• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

 

ভ্রাম্যমাণ আদালত

মাস্ক থুতনিতে রাখলে ডাবল জরিমানা

স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

দুটি বাসের প্রতিযোগিতামূলক চলাচলে ঝুঁকি নিয়ে যাত্রীদের উঠা-নামা। অন্যদিকে বাসের কন্ডাক্টর ও সহকারী মাস্ক পরার নিয়ম মানছেন না-সংবাদ

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাসার বাইরে সবার মাস্ক পরা নিশ্চিত করতে মাঠ প্রশাসনকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার নির্দেশ দিয়েছে সরকার। সেই নির্দেশনা মোতাবেক প্রতিদিন রাজধানীতে র‌্যাবের চারটি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছে। অভিযানে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে সচেতনতার পাশাপাশি জরিমানা ও দরিদ্রদের মধ্যে ফ্রি মাস্ক বিতরণ করা হচ্ছে। তবে সাধারণ মানুষেরা মাস্ক ঘরে রেখে বাইরে এসে নানা অজুহাত শোনাচ্ছেন প্রশাসনকে। কিছু মানুষ মাস্ক পরলেও সেটা তারা থুতনিতে রেখে দিচ্ছেন। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট বলছেন, সচেতনভাবে বিষয়টি অবহেলা করার জন্য এই ধরনের মানুষদের দ্বিগুণ জরিমানা করা হচ্ছে।

বুধবার (২ ডিসেম্বর) রাজধানীর যাত্রাবাড়ী চৌরাস্তা মোড়ে দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত র‌্যাব-১০ এর তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। অভিযানে ৩০ জন ব্যক্তিকে মাস্ক না পরার জন্য ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করেছেন এই আদালত। এছাড়া অভিযানে ৬০০-৭০০ মাস্ক পথচারীদের মধ্যে বিতরণ করা হয় এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে ও তাদের সচেতনতা বৃদ্ধি করতে নানা পরামর্শ দিয়েছেন।

অভিযান চলাকালীন পলাশ বসু বলেন, ‘আগের যে কোন সময়ের চেয়ে মাস্ক ব্যবহার করা বেড়েছে বলা যায়। এখন অনেকেই সচেতন হয়েছেন। আমরা এই সচেতনতার ওপর আরও জোর দিচ্ছি। তবে একটা পর্যায়ে গিয়ে যদি তাদের সঙ্গে পেরে ওঠা না যায়, সেক্ষেত্রে জরিমানা বাড়িয়ে অভিযান আরও কঠোর করা হবে।’

র‌্যাবের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, নানা অজুহাত দিয়ে কিছু মানুষ মাস্ক ছাড়াই ঘর থেকে বের হচ্ছেন। আবার এক শ্রেণীর মানুষকে পাবেন যারা মাস্ক পরলেও সেটি থুতনিতে ঝুলিয়ে রাখছে। এমন কিছু মানুষদেরও জরিমানা করা হচ্ছে। তবে স্বাভাবিক জরিমানার চেয়ে এদের জরিমানা ডাবল করা হচ্ছে।

ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, এখানে জরিমানা করাটাই আমাদের মূল উদ্দেশ্য না। আমরা সাধারণ মানুষকে সচেতন করতে চাই। যেন তাদের মাধ্যমে অন্য কারও মধ্যে এই ভয়াবহ ভাইরাস ছড়িয়ে না পড়ে। তারাও যেন নিরাপদ থাকতে পারেন। এই অভিযানে নানা শ্রেণীপেশার ৩০ জনকে জরিমানা করা হয়েছে। আদালতের মুখোমুখি হয়ে তারা নানা অজুহাত দিচ্ছেন।

ব্যাংকে কাজের জন্য বাসা থেকে বের হওয়া মোহাম্মদ ফারুক ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে জানান, ‘ব্যাংকে তো সবাই মাস্ক পরে থাকেন। আমার আবার পরার দরকার কী। তাই না পরেই বের হয়েছি।’ ফারুককে ৩০০ টাকা জরিমানা করেছেন এই ভ্রাম্যমাণ আদালত। নারায়ণগঞ্জ থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাচ্ছিলেন মতিউর রহমান। যাত্রাবাড়ীতে কিছু কাজ আছে সেজন্য এখানে আগে নেমেছেন। তিন দিন ধরে জ্বর-ঠা-া মতিউরের। তবুও মাস্ক না নিয়ে বের হয়েছেন তিনি। শিক্ষিত এই যুবক আদালতকে বলেন, ‘হাঁচি-কাশি হলে টিস্যু ব্যবহার করছি। মানুষের কাছে থেকে দূরে থাকার চেষ্টা করছি। কিন্তু মাস্ক নিয়ে বের হতে ভুলে গেছি।’

এদিকে, মাস্ক না পরে বের হওয়ায় রাজধানীর বাড্ডা লিংক রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ সময় ১৭টি মামলায় ১২ হাজার ৪৫০ টাকা জরিমানা আদায় করা হয়।

বুধবার দুপুরে ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ, পারসিয়া সুলতানা প্রিয়াংকা ও মো. রিফাত ফেরদৌসের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। করোনাভাইরাসের দ্বিতীয় প্রকোপ মোকাবিলায় এ অভিযান পরিচালনা করা হয় বলে জানায় ডিএনসিসি। সংস্থাটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, অভিযানে পথচারী, ফুটপাত ও বাজারের ক্রেতা-বিক্রেতা, রিকশা ও গণপরিবহনের চালক ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধানের ব্যাপারে সচেতন করা হয়। পাশাপাশি ডিএনসিসির পক্ষ থেকে অসচ্ছল জনসাধারণের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। এ সময় মাস্ক না পরার অপরাধে ১৭টি মামলায় ১২ হাজার ৪৫০ টাকা জরিমানা আদায় করা হয়।

অন্যদিকে ঢাকা কেন্দ্রের উদ্যোগে করোনাভাইরাস সম্পর্কে সচেতনা এবং সরকার ঘোষিত ‘নো মাস্ক-নো সার্ভিস’র অংশ হিসেবে বিনামূল্যে রাজধানীতে সর্বসাধারণের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। বুধবার রাজধানীর কাওরান বাজার এলাকায় এই মাস্ক বিতরণ কার্যক্রম শুরু করেন আইইবি ঢাকা কেন্দ্রের নেতারা। যা পর্যায়ক্রমে রাজধানী বিভিন্ন এলাকাসহ আইইবি’র সারাদেশের কেন্দ্র-উপকেন্দ্রগুলোতেও বিতরণ করা হবে।

মাস্ক বিতরণ কার্যক্রমে অংশ নেন আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী হাবিব আহমদ হালিম (মুরাদ), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সম্পাদক প্রকৌশলী আবু সাঈদ মো. হিরো, কাউন্সিল মেম্বার প্রকৌশলী আলাউদ্দিন আহমেদ, প্রকৌশলী মো. শফিকুল ইসলাম (বিদ্যুৎ), প্রকৌশলী খলিলুর রশিদ, প্রকৌশলী মু. আসগার আলী, প্রকৌশলী আবদুস সালাম মোল্লা প্রমুখ।

এ সময় খায়রুল বাশার বলেন, দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এবং মৃত্যুও সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যত দিন পর্যন্ত টিকা বাজারে না আসবে তত দিন এই মাস্কই আমাদের টিকা হিসেবে অনেকটা রক্ষা করবে। আর যেহেতু সরকার ঘোষণা দিয়েছে ‘নো মাস্ক-নো সার্ভিস’ তাই মানুষ যেন সচেতন হয় সেই লক্ষ্যেই আমাদের এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

রাজধানীর শনির আখড়ায় বাসচাপায় একজন নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকার যাত্রাবাড়ী থানার শনির আখড়া এলাকায় বাসচাপায় একজন নিহত হয়েছেন। সোমবার (২৫ জানুয়ারি) এ দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে।

না’গঞ্জে ভেজাল কয়েল কারখানাকে জরিমানা ১ লাখ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে একটি ভেজাল কয়েল প্রস্তুতকারী কারখানার মালিককে এক লাখ টাকা জরিমানা করেছে

যাত্রাবাড়িতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর যাত্রবাড়ি ধনিয়া কলেজের সামনে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাতপরিচয় (৫৫) এক ব্যক্তি মারা

sangbad ad

ট্যানারি শ্রমিকদের জন্য স্বাস্থ্যক্যাম্প অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সাভারের হেমায়েতপুরে ট্যানারি শিল্প নগরীতে ট্যানারি শ্রমিকদের জন্য দিনব্যাপী একটি স্বাস্থ্যক্যাম্প অনুষ্ঠিত

ঢাকার ৩৯টি খালের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকায় এখনও ৩৯টি খালের অস্তিত্ব রয়েছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেছেন, সেগুলোকে সংস্কার করতে আমরা কাজ করছি।

রাজধানীর এক পোশাক কারখানায় অগ্নিকাণ্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফায়ার সার্ভিস রাজধানী ঢাকার কমলাপুরে একটি পোশাক কারখানায় আগুন লাগার পর তা

রাজধানীতে ২৬ জুয়াড়ি আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর গেন্ডারিয়া, চকবাজার ও লালবাগ এলাকায় পৃথক অভিযানে ২৬ জুয়াড়িকে আটক করেছে

ভারতীয় শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজের অধ্যয়নরত ইকবাল জাফর শরীফ নামের এক ভারতীয়

অবসরপ্রাপ্ত বিচারপতির মেয়েকে খুঁজছে পুলিশ

সংবাদ অনলাইন ডেস্ক

অবসরপ্রাপ্ত বিচারপতির মেয়ের বিরুদ্ধে দায়ের করা জিডির সূত্রধরে পুলিশ তুহিন সুলতানা তপুকে (৫০) খুঁজছে।