• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

 

শেষ সময়ে বেচা-বিক্রি জমে উঠেছে রাজধানীর পশুর হাটগুলোতে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১০ আগস্ট ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

দাম নিয়ে অভিযোগ পাল্টা অভিযোগের মধ্যেই শেষ সময়ে বেচা-বিক্রি জমে উঠেছে রাজধানীর পশুর হাটগুলোতে। ঈদুল আজহার আর একদিন। হাতে সময় বেশি না থাকায় সাধ্যের মধ্যে পছন্দসই পশুটি কিনতে এক হাট থেকে অন্য হাটে ঘুরে বেড়াচ্ছেন ক্রেতারা। অনেকেই আবার শেষদিকে দাম কমার অপেক্ষায় আছেন। কেউ আবার দাম বাড়ার আশঙ্কায় আগেভাগেই নানা অব্যবস্থাপনায় চলা হাট থেকে পশুটি কিনে ফেলেছেন। বিক্রেতাদের প্রত্যাশা আজ বিক্রি আরও বাড়বে।

রাজধানীর সড়ক, এলাকা কিংবা পাড়া-মহল্লায় এখন একটি শব্দ বেশি শোনা যাচ্ছে। আর তা হলো, ভাই কত নিল। দাম শুনে কেউ বলছেন কমই হয়েছে। আবার কেউ বলছেন, একটু বেশি নিল।

আগামীকাল পবিত্র ঈদুল আযহা। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে পশু কোরবানি করবেন মুসলিমরা। সেই পশু কিনতে রাজধানীর বিভিন্ন হাটে ঘুরছেন নগরবাসী। নগরবাসীর পশুর চাহিদা মেটাতে এবার রাজধানীতে সর্বমোট ২৪টি কোরবানীর পশুর হাট বসেছে। এসব হাটে নানা সাইজের ও নানা দামের পশু রয়েছে। গরু ও ছাগলের প্রাধান্যই বেশি। কয়েকটি হাটে দুম্বাও রয়েছে। রাজধানীর অধিকাংশ হাটেই দেশি গরুর উপস্থিতি বেশি।

শনিবার (১০ আগস্ট) রাজধানীর বেশ কয়েকটি হাট ঘুরে দেখা গেছে, হাটে প্রচুর পরিমাণে গরু রয়েছে। মাঝারি সাইজের গরুর চাহিদা বেশি। এই গরুগুলোর দামও গত বছরের তুলনায় খানিকটা বেশি। বড় গরুর দাম তুলনামূলক কম। তবে রাজধানীর হাটগুলোতে বেশ অব্যবস্থাপনা লক্ষ্য করা গেছে। অধিকাংশ হাটই নির্ধারিত স্থান পেরিয়ে রাস্তায় কিংবা বিভিন্ন গলিতে বসে পড়েছে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। তবে ইজারাদাররা বলেন, তারা নির্ধারিত স্থানেই হাট বসিয়েছেন। এখন পশু বেশি হওয়ায় আশেপাশের জায়গায় ছড়িয়ে পড়েছে। এখানে তাদের কিছু করার নেই।

রাজধানীর সামসাবাদ মাঠ ও নয়াবাজার হাটে পশু কিনতে এসেছেন সোলায়মান রহমান। তিনি বলেন, গরুর অভাব নেই তবে দাম অনেক বেশি। কেজি ৬০০ টাকা দরেও মাংস অনুপাতে যে গরুর দাম ৮০ হাজার টাকা হওয়ার কথা, ওই গরুর দাম হাঁকাচ্ছে দেড় লাখ টাকা। সকাল পেরিয়ে দুপুর হয়ে যাচ্ছে এখনো পশু কিনতে পারলাম না।

কমলাপুর হাট থেকে ১ লাখ ১০ হাজার টাকায় একটি কালো রংয়ের গরু কিনেছেন হাসান আলী। তিনি বলেন, দাম একটু বেশি রাখল। গতবার এই সাইজের গরু ৭০-৮০ হাজার টাকায় বিক্রি হয়েছিল।

রাজধানীর গাবতলী পশুর হাটে গিয়ে দেখা যায়, এখানে গরু, মহিষ, খাসি, উট ও দুম্বা পাওয়া যাচ্ছে। গাবতলী হাটে গরুর দাম ৫০ হাজার থেকে শুরু করে ৫ লাখ টাকা পর্যন্ত। হাটে ৮ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত দামের খাসির সংখ্যা বেশি। তবে ৩০-৩৫ এবং ৪০ হাজার টাকাও কিছু খাসির দাম চাওয়া হচ্ছে। গাবতলী হাটে তিনটি উটও এসেছে। এ তিনটি উটের দাম হাঁকানো হয়েছে যথাক্রমে ১৪ লাখ, ১৬ লাখ এবং ১৭ লাখ। উটের মালিক মো. আজাদ রহমান বলেন, এ উটগুলো ভারত থেকে আনা হয়েছে। অনেকেই দাম করছেন। দামে বনাবনি না হওয়ায় উটগুলো বিক্রি করা হয়নি। অন্যদিকে গাবতলী গবাদি পশুর হাটে কয়েকটি দুম্বাও উঠেছে।

এই হাটের আকর্ষণ রাজাবাবু। ওজন প্রায় ৩৯ মণ (১৫৪৩ কেজি)। সবাই তাকে রাজাবাবু বলেই ডাকে। ফ্রিজিয়াম জাতের গরুটি মুন্সিগঞ্জ থেকে আনা হয়েছে এ হাটে। সবার নজরকাড়া এই রাজাবাবুর দাম হাঁকানো হচ্ছে ২৫ লাখ টাকা।

গরুটির মালিক নুরুল হক শাহীন বলেন, গাবতলী পশুর হাটে আমি এবার একটি গরু নিয়ে এসেছি। রাজাবাবুকে এখানে নিয়ে আসি বুধবার (০৭ আগস্ট)। বর্তমানে বিশাল আকারের গরুটির দাম হাঁকানো হচ্ছে ২৫ লাখ টাকা। মুন্সিগঞ্জে এর দাম উঠেছিল ১৬ লাখ টাকা। তবে গাবতলী পশুর হাটে এখনও কোন ক্রেতা দাম বলেননি। ২২ লাখ টাকা হলে রাজাবাবুকে বিক্রি করে দেবেন তিনি।

রাজধানীতে এবার মোট ২৪টি স্থানে পশুর হাট বসেছে। বুধবার থেকে এসব হাটে কোরবানির পশু বেচা-কেনার অনুমোদন দিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। অবিরামভাবে বেচা-বিক্রি চলবে চাঁদরাত পর্যন্ত। হাটে ঢোকার পথে ভেটেরিনারি চিকিৎসকরা গরু, ছাগল ও মহিষের শারীরিক পরীক্ষা করছেন।

শনিবার রাজধানীতে ঘুরে দেখা যায়, বিভিন্ন পাড়া-মহল্লা ও খেলার মাঠে হাট বসেছে। ধূপখোলা খেলার মাঠ বেশ পরিচিত। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবার এই মাঠে হাট বসিয়েছে। আবার অধিকাংশ হাটই অপরিস্কার থাকতে দেখা গেছে। পশুর খাবার ও গোবরের সঙ্গে পানি মিশে দুর্গন্ধ ছুটছে। হাসিল আদায়ের অনেক কাউন্টারই রাস্তার পাশে। সে কারণে অনেক হাটের পাশেই যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।

গোসল করার মাধ্যমে অস্ত্র পাচার সম্পন্ন: ব্যবসায়ী আটক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মিরপুর থেকে ৪টি আগ্নেয়াস্ত্রসহ হাফিজুর রহমান নামে এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ

ধানমন্ডি হত্যাকাণ্ডের মূল রহস্য গৃহকর্মীর বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ধানমন্ডিতে শিল্পপতি ও গার্মেন্টস ব্যবসায়ীর শাশুড়ি আফরোজা বেগম এবং তার বাসার গৃহকর্মী বিথীকে গলা কেটে হত্যার

পল্টনে কস্তুরি হোটেলে আগুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পুরানা পল্টনের হোটেল কস্তুরি প্রাইভেট লিমিটেডে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে

sangbad ad

ধানমন্ডিতে জোড়া হত্যাকাণ্ডে মৃতদের শরীরে একাধিক জখম : সন্দেহের তীর নতুন গৃহকর্মীর দিকে

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ধানমন্ডিতে খুন হওয়া গৃহকর্ত্রী আফরোজা বেগম ও গৃহকর্মী

সিলিন্ডার বিস্ফোরণে আহত শিশুরা শারিরীকভাবে সুস্থ হয়ে উঠলেও মানসিকভাবে সুস্থ হতে সময় লাগবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর রূপনগরে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় থাকা ৭ শিশুর অবস্থা এখনও ঝুঁকিমুক্ত

ইয়াবাসহ নারী সংগীত শিল্পী আটক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর খিলগাঁওয়ের একটি বাড়িতে অভিযান চালিয়ে ১০৭ পিস ইয়াবাসহ

নামি দামি রেস্টুরেন্টের নোংরা ও অস্বাস্থ্যকর রান্নাঘর তাই জরিমানা!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানী ধানমন্ডির বুমারস ক্যাফে একটি নামি দামি আধুনিক মানের রেস্টুরেন্ট। অথচ প্রতিষ্ঠানটির রান্নাঘর নোংরা ও অস্বাস্থ্যকর।

ক্যাসিনো কাউন্সিলরের ৯ নম্বর ওয়ার্ডের দ্বায়িত্বে ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্যাসিনো বাণিজ্যসহ নানা অভিযোগে পদ হারানো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের

হুটারও হাইড্রলিক হর্ণের বিরুদ্ধে অভিযানে ৪ হাজারেরও বেশী জব্দ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের কড়া নিরাপত্তার মধ্যেও অনেকের নিয়ম বর্হিভূত ভাবে নিজস্ব গাড়িতে শব্দ দূষণ

sangbad ad