• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

রাজধানীতে পানির জন্য হাহাকার!

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৮ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনে ৫ নং ওয়ার্ড এলাকার আহম্মেদবাগ, বাসাবো, মায়াকানন, বৌদ্ধমন্দির, কদমতলা এলাকায় পানির জন্য হাহাকার চলছে। এসব এলাকার ৪০ হাজার মানুষ পানির কষ্টে চরম মানবেতর অবস্থায় রয়েছে। গত ১০ দিন ধরে এসব এলাকায় ওয়াসার পানি সরবরাহ না থাকায় গোসল, রান্নাসহ কোন কাজই করতে পারছে না মানুষ। মর্টার দিয়ে পানি উঠানোর চেষ্টা করা হলেও লাইনে কোন পানি না থাকায় বাসা বাড়িতে পানির দেখা মিলছে না। এমন পরিস্থিতিতে সংকটে পড়েছে এলাকায় বসবাসকারী বাড়ির মালিক ও ভাড়াটিয়ারা। পানি না পেয়ে সড়ক খুড়ে ওয়াসার পাইপ কেটে অনেক বাড়ির মালিক বিকল্প পদ্ধতিতে পানি পাওয়ার চেষ্টা করছেন। এতে আরো বেশি সমস্যা তৈরী হয়েছে। যত্রতত্র পাইপ কাটার ফলে পানি সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এলাকাবাসীর অভিযোগ ওয়াসা কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে অভিযোগ করা হলেও কোন প্রতিকার মিলছে না। সংশ্লিস্ট দায়িত্বশীল কর্মকর্তারা এলাকায় আসা তো দূরের কথা ফোন করেও তাদের পাওয়া যায়না। ওয়াসা কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেও সমাধান মিলছে না।

৫ নং ওয়ার্ড কউন্সিলর মোঃ আশ্রাফুজ্জামান ফরিদ সংবাদকে জানান, গত ১০ দিন ধরে তার নির্বচনী এলাকায় পানির সমস্যা চরম আকার ধারণ করেছে। তার নিজের বাসায়ও পানি পাওয়া যাচ্ছে না। সমস্যার সমাধানে মডস জোন-১ এর দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিস্টরা এলাকা পরিদর্শণ করেছেন। সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। তিনি আরো বলেন, পানি সরবরাহের জন্য যেসব পাম্প রয়েছে সেসব পাম্প থেকে পানি ঠিকভাবে উঠছে না। নতুন মেশিন (মর্টার) বসিয়ে পানি তোলার চেষ্টা করা হলেও কাঙ্খিত পানি উঠছে না। এজন্য ওয়াসার লোকজন নতুন করে আরো একটি পাম্প বসানোর জন্য জায়গা খুজছেন। নতুন করে আরো ১ টি পাম্প বসালে পানির সমস্যা দূর হবে। সেই পাম্প কোথায় বসালে ভালো হবে এ নিয়ে আমরা খোজ খবর নিচ্ছি।

আহম্মেদবাগের প্রথম গলিতে ১৪৪/২ এইচ ১ হোল্ডি নং বাড়িতে ১০ থেকে ১২ টি পারিবার ভাড়া থাকে। গত ১০ দিন ধরে ঐসব হোল্ডিংয়ে পানি নেই। পানির ওভাবে গোসল, রান্না, ধোয়াসহ যাবতীয় কাজ করতে পারছে না পরিবারগুলো। তীব্র গরমে পরিবারগুলোতে পানির জন্য হাহাকার চলছে। পাশে আনন্দ ভবনেরও একই অবস্থা। শুধু ওই দুটি ভবনই নয় আশেপাশের প্রত্যেকটি বাসা বাড়িতে পানি নেই। পানির জন্য যে যেভাবে পারছে রাস্তায় ওয়াসার পাইপ কেটে পানি পাওয়া চেষ্টা করছে। কিন্তু সবকিছু করেও পানির দেখা মিলছে না। গত ১০ দিনে আহম্মেদবাগ, বাসাবো, মায়াকানন, কমদতলা, মুগদা, ঝিলপাড়, রাজারবাগসহ আশেপাশের এলাকায় হাজার হাজার পরিবার চরম দুর্বিসহ জীবন যাপন করছে।

এলাকাবাসী সূত্র জানায়, আহম্মেদবাগ, মায়াকানন, বৌদ্ধমন্ধির, কদমতলা এলাকা ঢাকা ওয়াসার মডস জোন ১ এর আওতায়। ওই এলাকায় পানি সরবরাহ করা হয় আহম্মেদবাগ পানির পাম্প থেকে। প্রতিবছর শুষ্ক মৌসুম( গরমের সময়) এপ্রিল থেকে জুলাই পর্যন্ত আহম্মেদবাগ, মায়াকানন, বোদ্ধ মন্দিরসহ আশেপাশের এলাকায় ওয়াসার লাইনে পানির চাপ কমে যায়। পাম্পে যে মর্টার দিয়ে পানি তোলা হয় সে মর্টার পর্যাপ্ত পরিমান পানি তুলে লাইনে সরবরাহ করতে পারে না। বিদ্যুত না থাকলে পানি সরবরাহ বন্ধ থাকে। আগে নিজস্ব জেনারেটর দিয়ে পানি সরবরাহের ব্যবস্থা থাকলেও জেনারেটটিও দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে আছে। বেশি পাওয়ারের মেশিনের পরিবর্তে কম পাওয়ারের মেশিন দিয়ে পানি উত্তোলনের কারণে এ সব এলাকায় পানি ঠিকমতো সরবরাহ হচ্ছে না।

এলাকাবাসী জানান, এপ্রিল মাসের শুরু থেকে পানি সমস্যা দেখা দেয়। দিন দিন সমস্য তীব্র হচ্ছে। ইতোমধ্যে আহম্মেদবাগের প্রথম গলিতে পানি সরবারাহ একেবারেই বন্ধ রয়েছে। এ গলিতে প্রত্যেক বাড়ির মালিক পানি পেতে নিরুপায় হয়ে রাস্তা কেটে ওয়াসার পাইপ থেকে বিকল্প পদ্ধতিতে পাইপ বসিয়ে পানি টানছে। এর ফলে অন্য বাড়িগুলোতে কোনভাবেই পানি পাওয়া যাচ্ছে না।

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কভিড-১৯ টেস্ট কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়েছে। সোমবার রাতে জিআর কভিড-১৯ ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকারের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে সানবিমস স্কুলের অধ্যক্ষ নিলুফার মঞ্জুর মারা গেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে ভোরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সৈয়দ মঞ্জুর এলাহী ও স্ত্রী নিলুফার করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী এবং তার স্ত্রী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর শনিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আম্মা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আছেন। আর বাবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন।

sangbad ad

কেন্দ্রীয় ঔষধাগারের নতুন পরিচালক আবু হেনা মোরশেদ জামান

নিজস্ব বার্তা পরিবেশক

image

কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) নতুন পরিচালকে হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল (অতিরিক্ত সচিব) আবু হেনা মোরশেদ জামান। কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক হিসেবে প্রেষণে নিয়োজিত সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সেনাবহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করেছে।

ফলবাহী পিকআপে অস্ত্র-গুলি ও ইয়াবা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর আদাবরে ফলবাহী একটি পিকআপে তল্লাশি চালিয়ে অস্ত্র-গুলি ও ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-২। ২১ মে বৃহস্পতিবার রাতে রিং রোড

করোনায় মারা গেলেন অতিরিক্ত সচিব তৌফিকুল আলম

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম মারা গেছেন। আজ শুক্রবার সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। জানা গেছে, প্রয়াত তৌফিকুল আলম সর্বশেষ তথ্য কমিশনের সচিব ছিলেন। গত ফেব্রুয়ারি থেকে তিনি পিআরএলে যান।

কারাগারে বন্দীদের সঙ্গে ঈদের সাক্ষাৎ বন্ধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাগারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশের ছয়টি কারাগারে বন্দী ও কারারক্ষী মিলে ৪৬ জন আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে পবিত্র ঈদুল ফিতরে কারাগারে বন্দীদের সঙ্গে তাঁদের স্বজনদের সাক্ষাৎ বন্ধ থাকছে।

ইউনিভার্সেল মেডিকেলের করোনা হাসপাতালে দুর্বৃত্তদের হামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত করা ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে দুর্বৃত্তরা হামলা করেছে। ১৫০ শয্যার কোভিড হাসপাতালের প্রবেশপথের স্থাপনা ভাঙচুর করা হয়েছে। ছিঁড়ে ফেলা হয়েছে সাইনবোর্ড। গতকাল মঙ্গবার সকাল ১০টায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) চিকিৎসক আশীষ কুমার চক্রবর্তী তেজগাঁও শিল্পাঞ্চল থানায় সাধারণ ডায়েরি (জিডি)করেছেন।

রাস্তায় জরুরি চলাচলে চালু হচ্ছে বিশেষ পুলিশ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনের মধ্যে পণ্য ও সেবা পরিবহনসহ জরুরি চলাচলে শৃঙ্খলা আনতে জনসাধারণের জন্য অনলাইনে বিশেষ পাস নেওয়ার ব্যবস্থা করছে পুলিশ। এজন্য পুলিশ সদর দপ্তরের আইসিটি উইং থেকে একটি ওয়েবসাইট (https://movementpass.police.gov.bd) খোলা হয়েছে। সেখানে নিবন্ধন ও ভেরিফিকেশনের পর প্রয়োজনীয় তথ্য দিয়ে পাস সংগ্রহের আবেদন জমা দিতে হবে। তথ্য যাচাই-বাছাই শেষে পাস দেওয়া হবে।

sangbad ad