• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

সিলেটে পুরােদমে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, সিলেট

সিলেটে ই-পাসপোর্ট কার্যক্রম পুরােদমে শুরু হয়েছে। এই পদ্ধতিতে আবেদনকারীরা সহজেই আবেদন করতে পারবেন এবং এতে করে তাদের ভোগান্তি কমবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর থেকে সিলেট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়ে পরীক্ষামূলকভাবে ই-পাসপোর্ট আবেদনকারীদের আবেদন গ্রহণ শুরু হয়। পাসপোর্ট ও ভিসা কার্যালয়ে প্রতিদিন পাঁচ-সাতজনের ই-পাসপোর্টের আবেদন নেয়া হচ্ছে। এ ছাড়া স্বাভাবিকভাবেই চলছে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) আবেদন গ্রহণ প্রক্রিয়া। ইতােমধ্যে ই-পাসপোর্ট পরিষেবা দেয়ার জন্য কার্যালয়ের সাত কর্মকর্তা-কর্মচারী প্রশিক্ষণও প্রদান করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ই-পাসপোর্ট বায়োমেট্রিক পাসপোর্ট, যাতে একটি ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ এবং অ্যান্টেনাসহ স্মার্টকার্ড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য চিপে সংরক্ষণ করা হয়। ই-পাসপোর্টে যেসব বায়োমেট্রিক তথ্য নেয়া হয়, সেসব হলো ছবি, আঙুলের ছাপ (ফিঙ্গারপ্রিন্ট) ও আইরিশ। ইলেকট্রনিক বর্ডার কন্ট্রোল ব্যবস্থা (ই-বর্ডার) দিয়ে পাসপোর্ট চিপের বাইরের বায়োমেট্রিক বৈশিষ্ট্যগুলোর তুলনামূলক যাচাই করা হয়। তাই জালিয়াতি করা কঠিন।

সাধারণ পাসপোর্ট থেকে ই-পাসপোর্টের আছে কিছু বড় ধরনের পার্থক্য। এর মধ্যে একটি পার্থক্য হচ্ছে ই–পাসপোর্টে মুঠোফোনের সিমের মতো ছোট ও পাতলা আকারের চিপ থাকে। এতে ৩৮ ধরনের নিরাপত্তাবৈশিষ্ট্য থাকবে, যার অনেক বৈশিষ্ট্য থাকে লুকানো অবস্থায়।

ই-পাসপোর্ট করার সময় মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) তথ্যভান্ডারে পাওয়া তথ্যগুলো ই-পাসপোর্টে স্থানান্তর করা হবে।

সাধারণ পাসপোর্টের মতো ই-পাসপোর্টের আবেদনও অনলাইনে পাওয়া যাবে। আবেদনকারীরা চাইলে পিডিএফ ফরম নামিয়ে নিয়ে হাতেও পূরণ করতে পারবেন।

ফরম পূরণের সময় ছবি সত্যায়িত করা লাগবে না। তবে বয়স্কদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র ও অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

আবেদনপত্র গ্রহণের সময় আবেদনকারীর ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের ছবি নেওয়া হবে। সেসব তথ্য চিপে যুক্ত হবে।

ইমিগ্রেশন পুলিশ বিশেষ যন্ত্রের সামনে পাসপোর্টের পাতাটি ধরতেই সব তথ্য বেরিয়ে আসবে।

সংশ্লিষ্টরা জানান, অতি জরুরি আবেদনকারীরা দুই দিনের মধ্যেও ই-পাসপোর্ট পেতে পারেন। তবে এর জন্য লাগবে বাড়তি ফি। এর জন্য ২ দিনে সরবরাহ পেতে ৮ হাজার ৬২৫ টাকা দিতে হবে। এ ছাড়া সাধারণ ৫ বছর মেয়াদি ২১ দিনের নিয়মিত সরবরাহ ৪ হাজার ২৫ টাকা, ১০ দিনের দ্রুত সরবরাহ ৬ হাজার ৩২৫ টাকা, ৪৮ পৃষ্ঠা ১০ বছর মেয়াদি ২১ দিন সরবরাহ ৫ হাজার ৭৫০ টাকা, ১০ দিনের সরবরাহ ৮ হাজার ৫০ টাকা এবং ২ দিনের সরবরাহ ১০ হাজার ৩৫০ টাকা। ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি ২১ দিনে সরবরাহ ৬ হাজার ৩২৫, ১০ দিনের সরবরাহ ৮ হাজার ৬২৫, ২ দিনের সরবরাহ ১২ হাজার ৭৫ টাকা, ৬৪ পৃষ্ঠা ১০ বছর মেয়াদি ২১ দিনের সরবরাহ ৮ হাজার ৫০, ১০ দিনের সরবরাহ ১০ হাজার ৩৫০, ২ দিনে সরবরাহ পেতে ১৩ হাজার ৮০০ টাকা।

সিলেট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ নুরুল হুদা জানান, ই-পাসপোর্টের জন্য আলাদা কাউন্টার করা হবে। প্রতিদিন কতজন ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন, তা আমরা আগের দিন জানতে পারবো। ফলে আমাদেরও সুবিধা হবে। অন্যদিকে আবেদনকারীদের ই-মেইলে শিডিউল দেয়া হবে। এতে তাদেরও ভোগান্তি কমবে। এতে আবেদকারীদের সময় বাঁচবে এবং তারা দীর্ঘ লাইনে দাঁড়ানো থেকে মুক্তি পাবেন।

ময়লার বালতিতে পড়ে ছিল শিশুটির লাশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর হাজারীবাগের ব্যস্ত সড়ক। কর্মমুখী মানুষ যে যার মতো ছুটছে তাদের গন্তব্যে। কারও দিকে অন্য কারও খেয়াল নেই। হঠাৎ কয়েকজনের চোখ পড়ে একটি বাসার সামনে রাখা বালতিতে। যা দেখে তাদের চক্ষু চড়কগাছ! বালতিটির মধ্যে উল্টো হয়ে পড়ে আছে একটি শিশু। তাকে উদ্ধার করা হলেও শিশুটির দেহে ছিল না প্রাণ। নিথর পড়ে থাকা আনুমানিক দেড় বছর বয়সী শিশুটি কার, তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। পরিচয় শনাক্তের চেষ্টা করছে হাজারীবাগ থানা পুলিশ।

রাজধানীতে হিযবুত তাহরীরের সদস্য গ্রেফতার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পল্টন থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট। গ্রেফতার জঙ্গি সদস্যের নাম সাদ মোহাম্মদ কামরান (৩০)।

ডিএনসিসিতে মশা নিয়ন্ত্রণে `নোভালুরন’ ব্যবহার শুরু আজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আসন্ন শীত মৌসুমে কিউলেক্স মশা নিয়ন্ত্রণের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আজ থেকে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড কীটনাশক ‘নোভালুরন’ ব্যবহার শুরু করতে যাচ্ছে।

sangbad ad

মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির লার্ভিসাইড ব্যবহারের সিদ্ধান্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

শীত মৌসুমে কীউলেক্স মশা নিয়ন্ত্রণে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা

সস্তা ফলে দামি উপকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাম্বুরা বা বাতাবি লেবু চেনেন না-এমন মানুষ কমই আছে। বিশেষ পুষ্টিগুণের কারণে এই ফল বেশ জনপ্রিয়। বলা হয়, সস্তা ফলে দামি উপকার পাওয়া যায় টক-মিষ্টি স্বাদের জাম্বুরা খেলে।

রাজধানীর ভাটারায় মাদরাসার নিয়ন্ত্রণ নিয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের সংঘর্ষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ভাটারায় আল মাদরাসাতুল মঈনুল ইসলামের নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। মঙ্গলবার রাতে তাবলীগ জামায়াতের বিবাদমান সাদ কাল্পব্দলভী সমর্থক ও মাওলানা জুবায়ের আহমেদের সমর্থকদের মধ্যে এই সংঘর্ষ হয়।

স্ত্রীর সহযোগিতায় ছেলেদের ছুরিকাঘাতে বাবা খুন

নিজস্ব বার্তা পরিবেশক

রাজধানীর হাজারীবাগ বসিলায় ছুরিকাঘাতে লাল মিয়া (৪৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছে।

ময়মনসিংহে বাংলাদেশ সেনাবাহিনীর শারীরিক ও ক্রীড়া প্রশিক্ষণ প্রতিষ্ঠান উদ্বোধন করেছেন সেনা প্রধান

জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ ,

image

ময়মনসিংহে উদ্বোধন করা হযেছে বাংলাদেশ সেনাবাহিনীর শারীরিক ও ক্রীড়া প্রশিক্ষণ প্রতিষ্ঠান। মঙ্গলবার

মানবিকতার অনন্য উদাহরণ ওসমানী মেডিকেলের নার্সরা

প্রতিনিধি, সিলেট

image

আবারো মানবিকতার অনন্য নজির দেখালো বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন (বিএনএ) সিলেট এমএজি ওসমানী