• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

২৯টি গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পুরান ঢাকার বিভিন্ন আবাসিক ভবনে থাকা ২৯টি কেমিক্যাল ও প্লাস্টিক গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গঠিত টাস্কফোর্সের ৩টি দল। সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পুরান ঢাকার নাজিরাবাজার, সিদ্দিকবাজার,হাজারীবাগ, তাঁতীবাজার ও চকবাজার এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

টাস্কফোর্সের টিম-৩ পুরান ঢাকার নাজিরাবাজার থেকে সিদ্দিকবাজার পর্যন্ত অভিযান পরিচালনা করে। এই অভিযানে এলাকার ৭টি ভবনের তিনটি সিলিন্ডারের দোকান ও ৩টি কেমিক্যালের গোডাউন ও প্লাস্টিক কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অভিযানের সঙ্গে থাকা বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহিদুর রহমান বলেন, সিদ্দিকবাজারের হাজী ওসমান গনি রোডে দুপুর ১টা পর্যন্ত ৭টি সিলিন্ডার, প্লাস্টিক ও কেমিক্যালের গোডাউনের সব ধরনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর আগে তাদের সতর্ক করা হলেও কেউ মালামাল স্থানান্তর করেননি।

এদিকে, পুরান ঢাকার হাজারীবাগ এলাকার কেমিক্যাল গোডাউন অপসারণে অভিযান চালায় টাস্কফোর্সের টিম-১। এই টিমের নেতৃত্ব দেন ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট সুবর্ণা শিরিন। ডিএসসিসি’র কর্মকর্তা জুনায়েদ আমিন বলেন, হাজারীবাগ এলাকায় ৮টি আবাসিক ভবনে অভিযান পরিচালনা করা হয়। সেখানে রঙয়ের গোডাউন ছিল। ওই ৮টি ভবনে থাকা গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। টাস্কফোর্সের টিম-৫ পুরান ঢাকার তাঁতীবাজার এলাকায় অভিযান পরিচালনা করে। এই এলাকার ৭টি আবাসিক ভবনে থাকা প্লাস্টিক ও কেমিক্যাল গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ডিএসসিসি’র কর্মকর্তা উদয়ন দেওয়ান বলেন, তাঁতীবাজার এলাকার ৭টি কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর মধ্যে একটা ব্যাটারির কারখানা ছিল।

এদিকে, ডিএসসিসি’র টাস্কফোর্সের টিম-২ পুরান ঢাকার চকবাজার এলাকার নন্দ কুমার দত্ত ও আজগর লেনে অভিযান পরিচালনা করে। সেখানে প্লাস্টিক ও কসমেটিকসের ৮টি গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ডিএসসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা.মোস্তাফিজুর রহমান বলেন,চকবাজারের বিভিন্ন আবাসিক ভবনে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে ৮টি প্লাস্টিক ও কসমেটিকস গোডাউনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

টাস্কাফোর্সের টিম-৪ এর সঙ্গে থাকা ডিএসসিসি’র কর্মকর্তা আসাদুজ্জামান জানান, সোমবার কোনও অভিযান পরিচালনা করা হয়নি। টাস্কফোর্সের অভিযানগুলোতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কর্মকর্তাসহ বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, ঢাকা জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ডিপিডিসি, ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট থানা পুলিশ ও র‌্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজী ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত মোট ৭১ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকে দায়ী করা হচ্ছে। তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) থেকে পুরান ঢাকার আবাসিক ভবন থেকে কেমিক্যাল গোডাউন অপসারণের অভিযান শুরু হয়। আগামী ১ এপ্রিল পর্যন্ত এই অভিযান চলবে বলে জানিয়েছে ডিএসসিসি।

রাজধানীতে কোরবানির পশুর হাট বসানোর দাবিতে লিগ্যাল নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে কোরবানির পশুর হাট বসানোর দাবিতে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতি এই নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার ঢাকার স্থায়ী বাসিন্দা মোহাম্মদপুরের তাজ জামে মসজিদের খতিব খন্দকার মুহম্মদ জালাল উদ্দিনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট শেখ ওমর শরীফ এই নোটিশ পাঠিয়েছেন।

ঢাকা উত্তরকে স্মার্ট সিটি করার কাজ চলছে : মেয়র আতিকুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

সোমবার রাজধানীর কাকলী বাসস্ট্যান্ডে একটি স্মার্ট ল্যাম্পপোস্ট স্থাপন কাজের উদ্বোধন করেন ঢাকা

ঢাকার দুই সিটিতে ১১টি পশুর হাট বসবে, থাকবে অনলাইনেও

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের কারণে ঢাকা দুই সিটি করপোরেশনের কোরবানির পশুর হাট কমানো হয়েছে। শুরুতে ২৪টি হাট বসানোর উদ্যোগ থাকলেও এখন...

sangbad ad

বাড়িভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি ভাড়াটিয়াদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের এই মহামারির সময় ঢাকা শহরে বাড়ি ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবী জানিয়েছেন ভাড়াটিয়া কল্যাণ পরিষদ। সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবী জানান সংগঠনের নেতৃবৃন্দ।

মঙ্গলবার বনানী কবরস্থানে চিরনিন্দ্রায় শায়িত হবেন নুরুল ইসলাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের অন্যতম বৃহৎ শিল্পগ্রুপ যমুনা গ্রুপের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের জানাজা আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে। বাদ জোহর যমুনা ফিউচার পার্ক মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

মশক বিরোধী অভিযানে ২ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। রোববার অভিযানের অষ্টম দিনে অভিযান চালিয়ে বিভিন্ন বাড়ি, স্থাপনা ও নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএসসিসি এলাকায় বসবে পাচটি কোরবানীর হাট

নিজস্ব বার্তা পরিবেশক

image

আসন্ন ঈদুল আজহায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় পাঁচটি অস্থায়ী কোরবানীর পশুর হাট বসবে। রোববার এক সভায় এ সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

আবাসিক এলাকায় হলুদ-মরিচ গুঁড়ার মেশিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর নবাবগঞ্জ আবাসিক এলাকায় গুঁড়া করা হচ্ছে মরিচ ও হলুদ। গুঁড়ার কাজে বসানো হয়েছে ৪টি মেশিন। মেশিন চালুর সময় আশপাশের ভবনগুলো থরথর করে কাপতে থাকে। শব্দ আর মরিচ-হলুদ গুঁড়ার ঝাঁঝে পরিবেশ দূষণ করছে বলে এলাকাবাসী জানান।

ভাইরাসের ঊর্ধ্বগতি

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে লকডাউন এলাকায়। কিন্তু সারাদেশে নমুনা পরীক্ষা কম হওয়ায় নতুন শনাক্ত হার কিছুটা কম দেখা গেলেও

sangbad ad