• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯

 

রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষের দায়িত্ব নিলেন পূর্ণাত্মানন্দজী মহারাজ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৪ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকার অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেছেন শ্রীমৎ স্বামী পূর্ণাত্মানন্দজী মহারাজ। গত ২৭ জানুয়ারি মিশনের প্রধান কেন্দ্র ‘রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বেলুর মঠ’ এর ট্রাস্টি বোর্ড ও কার্যনির্বাহী কমিটির আদেশক্রমে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকার যথাক্রমে অধ্যক্ষ ও সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন তিনি। দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি মানবতার সেবায় নিয়োজিত রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের কাজে তিনি সবার সহযোগিতা কামনা করেছেন।

রামকৃষ্ণ সংঘের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখক ও বক্তা স্বামী পূর্ণাত্মানন্দজী মহারাজ। তিনি ভারতবর্ষীয় ঐতিহ্য, মূল্যবোধ, শিক্ষা, সমাজবিজ্ঞান, বেদান্ত এবং শ্রীরামকৃষ্ণ-শ্রীমা সারদা-স্বামী বিবেকানন্দ সম্পর্কিত ২৭টি বাংলা ও ইংরেজি গ্রন্থের লেখক, সংকলক ও সম্পাদক। এছাড়া বিভিন্ন ভারতীয় ও আন্তর্জাতিক পত্রপত্রিকায় ধর্ম ও সংশ্লিষ্ট বিষয়ে তার বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। দিল্লি ও কলকাতা দূরদর্শনে এবং কলকাতা আকাশবাণীতে নিয়মিত আলোচনায় অংশগ্রহণ করেছেন মহারাজ। অসাধারণ বাগ্মিতার জন্য ভারতবর্ষে সুপরিচিত। আমন্ত্রিত অতিথি বক্তা হিসেবে ভ্রমণ করেছেন শ্রীলঙ্কা, আমেরিকা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্কটল্যন্ড, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, ইতালি, ভ্যাটিকান সিটি, সিঙ্গাপুর, জাপান, কানাডা, মালটাসহ বিশ্বের বিভিন্ন দেশ। বক্তৃতা প্রদান করেছেন অক্সফোর্ড, কেমব্রিজ, প্যারিস এবং লন্ডন ইউনিভার্সিটিতে। ১৯৯৯ সালে ভ্যাটিকানের পোপ ২য় জন পলের সঙ্গে তার সাক্ষাৎকার ভ্যাটিকেন টেলিভিশন থেকে সম্প্রচারিত হয়। ২০১৪ সালে নয়াদিল্লিতে বৌদ্ধ ধর্মের সর্বোচ্চ নেতা দালাই লামা আহুত আন্তর্জাতিক শান্তি সম্মেলনে রামকৃষ্ণ মঠÑমিশনের প্রতিনিধিত্ব করেন মহারাজ। ইউরোপের কেমব্রিজ বায়োগ্রাফিক্যাল সেন্টার ও আমেরিকার ক্যালিফোর্নিয়ার র‌্যালের বায়োগ্রাফিক্যাল সেন্টার তাকে পর পর তিনবার (১৯৯৮, ১৯৯৯, ২০০০) ‘ম্যান অফ দি ইয়ার’ ঘোষণা করেন। বাংলাদেশে রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন কেন্দ্রের অতিথি বক্তা হিসেবেও এসেছেন বেশ কয়েকবার। ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রাক্তন অধ্যক্ষ পূজ্যপাদ শ্রীমৎ স্বামী অক্ষরানন্দজী মহারাজের সঙ্গে ছিল তার আবাল্য বিশেষ স্নেহের সম্পর্ক।

স্বামী পূর্ণাত্মানন্দ মহারাজ ১৯৭৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এমএ পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে রামকৃষ্ণ সংঘের কলকাতার ইনস্টিটিউট অফ কালচার কেন্দ্রে ব্রহ্মচারী হিসেবে যোগদান করেন এবং এই কেন্দ্রে গ্রন্থ প্রকাশনা ও গবেষণা বিভাগের প্রধান হিসেবে ১৪ বছর সেবাদান করেন। রামকৃষ্ণ সংঘের একমাত্র বাংলা মুখপত্র স্বামী বিবেকানন্দ প্রবর্তিত মাসিক ‘উদ্বোধন’ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৮৭ সাল থেকে পরবর্তী ১৪ রছর। উদ্বোধন পত্রিকা সম্পাদনার দায়িত্ব শেষে এক বছর রামকৃষ্ণ সংঘের বিখ্যাত শিক্ষাকেন্দ্র নরেন্দ্রপুর রামকৃষ্ণ আশ্রমের সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তী প্রায় ১০ বছর রামকৃষ্ণ সংঘের আগরতলা কেন্দ্র ও সেখানকার দুটি উপকেন্দ্রের সম্পাদক এবং বিবেকনগর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন।

পাকিস্তানে প্রস্তুত গুলি ও গ্রেনেড ঢাকায় পল্টনের ডাস্টবিন থেকে উদ্ধার

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পল্টনের বক্সকালভার্ট রোড এলাকার একটি ডাস্টবিন থেকে ৫৫ রাউন্ড গুলি ও একটি

রাজধানীতে ৪২৩ হাসপাতালের ৪১৬টিই অগ্নি ঝুঁকিতে

বাকী বিল্লাহ

image

রাজধানীতে ৪২৩টি হাসপাতালের মধ্যে ৪১৬টি হাসপাতালই ঝুঁকিপূর্ণ। এর মধ্যে ১০৫টির অবস্থা মারাত্মক

সরকার শিশু ও নারীদের উন্নয়নে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে : পরিকল্পনামন্ত্রী

প্রতিনিধি, দক্ষিণ সুনামগঞ্জ (সুনামগঞ্জ)

image

পরিকল্পনামন্ত্রী আলহাজ এমএ মান্নান এমপি বলেছেন, দেশের নারী ও শিশুদের উন্নয়ন ব্যাপক পরিকল্পনা

sangbad ad

ঠাকুরগাঁওয়ে অনলাইন টিকিট ব্যবস্থা চালু হবে : রেলমন্ত্রী

জেলা বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও

image

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলপথ দীর্ঘদিন অবহেলিত ছিল এবং প্রথমবারের

sangbad ad