• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

যৌথ জরিপ: ঢাকার বস্তিতে সংক্রমণ ৬ শতাংশ, সামগ্রিক জনসংখ্যায় ৯ শতাংশ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

ঢাকা দুই সিটি করপোরেশনে করোনাভাইরাস শনাক্তের ৯৩ শতাংশ মানুষের জ্বর। আর পাঁচ শতাংশ পরিবারের কমপক্ষে একজন করোনা সংক্রমিত হয়েছেন। আনুমানিক ৯ শতাংশ মানুষ করোনা সংক্রমিত। করোনা সংক্রমণ জরিপে প্রাথমিক ফলাফলে এই তথ্য পাওয়া গেছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) করা এক জরিপে এ চিত্র উল্লেখ করা হয়েছে।

এই জরিপের বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লেলিন চৌধুরী সংবাদকে বলেন, দেশে যখন করোনা রোগী শনাক্ত হয় তখন এ ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ নেয়া হয়নি। উল্টোপথে চলেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনার নমুনা পরীক্ষায় ২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এতে গত পাঁচ মাসে করোনা সংক্রমণ বেড়েছে। এই ফি বাতিল করতে হবে। আর করোনা রোগীর পরিসংখ্যানে স্বাস্থ্য অধিদফতর ও আইসিডিডিআরবি’র মিল নেই। সারাদেশে কতজন মানুষ করোনা সংক্রমিত সঠিক তথ্য আসছে না।

তিনি আরও বলেন, করোনা উপসর্গ নিয়ে ভারতে ২০ শতাংশ নমুনা পরীক্ষা করে আর উপসর্গহীন ৮০ শতাংশ মানুষ নমুনা পরীক্ষা করে। আমেরিকায় যখন প্রথম করোনার নমুনা পরীক্ষায় করে তখন টাকা নির্ধারণ করে দেয় সেখানকার সরকার। কিন্তু যখন করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকে তখন নমুনা পরীক্ষা ফ্রি করে দেয় আমেরিকার সরকার। আর আমাদের দেশে উল্টো ঘটনা ঘটেছে। প্রথমে করোনার নমুনা পরীক্ষা ফি করে দেয়। করোনা রোগী বাড়ায় নমুনা পরীক্ষার ফ্রি নির্ধারণ করে দিয়েছে। এটি মোটেও ঠিক নয়। করোনার নমুনা পরীক্ষা ফ্রি করে সারাদেশে রাজনৈতিক নেতাকর্মী, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে একযোগে মানুষের বাড়ি বাড়ি গিয়ে করোনার বিষয়ে সচেতন করতে হবে। এদিকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সারোয়ার আলী সংবাদকে বলেন, দেশে ব্যাপক সংখ্যক মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। কিন্তু মানুষ কেন করোনার নমুনা পরীক্ষা করতে আসছেন না, সেটি বের করতে হবে। যত বেশি নমুনা পরীক্ষা করা যাবে ততই মানুষের জন্য ভালো। প্রয়োজনে মানুষের কাছে গিয়ে করোনার নমুনা পরীক্ষার ব্যবস্থা করা দরকার। যেসব দেশ করোনার থাবা থেকে রক্ষা পেয়েছে, তারা বেশি বেশি করোনার নমুনা পরীক্ষা করেছে। আমাদের দেশে করোনা রোগী যে পরিসংখ্যান প্রকাশ হয়েছে সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিসংখ্যানের পর করোনা নমুনা পরীক্ষায় খামখেয়ালি করলে ঝুঁকি বাড়বে বলে মনে করেন এই বিশেষজ্ঞ।

গত ১৮ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত জরিপ করে এ দুটি প্রতিষ্ঠান। এতে সহযোগিতা করে ইউএসএআইডি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। পরিসংখ্যানে পরিবারগুলোকে পরীক্ষার মাধ্যমে লক্ষ্মণ বা উপসর্গযুক্ত এবং উপসর্গহীন দু’ভাবে ভাগ করা হয়েছে। দিন বা আগের সাত দিনের মধ্যে কোন পরিবারের কোন সদস্যের মধ্যে যদি কোভিড-১৯ এর চারটি উপসর্গের একটি চিহ্নিত হয়েছে, তবে সেই পরিবারকে ‘লক্ষণযুক্ত’ হিসেবে চিহ্নিত করা হয়। আর দিন বা এর আগের সাত দিনের মধ্যে যদি কোন পরিবারের কোন সদস্যের মধ্যে কোভিড-১৯ এর কোন লক্ষ্মণ না পাওয়া গেলে সেই পরিবারকে লক্ষ্মণ বা উপসর্গহীন বলে চিহ্নিত করা হয়েছে। উপসর্গযুক্ত ও উপসর্গহীন উভয় পরিবারের সদস্যদের পরীক্ষা করা হয়েছে।

দুই সিটির ৩ হাজার ২২৭ পরিবারের ওপর এ জরিপ করা হয়। এর মধ্যে ২১১ জন লক্ষণযুক্ত ব্যক্তি পাওয়া যায়। এসব লক্ষণযুক্ত পরিবারের মধ্যে থেকে ৪৩৫ জন উপসর্গহীন ব্যক্তি। এর মধ্যে ২০১ জনের পরীক্ষা করা হয়। আর উপসর্গহীন পরিবারের মধ্যে থেকে ৮২৭ জন উপসর্গহীন ব্যক্তি শনাক্ত হন। তাদের মধ্যে থেকে ৫৩৮ জনের পরীক্ষা করা হয়। এ জরিপে ঢাকার ছয়টি বস্তিও অন্তর্ভুক্ত ছিল। এখানে পরিবারের সংখ্যা ছিল ৭২০। ৩০ শতাংশ উপসর্গযুক্ত ব্যক্তি, ১৪ শতাংশ উপসর্গহীন ব্যক্তি যারা করোনা উপসর্গযুক্ত পরিবারের অন্তর্ভুক্ত এবং ৮ শতাংশ উপসর্গহীন ব্যক্তি যারা ‘করোনা উপসর্গমুক্ত পরিবারের অন্তর্ভুক্ত তারা করোনার পিসিআর ল্যাব টেস্টে করোনা পজিটিরভ চিহ্নিত হন। ঢাকার এই জরিপের অন্তর্ভুক্ত ৯ শতাংশ ব্যক্তি করোনা পিসিআর ল্যাব টেস্টে করোনা পজিটিভ চিহ্নিত হন।

জরিপে ৪০ ঊর্ধ্ববয়সীদের মধ্যে সবচেয়ে বেশি পজিটিভ শনাক্ত হয়। এ সংখ্যা ছিল ১৩ শতাংশ। আর ১৫ থেকে ১৯ বয়সী মধ্যে কোভিড-১৯ এর উপস্থিতি দেখা গেছে ১২ শতাংশ। ১০ বছরের কম বয়সী শিশুদের ৮ শতাংশের মধ্যে কোভিড-১৯ এর উপস্থিতি পাওয়া গেছে।

উপসর্গযুক্ত ব্যক্তিদের ৯৩ শতাংশ জ্বর, ৩৬ শতাংশ সর্দি-কাশি, ১৭ শতাংশ গলাব্যথা দেখা গেছে। আর মাত্র ৫ শতাংশের মধ্যে পরীক্ষার দিন শ্বাসকষ্টের লক্ষ্মণ দেখা গেছে। উপসর্গযুক্ত ব্যক্তিদের ১৫ শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্যে মাত্র একজনের মৃত্যু হয়েছে। ঢাকার যেখানে সামগ্রিক জনসংখ্যার ৯ শতাংশের মধ্যে কোভিড-১৯ দেখা গেছে, সেখানে বস্তিবাসীদের মধ্যে সংক্রমণ ছিল ৬ শতাংশ।

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৯

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের দায়ে ৪৯ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন

স্বাস্থ্যমন্ত্রীকে পদচ্যুত করার দাবি সমাজতান্ত্রিক মজদুর পার্টির

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি প্রতিরোধ করতে ব্যর্থ হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক এম.পি’কে স্বাস্থ্য

সৌদি ফেরত প্রবাসীদের বিক্ষোভ অব্যাহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদিয়া এয়ারলাইন্স টিকিট বিক্রি সংক্রান্ত সব কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করায় আজও

sangbad ad

৪ কিমি. রাস্তার পিচ ৭ দিনেই উঠে যাচ্ছে, অসংখ্য ফাটল

প্রতিনিধি, কালীগঞ্জ (ঝিনাইদহ)

image

নির্মাণের সাত দিনের মধ্যেই উঠে যাচ্ছে রাস্তার পিচ। ঝিনাইদহের কালীগঞ্জ থেকে ডাকবাংলা পর্যন্ত মোট ২২ কিলোমিটার রাস্তা নির্মাণে বরাদ্দ ১৯ কোটি টাকা।

কাওরান বাজারে ফের সৌদি প্রবাসীদের সড়ক অবরোধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রিটার্ন (ফিরতি) টিকিটের দাবিতে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে

কক্সবাজারের মহেশখালী নৌ-রুটে বোট ডুবিতে নিখোঁজ কলেজ ছাত্রের সন্ধান মেলেনি

নিজস্ব বার্তা পরিবেশক

কক্সবাজার থেকে মহেশখালী অভিমুখী একটি ঘামবোট ডুবিতে নিখোঁজ কলেজ ছাত্র তোফাইল মাহামুদ

সিলেটে পুরােদমে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

প্রতিনিধি, সিলেট

সিলেটে ই-পাসপোর্ট কার্যক্রম পুরােদমে শুরু হয়েছে। এই পদ্ধতিতে আবেদনকারীরা সহজেই আবেদন করতে

রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের ১০ মাস পরেও পুনাঙ্গ কমিটি ঘোষনা করা হয়নি

লিয়াকত আলী বাদল রংপুর

রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠানের পর

বগুড়ায় রেলওয়ের উচ্ছেদ অভিযানে বেদখলে থাকাকয়েক কোটি টাকার ভূসম্পত্তি উদ্ধার

বগুড়া প্রতিনিধি

রেলওয়ের ভুসম্পত্তি বিভাগ সোমবার শহরের স্টেশন রোড এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে বেদখলে