরাদ্দের তিনটিই অসমাপ্ত রয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে বরাইদ ইউনিয়নে মোট চারটি বাসগৃহ বরাদ্দ দেয়া হয়। ১০ ফুট বাই ১০ ফুট মাপের দুটি ঘর, একটি শৌচাগার, একটি রান্নাঘর, ও বারান্দাসহ একটি বাসগৃহের নির্মাণ খরচ বাবদ বরাদ্দ হয় ২ লাখ ৯৯ হাজার টাকা। বাসগৃহ নিতে বরাদ্দপ্রাপ্ত ব্যক্তির কোন টাকা লাগে না। কিন্তু বরাইদ ইউনিয়নের চেয়ারম্যান হারুন আর রশিদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তার চাহিদা অনুযায়ী যে টাকা দিতে পেরেছে তাকেই ঘর বরাদ্দ দিয়েছেন।

বরাইদ ইউনিয়নের আগে সাভার গ্রামের আ. সাত্তার কানুর ছেলে মো. শাহিনুর হক একটি বাসগৃহের বরাদ্দ পেয়েছেন। তখন তিনি বিদেশে ছিলেন। এখনও বিদেশে অবস্থান করছেন। তার স্ত্রী শেফালী আক্তার জানান, চেয়ারম্যানকে নগদ ৫০ হাজার টাকা দিয়ে স্বামীর নামে ঘরের বরাদ্দ পাওয়া গেছে। কিন্তু অর্ধেক কাজ করে এখন আরও ১০ হাজার টাকা দাবি করেছেন চেয়ারম্যান। টাকা না দিলে কাজ শেষ করবে না বলেও জানিয়ে দিয়েছেন। শেফালী আক্তার বলেন স্বামী বিদেশে থাকলেও সেখানে কোন কাজ নেই। উল্টো তাকেই টাকা পাঠাতে হয়। দুই সন্তান নিয়ে বর্তমানে বাবার বাড়িতে থাকেন। ঘরের জন্য পঞ্চাশ হাজার টাকা বাবা এবং ভাইদের কাছ থেকে নিয়ে চেয়ারম্যানকে দিয়েছেন। কিন্তু বাকি দশ হাজার টাকা দেযারমত অবস্থা তার নেই। এদিকে মো. শাহিনুরের বরাদ্দকৃত বাসগৃহ নির্মাণ কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত করতে না পারায় সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম বরাইদ ইউনিয়ন চেয়ারম্যানকে তিন দফায় কারন দর্শানো নোটিস দেন। সর্বশেষ নোটিস দেন গত ৩ সেপ্টেম্বর। নোটিসের তথ্য অনুযায়ী এ পর্যন্ত তিন কিস্তিতে চেয়ারম্যান মোট ২ লাখ ২৫ হাজার টাকা উত্তোলন করেছেন। নোটিসে আরও বলা হয়েছে গত ৩০ জুনের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও তা হয়নি। ফলে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর হতে চূড়ান্ত প্রতিবেদন পাঠানো সম্ভব হচ্ছে না। নোটিস পাওয়ার তিন কর্ম দিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়। চেয়ারম্যানকে একই রকম নোটিস দেয়া হয়েছে বরাদ্দপ্রাপ্ত উত্তর বরাইদ গ্রামের নজরুল ইসলাম, আগ সাভার গ্রামের মোহিরন বেগমের বাসগৃহ নির্মাণ কাজ শেষ না করার জন্য। নাম প্রাকাশে অনিচ্ছুক কয়েকজন জানান স্বীকার না করলেও এদের কাছ থেকেও মোটা অঙ্কের টাকা আদায় করেছেন চেয়ারম্যান।

গত রবিবার সরেজমিনে শাহিনুরের অর্ধসমাপ্ত বাসগৃহে কোন কাজ করতে দেখা যায়নি। শাহিনুরের স্ত্রী শেফালী আক্তার জানান বাকি দশ হাজার টাকা না দেয়ায় চেয়ারম্যান তার সঙ্গে কোন যোগাযোগই করেনি।

এ ব্যাপারে বরাইদ ইউপি চেয়ারম্যান হারুন আর রশিদ টাকা পয়সা নেয়ার অভিযোগ অস্বীকার করেন। নোটিস প্রাপ্তির কথা স্বীকার করে বলেন বর্ষার কারণে মাটি না পাওয়ায় কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। দু’একদিনের মধ্যেই কাজ শুরু করা হবে। টেলিফোনে যোগাযোগ করা হলে সাটুরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহারিয়ার মাহমুদ রনজু বলেন বাসগৃহ বরাদ্দ বাবদ কোন টাকা পয়সা লেনদেনের বিষয়টি তার জানা নেই। তবে নির্দিষ্ট সময় কাজ শেষ না হওয়া তিন দফায় চেয়ারম্যানকে নোটিস দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর আলম বলেন, টাকা পয়াসা নিয়ে ঘর বরাদ্দের বিষয়ে আমরা কোন অভিযোগ পাইনি। পেলে ব্যবস্থা নেয়া হবে।

কমলগঞ্জে মুক্তিযােদ্ধার স্ত্রীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন চালিয়ে হত্যাচেষ্টা

বিশেষ প্রতিনিধি

image

মৌলভীবাজার জেলার কমলগঞ্জে একজন মুক্তিযােদ্ধার স্ত্রী ও মহিলা আওয়ামী লীগের নেত্রীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন চালিয়ে হত্যাচেষ্টা করা হয়েছে। এ ঘটনায় থানায় মামলা হলেও অভিযুক্ত বখাটেদের গ্রেফতার করতে পারেনি পুলিশ।

মাকে নৃশংসভাবে হত্যার পর কসাই দিয়ে ৫ টুকরা করা হয়

মনিরুজ্জামান চৌধুরী, নোয়াখালী

নোয়াখালীর সুবর্ণচর উপজেলা চরজব্বর ইউনিয়নের ১নং ওয়ার্ডের নূরজাহান বেগম (৫৭) নামে এক নারীকে পাঁচ টুকরা করে হত্যার ঘটনার রহস্য উদ্ঘাটন করেছে পুলিশ।

দুদকের মামলায় সাবেক ডিআইজি প্রিজন্সের বিচার শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

দুদকের করা মামলায় কারা অধিদপ্তরের সাময়িক বরখাস্তকৃত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশীদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ গঠনের ফলে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে।

sangbad ad

যুদ্ধাপরাধী কায়সারের মৃত্যু পরোয়ানা জারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জাতীয় পার্টির (জাপা) নেতা ও সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগ নেতা তোফা!

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের অর্থ সম্পাদক মির্জা তোফা আহমেদ ওরফে স্বার্থক আহমেদ তোফার ইয়াবা সেবনের ছবি ফাঁস হয়েছে।

বিআইএফএফএল-এর সাবেক প্রধান নির্বাহী ফরমানুলসহ ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

প্রতারণা ও জালিয়াতির আশ্রয়ে সরকারের ৫৮৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম. ফরমানুল ইসলামসহ ২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অবৈধ সম্পদ অর্জন : ডিআইজি মিজানসহ ৪ জনের বিচার শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

সাময়িক বরখাস্ত পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানসহ চারজনের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন করেছেন আদালত। এর ফলে তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

শিশু পর্নোগ্রাফি তৈরীর অপরাধে তিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকার তিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে আন্তর্জাতিক চক্রের সঙ্গে মিশে ‘শিশু পর্নোগ্রাফি তৈরি করে

জামিন পাননি সম্রাট, অভিযোগ গঠনের শুনানি ৩০ নভেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় করা অস্ত্র ও মাদক আইনের মামলায় অভিযোগপত্র আমলে নিয়েছেন আদালত। এ সময় তার জামিন নামঞ্জুর করে অভিযোগ গঠন শুনানির জন্য ৩০ নভেম্বর দিন ধার্য করা হয়েছে।