• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

 

লিবিয়া নাগরিকসহ ৬ মানব পাচারকারী আটক

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

মধ্য প্রাচ্যের দেশ লিবিয়ায় অবৈধভাবে মানব পাচারের অভিযোগে রাজধানীতে অভিযান চালিয়ে এক লিবিয় নাগরিকসহ ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও র‌্যাব-৩ যৌথভাবে গ্রেফতার অভিযান পরিচালনা করে। গ্রেফতারকৃতরা হলো- লিবিয়ার নাগরিক সামার আহমেদ ওমর ফারাজ (৪৫), সুফি ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মালিক আবদুল গোফরান (৬০), ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান (৩৪), ম্যানেজার মো. নজরুল ইসলাম (৪২), হিসাবরক্ষক মহিন উদ্দিন (৩১) এবং মো. সোহেল (২৪)।

র‌্যাব জানায়, র‌্যাব এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার যৌথ অভিযানে রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে অবৈধ কর্মকাণ্ড এবং বাংলাদেশের ভিসার শর্ত ভঙ্গের দায়ে লিবিয়ার নাগরিক সামার আহমেদ ওমর ফারাজ এবং পল্টন এলাকা থেকে তার সহযোগী সুফি ইন্টারন্যাশনাল লি. নামে রিক্রুটিং এজেন্সির চেয়ারম্যান বাংলাদেশি নাগরিক আবদুল গোফরানসহ ৬ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত অন্যরা হলো- ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান, ম্যানেজার মো. নজরুল ইসলাম, হিসাবরক্ষক মহিন উদ্দিন এবং ম্যান পাওয়ার এজেন্ট মো. সোহেল।

র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে মানব পাচারকারী চক্রের কবলে পড়ে বিভিন্ন প্রকার হয়রানি এমনকি প্রাণহানির শিকার হয়েছে এদেশের অনেক তরুণ। র‌্যাবের ব্যাপক মানব পাচারবিরোধী অভিযানের কারণে কোণঠাসা হয়ে পড়েছে এসব মানব পাচারকারী চক্রের দালালরা। কতিপয় অসাধু ব্যক্তি মানব পাচারের মতো অপরাধমূলক কাজ করে যাচ্ছে। মানব পাচার রোধকল্পে র‌্যাব নিরলসভাবে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করেছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ গোয়েন্দা সূত্রে জানতে পারে যে, লিবিয়ার নাগরিক সামার আহমেদ ওমর ফারাজ টুরিস্ট ভিসায় বাংলাদেশে আগমন করে বিধি বহির্ভূতভাবে ইনভেস্টর (ডিআই)/ইমপ্লয়মেন্ট (ই)/ওয়ার্ক পারমিট গ্রহণ ছাড়াই সুফি ইন্টারন্যাশনাল নামে একটি রিক্রুটিং এজেন্সির সঙ্গে যুক্ত হয়ে অবৈধভাবে জনশক্তি রপ্তানির ব্যবসায় দীর্ঘদিন যাবত জড়িত আছেন। তিনি হোটেল প্যান প্যসেফিক সোনারগাঁও এ অবস্থান করে বিভিন্ন ধরনের অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত রয়েছেন। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার মাধ্যমে আরও জানা যায় যে, তিনি বাংলাদেশের সাধারণ নাগরিকদের কাছ থেকে ৪ লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইউরোপের বিভিন্ন দেশ বিশেষ করে ইতালিতে পাঠানোর প্রলোভন দেখিয়ে বাংলাদেশ থেকে বিভিন্ন অবৈধভাবে পাচার করত। এমনকি লিবিয়ায় তাদের নিজেদের বিভিন্ন কোম্পানিতে প্রতি বছর বহুসংখক নিয়োগ ও অধিক বেতন প্রদান করা হয়ে থাকে বলে বলা হলো। এমন প্রলোভনে বাংলাদেশের অভিবাসন প্রত্যাশী সাধারণ নাগরিকদের তার নির্ধারিত দালালের মাধ্যমে সংগ্রহপূর্বক অবৈধভাবে বিদেশে প্রেরণ এবং প্ররোচিত করেছেন। এসব সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাকে গত ৪ আগস্ট হাতিরঝিল এলাকা হতে আটক করা হয়েছে। গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানা যায় যে, তার এইসব অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে সরাসরিভাবে জড়িত বাংলাদেশের নাগরিক সুফি ইন্টারন্যাশনাল লি. এর স্বত্বাধিকারী আবদুল গোফরান। এরপর ৫ আগস্ট বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডে অভিযান চালানো হয়। অবৈধ পন্থায় বিভিন্ন বৈদেশিক কোম্পানি থেকে চাহিদাপত্র সংগ্রহ করে ক্রয়-বিক্রয়ের অভিযোগে এবং বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর বিভিন্ন ধারা লঙ্ঘনপূর্বক অনুমোদন বিহীন ও চটকদারী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিদেশ গমনচ্ছুকদের স্থানীয় দালালের মাধ্যমে অবৈধভাবে পাচার করত।

রাজধানীতে ছুরিকাঘাতে নিহত এক

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর যাত্রাবাড়ীর ধলপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে আক্তার হোসেন সিকদার (৫০) নামে এক ব্যক্তি

তিন পার্বত্য জেলা পাহাড়ে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ৮শ কোটি টাকার উন্নয়ন প্রকল্প

খাগড়াছড়ি প্রতিনিধি,১৮-০৯-২০২০:

পার্বত্য চট্টগ্রামের তিন জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পর্যটন শিল্পের বিকাশ, বান্দরবানের

জাফলংয়ে ট্যুরিস্ট পুলিশকে মারধরের ঘটনায় ৩ জন আটক

প্রতিনিধি, সিলেট

সিলেটের জাফলংয়ে ট্যুরিস্ট পুলিশকে মারধরের ঘটনায় ৩ জনেক আটক করা হয়েছে। বৃহস্পতিবার

sangbad ad

গাইবান্ধা ও পলাশবাড়ি থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আল্লার দলের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব

নিজস্ব বার্তা পরিবেশক ,রংপুর

রংপুর র‌্যাব ১৩ এর একটি দল গোপন সংবাদের উপর ভিত্তি করে গাইবান্ধা

সিলেটে খাদিমপাড়ার মৌজা সিটি করপােরেশনে অন্তর্ভুক্তি নিয়ে দ্বিধাবিভক্তি

বিশেষ প্রতিনিধি,সিলেট

সিলেট সিটি করপােরেশনে মৌজা অন্তর্ভুক্তিকরণ নিয়ে দ্বিধাবিভক্তির সৃষ্টি হয়েছে। সম্প্রতি জেলা প্রশাসন

দুর্গা পূজায় ছুটি ৩ দিন করার দাবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দুর্গা পূজায় ৩ দিনের সরকারী ছুটির দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।

সবজিতে অস্বস্তি, শাকে স্বস্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি। আর অপরিবর্তিত রয়েছে আলু, চাল, ডাল, তেল

রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় আহত ৬

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর তেজগাঁয়ে রডবোঝাই পিকআপের পেছনে দ্রুতগতির প্রাইভেট কারের ধাক্কায় আহত হয়েছেন ২

রমনা পার্ক না খোলার কারন জানতে চায় হাইকোর্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে বন্ধ থাকা রাজধানীর রমনা পার্ক জনসাধারণের জন্য কেন