• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভাড়াটিয়া তথ্য ফরম

আপদকালীন সময়ের জন্য বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফ করাসহ ১১ দফা দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে ভাড়াটিয়া অধিকার রক্ষা কমিটি (ভার্ক)। রোববার ৩১ মে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক জসি সিকদারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপিটি হস্তান্তর করেন।

তাদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- আপদকালীন সময়ের জন্য বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফ করা। জোরকরে ভাড়াটিয়া উচ্ছেদ ও মানসিক নির্যাতনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া। যেসব বাড়িওয়ালার ব্যাংকে কিস্তি রয়েছে, তাদের কিস্তি বিনা শর্তে স্থগিত করা। বাড়ি ভাড়া বাবদ সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা। বিদ্যুৎ, পানি ও গ্যাস বিলের রেট পুনঃনির্ধারণ করা। ডিএমপি/অন্যান্য মেট্রোপলিটন কর্তৃক বাড়িওয়ালা ও ভাড়াটিয়া ডাটাবেজ অনুযায়ী সব কার্যক্রম তদারকি করা এবং অস্বচ্ছল বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের দিকে বিশেষ নজর দেওয়া। বাড়ি ভাড়া আইন সংশোধন করা। বাড়ি ভাড়া আইন সংশোধনের আগ পর্যন্ত করপোরেশনের রেটচার্ট অনুযায়ী ভাড়া নির্ধারণের নির্দেশনা দেওয়া। সিটি করপোরেশনের রেটচার্ট অনুযায়ী রাজস্ব আদায় হলে রেটচার্ট বলবৎ করা। সরকারি বেতন স্কেলের বাড়িভাড়া ভাতা অনুযায়ী ভাড়া নির্ধারণ করা। প্রতি বছর বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধ করা। আবাসিক ও বাণিজ্যিক উভয়ক্ষেত্রে এক মাসের অধিক অগ্রিম নেওয়া নিষিদ্ধ করা।

সকালে ভাড়াটিয়া অধিকার রক্ষা কমিটি (ভার্ক) সংগঠনের নিজস্ব কার্যালয়ে কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক পুস্পেন রায়। সভার শুরুতে করোনাকালে যারা মৃত্যুবরণ করেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।

রিজেন্ট হাসপাতাল সিলগালা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংক্রমণে বিনা পয়সায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা, নমুনা

রেডজোন ওয়ারীতে পরীক্ষার অর্ধেকই সংক্রমিত : তাপস

নিজস্ব বার্তা পরিবেশক

image

শনিবার ভোর থেকে ওয়ারীর যেসব এলাকা অবরুদ্ধ করা হয়েছে, গত তিন দিনে সেখানকার নমুনা পরীক্ষার অর্ধেকই ভাইরাস সংক্রমিত পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ।

৬ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর কয়েকটি এলাকায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কয়েকটি এলাকায় আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। তিতাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

sangbad ad

ওয়ারী : স্বাস্থ্যবিধি মানার আগ্রহ কম স্থানীয়দের

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৫ জুলাই রোববার দ্বিতীয় দিনের লকডাউন অতিক্রম করেছে রাজধানীর ওয়ারীর বিভিন্ন এলাকায়। তবে

স্বাস্থ্যবিধি মেনেই উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যাওয়ার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে কোটি কোটি খেটে খাওয়া মানুষ রয়েছে তাদের জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন অর্থনৈতিক কর্মকা- চালু রাখা প্রয়োজন। তাই প্রাণঘাতী করোনা ভাইরাসের বাঁধা অতিক্রম করে দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারের বিভিন্ন দিকনির্দেশনা অনুসরণ করে দেশের উন্নয়ন কর্মকা- অব্যাহত রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

চিরুনী অভিযানের ২য় দিনে প্রায় ৩ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) চিরুনি অভিযানের ২য় দিনে ২ লাখ ৯৭ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে।

ওয়ারীতে লকডাউনে কড়াকড়ি মাস্ক না পড়লে জরিমানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর দ্বিতীয় রেডজোন ওয়ারীতে বিশেষ লকডাউন বাস্তবায়স্তন করতে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা

করোনাকালে চাকরি হারানোর হতাশায় আত্মহত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালে চাকরি হারিয়ে অভাব-অনটনে পড়ে কীটনাশক পান করে আত্মহত্যা করেছেন রাজধানীর পল্লবীর এক বাসিন্দা। তার নাম আনোয়ার হোসেন মান্নান (৪৫)। তিনি গার্মেন্টস কর্মী ছিলেন। অন্যদিকে চকবাজারে আসিয়া আক্তার শান্তা (২১) নামে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে।

ডিএনসিসির চিরুনি অভিযান : প্রথম দিনে ১ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু করেছে। অভিযানের প্রথম দিনে শনিবার ১২ হাজার ৬১৯ টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ৯১ টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৮ হাজার ৭৬৪ টি বাড়ি/স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

sangbad ad