• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

 

ঢাকার ৩৯টি খালের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকায় এখনও ৩৯টি খালের অস্তিত্ব রয়েছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেছেন, সেগুলোকে সংস্কার করতে আমরা কাজ করছি। এর মধ্যে ২৬টি ওয়াসার কাছে ছিল, ১৩টি খাল পূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের অধীনে আছে। পূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের কাছে থাকা খালগুলো যাতে সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয় সেই সিদ্ধান্ত হয়েছে। খালগুলো সংস্কারের কর্মপরিকল্পনা করা হচ্ছে। অবৈধ দখল থেকে এসব খাল উচ্ছেদ করে সেগুলোকে সংস্কার করা হবে বলে জানান তিনি।

রবিবার (২৪ জানুয়ারী) মন্ত্রণালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশন এবং প্রাকৃতিক খালসমূহের ব্যবস্থাপনায় সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের এক সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম ছাড়াও অন্য কর্মকর্তারা।

সভা শেষে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকাকে দৃষ্টিনন্দন শহর রূপান্তরে অনেকগুলো প্রকল্প ও প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। ওয়াসার কাছে থাকা ঢাকার ২৬টি খাল সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। অবৈধ দখল থেকে এসব খাল উচ্ছেদ করে সেগুলোকে সংস্কার করা হবে। সব খালগুলোকে দৃষ্টিনন্দন করে দুই পাড় বাঁধিয়ে পায়ে চলার মতো ব্যবস্থা করা হবে। সবগুলো খালের সঙ্গে কানেকটিভিটি করা গেলে ওয়াটার টান্সপোর্ট পরিচালনা করতে পারবো। এতে যেমন উপভোগ্য হবে, সড়কের ট্রাফিক জ্যাম কমবে। খালগুলোর পাশ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ওয়াকওয়ে নির্মাণ করে সেখানে রক্ষণাবেক্ষণ করা হবে।

মন্ত্রী বলেন, রাজধানীতে যারা ভুয়া কাগজপত্র বানিয়ে আদি বুড়িগঙ্গা চ্যানেলসহ খাল দখল করে অবৈধভাবে বিভিন্ন অবকাঠামো নির্মাণ করেছে সেগুলো উচ্ছেদ করা হবে। গণপূর্ত মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সবার সমন্বয়ে, সিএস এবং আরএস দেখে ধাপে ধাপে সমস্ত জায়গা চিহ্নিত করা হবে। এরপর নদী-খাল দখল করে যত অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে ঢাকা দুই সিটি করপোরেশন সরকারের অন্যান্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে উচ্ছেদ অভিযান চালাবে।

মো. তাজুল ইসলাম বলেন, ওয়াসার কাছে ড্রেনেজ ব্যবস্থাপনা থাকা অবস্থায় যেসব নতুন প্রকল্প পাস হয়েছে এবং যেগুলো চলমান রয়েছে সেগুলো দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। খালসমূহ পরিষ্কার পরিচ্ছন্ন করতে ওয়াসার কাছ থেকে প্রাপ্ত যন্ত্রপাতির পাশাপাশি আরও নতুন যন্ত্রপাতির প্রয়োজন হবে বলে দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে অবহিত করলে মন্ত্রী নতুন যন্ত্রপাতি ক্রয়ের সিদ্ধান্ত দেন। সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশন দীর্ঘমেয়াদি (আগামী পাঁচ বছরের মধ্যে), মধ্যমেয়াদি (আগামী দুই বছরের মধ্যে) এবং স্বল্পমেয়াদি (আগামী ছয় মাসের মধ্যে) কর্মপরিকল্পনা গ্রহণের কথা উল্লেখ করে। এছাড়া দক্ষিণ সিটি করপোরেশন চলতি বছর থেকে শুরু করে ২০২৪ সাল পর্যন্ত নিজস্ব এবং সরকারি অর্থায়নে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের কথা জানায়।

চকবাজারে বিস্ফোরকসহ আটক ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে বিপুল পরিমাণ বিস্ফোরক পদার্থসহ চারজনকে আটক করেছে র‌্যাপিড

দেশের কর্মসংস্থা তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের কর্মসংস্থা তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি রয়েল ক্যাফের স্বত্বাধিকারী ও প্রয়াস গ্রুপের

মশা বাড়লেও আতঙ্কের কোনো কারণ নেই: এলজিআরডি মন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মানুষের মধ্যে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি ঢাকা শহরের খাল-নালা পরিষ্কার-পরিচ্ছন্ন করতে পারলে মশা থেকে নগরবাসীকে অনেকাংশে মুক্তি দেওয়া সম্ভব।

sangbad ad

ঢাকা শহরের সব মানুষকে করের আওতায় আনা হবে : ঢাকা দক্ষিণের মেয়র

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকার শহরের সব মানুষকে করের আওতায় আনা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আট দিনব্যাপী সমন্বিত অভিযান পরিচালনা করবে ডিএনসিসি

সংবাদ অনলাইন ডেস্ক

রাজধানীর বিভিন্ন স্থানে কিউলেক্স মশা নিধনে আগামী ৮-১৬ মার্চ পর্যন্ত সমন্বিত অভিযান পরিচালনা করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

কারওয়ান বাজারের হাসিনা মার্কেটে আগুন

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কারওয়ান বাজার হাসিনা মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার রাত ৯টার দিকে এই আগুনের সূত্রপাত হয়। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৭ ইউনিট।

বনানীতে তিন বছরের শিশুর মৃত্যু, যৌনাঙ্গে ছিল আঘাতের চিহ্ন

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর বনানীর কড়াইল বস্তিতে তিন বছরের শিশু তানজিনার রহস্যজনক মৃত্যু হয়েছে। অচেতন

ডিজিটাল নিরাপত্তা আইনকে ‘বৃদ্ধাঙ্গুলি’ দেখালো ছাত্র ফেডারেশন

সংবাদ অনলাইন ডেস্ক

image

মশাল মিছিলে পুলিশের হামলা ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়

আজ বিশ্ব চিন্তা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

image

বিশ্ব গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস সংস্থার প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও