• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ জানুয়ারী ২০২১

 

সাকরাইন উৎসব উদযাপন

রং-বেরঙের ঘুড়িতে বর্ণিল পুরান ঢাকার আকাশ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক

http://thesangbad.net/images/2021/January/14Jan21/news/aaaaa.jpg

প্রতি বছরের মতো এবারও পুরান ঢাকায় ঐতিহ্যবাহী ‘সাকরাইন ঘুড়ি উৎসব’ পালিত হয়েছে। ‘এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি’- স্লোগানে আয়োজিত এই উৎসব ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে একযোগে আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) সকাল থেকে বিকেল পর্যন্ত শত শত রং-বেরঙের ঘুড়ি আকাশে শোভা পায়। বাংলাদেশের প্রাচীন উৎসবগুলোর মধ্যে সাকরাইন অন্যতম। এটি ঘুড়ি উৎসব বা পৌষ সংক্রান্তি নামেও পরিচিত। পৌষ মাসের শেষে ও মাঘ মাসের প্রথম দিনে পুরান ঢাকার ঐতিহ্যবাহী এই উৎসব উদযাপন করা হয়। বৃহস্পতিবার সূত্রাপুর এলাকায় এ উৎসব ছিল। আজ শাঁখারীবাজার এলাকায় এ উৎসব উদযাপন করা হবে।

সরজমিনে পুরান ঢাকার গেন্ডারিয়া, মুগদা, ধুপখোলা, দয়াগঞ্জ, নারিন্দা, সূত্রাপুর, বাংলাবাজার, লক্ষ্মীবাজার, কলতাবাজার, ধোলাই খাল, শাঁখারি বাজার, রায়সাহেব বাজার, নবাবপুর, বংশাল, নাজিরাবাজার, তাঁতীবাজার এবং লালবাগ এলাকার মানুষ সাকরাইন উৎসবে দিনব্যাপী ঘুড়ি উড়িয়েছেন। আয়োজন করেন বিভিন্ন মুখরোচক ঐতিহ্যবাহী খাবারের। নানা রং আর বাহারি ঘুড়িতে বর্ণিল হয়ে ওঠে পুরান ঢাকার আকাশ।

এলাকায় ঘুরে দেখা গেছে, ভোরের কুয়াশার রেশ কাটতে না কাটতেই ছাদে ছাদে শুরু হয় ঘুড়ি ওড়ানো ও ঘুড়ির কাটাকাটি খেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে উৎসবের জৌলুশ। বিভিন্ন বাড়ির ছাদে বাজছে আধুনিক সাউন্ড সিস্টেমে দেশি-বিদেশি গান। স্থানীয় লোকজন জানান, সন্ধ্যায় ছিল আগুন নিয়ে খেলা, আতশবাজি ও ফানুস ওড়ানো। এছাড়া সাকরাইন উপলক্ষে বিভিন্ন মন্দিরে হয় ‘বুড়ো-বুড়ি’ পূজা।

এদিন সকালে পুরান ঢাকার গেন্ডারিয়ার ধুপখোলা মাঠে ঢাকা সাংবাদিক ফোরাম আয়োজিত ঘুড়ি/সাকরাইন উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ড. হাছান মাহমুদ। এ সময় বাংলার সংস্কৃতিগুলো ধরে রাখার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ঘুড়ি উৎসব পুরান ঢাকার ঐতিহ্যের পাশাপাশি দেশের ঐতিহ্য। আমাদের আবহমান সংস্কৃতির অংশ হচ্ছে ঘুড়ি উৎসব। কিন্তু আকাশ সংস্কৃতির হিংস্র থাবায় আমাদের অনেক সংস্কৃতি এখন হুমকির মুখে। আমাদের দেশে আগে বিয়ে ও গায়ে হলুদ উৎসবে দেশের গান গাওয়া হতো। আমাদের ছেলে-মেয়েরা বাংলার সাজসজ্জা নিয়েই হাজির হতো। কিন্তু ধীরে ধীরে বদলে যাচ্ছে। এখন এসব উৎসবে বাংলা গান না হয়ে হিন্দি গান হয় এবং সেখানে সাজগোজও ইন্ডিয়ান সিরিয়াল দেখে বদলে যাচ্ছে। এগুলো আমাদের সংস্কৃতিতে প্রচন্ড আঘাত আনছে। তাই আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে হবে।

http://thesangbad.net/images/2021/January/14Jan21/news/up-2.jpg

ড. হাছান মাহমুদ বলেন, ঘুড়ি উৎসব সংস্কৃতিরই একটি অংশ। সেটা ধরে রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, আমি প্রায় টেলিভিশনে দেখতাম পুরান ঢাকায় ঘুড়ি উৎসব হয়। সেখানে উৎসব মুখর পরিবেশে রং-বেরঙের ঘুড়ি উড়ানো হয়। সেটি শুধু টেলিভিশনেই দেখেছি, এবার আসার সৌভাগ্য হয়েছে। ছোট বেলায় ঘুড়ি উড়াতাম, এখন তো আর ঘুড়ি উড়ানো যাচ্ছে না। তাই ঘুড়ি উৎসবে আসার সুযোগটা মিস করেনি। সেজন্য আমি অত্যন্ত উৎসাহ নিয়ে এখানে এসেছি। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ এমপি, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফি, দপ্তর সস্পাদক রিয়াজ উদ্দিন ইলিয়াস, ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি শামীম সিদ্দিকী, সেক্রেটারি আক্তার হোসেন, সহ-সভাপতি লাবণ্য ভূঁইয়া, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব ও ঢাকা সাংবাদিক ফোরামে উপদেষ্টা আবদুল জলিল ভূঁইয়া, সাংবাদিক নেতা শাকিল আহমেদসহ অন্যরা।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উদ্যোগে লালবাগের শহীদ আবদুল আলিম ঈদগাহ মাঠে ঘুড়ি উৎসবের আয়োজন করেন ২৬নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী। সকাল ১০টায় কাউন্সিলর হাসিবুর রহমান মানিক ঘুড়ি ওড়িয়ে উৎসবের উদ্বোধন করেন। বিকেল ৫টা পর্যন্ত চলে ঘুড়ি ওড়ানো উৎসব। এতে নানা বয়সী মানুষ অংশ নেন। উৎসবকে সামনে রেখে গত এক সপ্তাহ ধরে পুরান ঢাকার অধিকাংশ গলিতে আর খোলা ছাদে ঘুড়ির সুতায় মাঞ্জা দেয়ার ধুম পড়ে। এছাড়া মুগদা স্টেডিয়ামে সকাল ১০ থেকে বিকেল ৫টা পর্যন্ত একই অনুষ্ঠানের পৃথক ভেন্যু হিসেবে সাকরাইন ঘুড়ি উৎসব পালিত হয়। উৎসব শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ডিএসসিসির ৬নং ওয়ার্ড কাউন্সিলর বিএম সিরাজুল ইসলাম।

মীনা বাজার থেকে ২ হাজার টাকার বাজার করে জিতলেন আইফোন ১২

সংবাদ অনলাইন ডেস্ক

image

রিটেইল চেইন সুপার শপ মীনা বাজারের ধানমণ্ডি ২৭ আউটলেট থেকে দুই হাজার টাকার বাজার করে এক সৌভাগ্যবান লটারিতে জিতে নিয়েছেন

রাজধানীর শনির আখড়ায় বাসচাপায় একজন নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকার যাত্রাবাড়ী থানার শনির আখড়া এলাকায় বাসচাপায় একজন নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) এ দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে।

না’গঞ্জে ভেজাল কয়েল কারখানাকে জরিমানা ১ লাখ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে একটি ভেজাল কয়েল প্রস্তুতকারী কারখানার মালিককে এক লাখ টাকা জরিমানা করেছে

sangbad ad

যাত্রাবাড়িতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর যাত্রবাড়ি ধনিয়া কলেজের সামনে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাতপরিচয় (৫৫) এক ব্যক্তি মারা

ট্যানারি শ্রমিকদের জন্য স্বাস্থ্যক্যাম্প অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাভারের হেমায়েতপুরে ট্যানারি শিল্প নগরীতে ট্যানারি শ্রমিকদের জন্য দিনব্যাপী একটি স্বাস্থ্যক্যাম্প অনুষ্ঠিত

ঢাকার ৩৯টি খালের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকায় এখনও ৩৯টি খালের অস্তিত্ব রয়েছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেছেন, সেগুলোকে সংস্কার করতে আমরা কাজ করছি।

রাজধানীর এক পোশাক কারখানায় অগ্নিকাণ্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফায়ার সার্ভিস রাজধানী ঢাকার কমলাপুরে একটি পোশাক কারখানায় আগুন লাগার পর তা

রাজধানীতে ২৬ জুয়াড়ি আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর গেন্ডারিয়া, চকবাজার ও লালবাগ এলাকায় পৃথক অভিযানে ২৬ জুয়াড়িকে আটক করেছে

ভারতীয় শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজের অধ্যয়নরত ইকবাল জাফর শরীফ নামের এক ভারতীয়