• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৬ অক্টোবর ২০২০

 

সস্তা ফলে দামি উপকার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

চট্টগ্রামের এক বাজার থেকে তোলা

জাম্বুরা বা বাতাবি লেবু চেনেন না-এমন মানুষ কমই আছে। বিশেষ পুষ্টিগুণের কারণে এই ফল বেশ জনপ্রিয়। বলা হয়, সস্তা ফলে দামি উপকার পাওয়া যায় টক-মিষ্টি স্বাদের জাম্বুরা খেলে।

জাম্বুরার ইংরেজি নাম পোমেলো এবং বৈজ্ঞানিক নাম সাইট্রাস ম্যাক্সিমা বা সাইট্রাস গ্র্যান্ডিস। বিভিন্ন ভাষায় এই ফল তুরুনজা, পমেলো, জাবং, শ্যাডক ইত্যাদি নামে পরিচিত।

কাঁচা ফলের বাইরের দিকটা সবুজ এবং পাকলে হালকা সবুজ বা হলুদ রঙের হয়। এর ভেতরের কোয়াগুলো সাদা বা গোলাপী রঙের। খোসা পুরু ও খোসার ভিতরের দিকটা ফোমের মতো নরম।

লেবু জাতীয় ফলের মধ্যে জাম্বুরা সবচেয়ে বড়, যা ১৫-২৫ সেন্টিমিটার ব্যাসবিশিষ্ট হয়। একেকটির ওজন ১-২ কেজিও হয়। এই ফলের আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া।

প্রতি ১০০ গ্রাম পরিপুষ্ট জাম্বুরায় খাদ্যশক্তি আছে ৩৮ কিলোক্যালরি, প্রোটিন ০.৫ গ্রাম, স্নেহ ০.৩ গ্রাম, শর্করা ৮.৫ গ্রাম, খাদ্যআঁশ ১ গ্রাম, থায়ামিন ০.০৩৪ মিলিগ্রাম, খনিজ লবণ ০.২০ গ্রাম, রিবোফ্লাভিন ০.০২৭ মিলিগ্রাম, নিয়াসিন ০.২২ মিলিগ্রাম, ভিটামিন বি২ ০.০৪ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.০৩৬ মিলিগ্রাম, ভিটামিন সি ১০৫ মিলিগ্রাম, ক্যারোটিন ১২০ মাইক্রোগ্রাম, আয়রন ০.২ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৭ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম, ম্যাংগানিজ ০.০১৭ মিলিগ্রাম, ফসফরাস ১৭ মিলিগ্রাম, পটাশিয়াম ২১৬ মিলিগ্রাম, সোডিয়াম ১ মিলিগ্রাম।

পুষ্টিবিদদের মতে, খাবারের রুচি বাড়াতে জাম্বুরা বেশ কার্যকর। পানির পরিমাণ বেশি হওয়ায় ত্বকের জন্যও উপকারী। এছাড়া পাকস্থলীর সমস্যায়, ওজন কমাতে, গরম-ঠা-াজনিত সমস্যায়, চর্মরোগে এবং উচ্চ রক্তচাপের রোগীর জন্য জাম্বুরা উপকারী। জাম্বুরায় থাকা ভিটামিন সি রক্তনালির সংকোচন-প্রসারণের ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। শিরা-উপশিরায় চর্বি জমতে বাধা দেয়।

একসময় গ্রামাঞ্চলে প্রায় প্রতিটি বাড়িতেই থাকতো জাম্বুরা গাছ। ব্যাপকহারে বৃক্ষনিধনের ফলে এসব উপকারী ফলগাছও কাটা পড়েছে। বর্তমানে পার্বত্য চট্টগ্রামে জাম্বুরার ফলন হচ্ছে বেশি। সেখান থেকেই পাইকারি দরে ট্রাকবোঝাই করে জাম্বুরা নিয়ে আসা হয় শহরে। এছাড়া সিলেট থেকেও আসে জাম্বুরা।

খুচরায় একেকটি জাম্বুরা ৩০-৫০ টাকায় বিক্রি হয়। তবে পথের ধারে জাম্বুরা কেটে বিক্রি করা অস্বাস্থ্যকর। এই প্রক্রিয়ায় জাম্বুরার তৈরি করা মিকশ্চার খেলে ভালোর পরিবর্তে খারাপই হতে পারে বলে সাবধান করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

নারায়ণগঞ্জে সড়কের পাশে মিললো নারী পাটকল শ্রমিকের লাশ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের বন্দরে রাহিমা বেগম (৪৫) নামে এক নারী পাটকল শ্রমিকের লাশ

চট্টগ্রামে নতুন করোনা আক্রান্ত ৮১

সংবাদ অনলাইন ডেস্ক

image

চট্টগ্রামে নতুন করে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮১ জন। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্ত ২০ হাজার ৬৪০ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ মারা যায়নি।

গাড়ির ধাক্কায় প্রাণ গেল বৃদ্ধের

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর যাত্রাবাড়ীতে গাড়ির ধাক্কায় ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ নিহত হয়েছেন। তার নাম জয়নাল আবেদীন। শুক্রবার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে যাত্রাবাড়ী দনিয়া কলেজের সামনে এই দুর্ঘটনা ঘটে।

sangbad ad

জালনোট-ডলার প্রস্তুতকারী চক্রের ৬ সদস্য আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

৫৮ লাখ ৫৭ হাজার মূল্যমানের জালটাকা এবং ১১৩টি জাল ১০০ ডলারসহ ছয়জনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা ডিবি পুলিশের তেজগাঁও বিভাগ।

ভারী বর্ষণে পানির নিচে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চল

সংবাদ অনলাইন ডেস্ক

image

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে বৃহস্পতিবার মধ্যরাত থেকেই বন্দর নগরী চট্টগ্রামে টানা বৃষ্টি হচ্ছে। এতে নগরীর অনেক এলাকা পানিতে তলিয়ে গেছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি ও জোয়ারের পানিতে নগরীর নিম্নাঞ্চলে হাঁটু পানি জমেছে। এতে দুর্ভোগে পড়েছেন নগরীর হাজার হাজার মানুষ।

দাফনের আগে কেঁদে ওঠা শিশুটি আশা জাগিয়েও ফিরল না

সংবাদ অনলাইন ডেস্ক

image

জন্মের পরই শিশুটিকে পৌনে এক ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছিলেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকেরা। কিন্তু শরীরে কোনো স্পন্দন না পেয়ে তাকে মৃত ঘোষণা করা হয়। পরে মৃত্যুসনদ হাতে শিশুটির বাবা মো. ইয়াসিন তাকে রাজধানীর রায়েরবাজার কবরস্থানে নিয়ে যান।

যাত্রাবাড়ীতে কাভার্ডভ্যানের ধাক্কায় ট্রাফিক কর্মকর্তার মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

যানজট নিরসনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে ঢাকার যাত্রাবাড়ী এলাকায় নগরবাসীর সেবা দিতেন। দম ফেলার ফুরসত খুব একটা হয় না। তপ্ত রোদের মধ্যে দাঁড়িয়ে সারাদিন মানুষের সেবা দেয়ার পর প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে রাতে বাসার উদ্দেশে রওনা হয়েছিলেন ট্রাফিক পুলিশ কর্মকর্তা বাবুল সেখ। কিন্তু প্রিয়জনের কাছে ফিরেছেন ঠিকই, তবে জীবিত না, প্রাণহীন দেহে।

রাজধানীতে কাভার্ডভ্যানের চাপায় ট্রাফিক পুলিশ সদস্য নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন কলাপট্টি এলাকায় কাভার্ডভ্যানের চাপায় বাবুল শেখ (৫০) নামের ট্রাফিক পুলিশের এক সদস্য (টিএসআই) নিহত হয়েছেন। মঙ্গলবার (২০ অক্টোবর) রাত সাড়ে দশটার দিকে এই দুর্ঘটনাটি ঘটে। বাবুল শেখ কোতোয়ালি জোনে ট্রাফিক বিভাগে কর্মরত ছিলেন। রাতে ডিউটি শেষে বাসায় ফেরার পথে দুর্ঘটনার শিকার হন তিনি।

যৌন নিপীড়নের প্রমাণ মিললেও ৮ বছরে শাস্তির ‘দেখা মেলেনি’

আবদুল্লাহ আল জোবায়ের

image

যৌন নিপীড়নের দায়ে তদন্ত কমিটির সর্বোচ্চ শাস্তির সুপারিশের পরও অদৃশ্য কারণে শাস্তির আওতায় আনা হয় নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মোহাম্মদ মাহমুদুর রহমান ওরফে বাহালুলকে।