• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

পুরান ঢাকাবাসির আতঙ্ক আলাউদ্দিনকে খুঁজছে পুলিশ

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

একাধিক হত্যা মামলার আসামি সন্ত্রাসী আলাউদ্দিন বাহিনীর প্রধান আলাউদ্দিনের কাছে জিম্মি হয়ে পড়েছে পুরান ঢাকার বাসিন্দারা। বিএনপির সাবেক এমপি ও বিডিআর বিদ্রোহ মামলার আসামি প্রয়াত নাসিরউদ্দীন আহম্মেদ পিন্টুর এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী আলাউদ্দিন ভোল পাল্টে নিজস্ব বাহিনী গড়ে তুলেছে। পুরান ঢাকার হাজারীবাগ থানা এলাকায় মাদক ব্যবসা, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে আলাউদ্দিন ও তার বাহিনী নতুন এক আতঙ্ক হয়ে উঠেছে জনমনে। আলাউদ্দিনের বিরুদ্ধে স্বজন হত্যার অভিযোগ তুলে যেসব পরিবার মামলা করেছে, তারা এখন চরম নিরাপত্তাহীনতায়। বিএনপির আমলে পুরান ঢাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে আলোচনায় থাকা আলাউদ্দিন ক্ষমতার পালাবদলের সঙ্গে বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের নেতা পরিচয়ে এখন এসব অপকর্ম করছে বলে অভিযোগ এলাকাবাসীর।

হাজারীবাগ থানার ওসি মো. ইকরাম আলী মিয়া সংবাদকে জানান, আলাউদ্দিনকে তারা খুঁজছেন গ্রেফতার করার জন্য। তার বিরুদ্ধে হাজারীবাগ থানায় বেশকিছু মামলা রয়েছে। অতীতে আলাউদ্দিন বিএনপি করত। বিএনপি আমলে জমি দখলসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে তার বিরুদ্ধে মামলাও হয়েছে। তবে এলাকায় তাকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। সে আত্মগোপনে রয়েছে। নতুন করে তার বিরুদ্ধে এখন পর্যন্ত অভিযোগ কেউ করেননি।

স্থানীয় বাসিন্দারা বলেছেন, আলাউদ্দিনের বাহিনী এখন এলাকায় মাদক ব্যবসা থেকে শুরু করে চাঁদাবাজি, গুলি করে আতঙ্ক সৃষ্টি করা, জিম্মি করে অর্থ আদায় করা, দখল করা- সবই করছে। ফুটপাতে ব্যবসা করতে হলেও আলাউদ্দিন ও তার বাহিনীকে চাঁদা দিতে হয়। মোহাম্মদপুর থেকে হাজারীবাগ পর্যন্ত বেড়িবাঁধ সংলগ্ন কোন জমি ক্রয়-বিক্রয় করতে গেলে আলাউদ্দিনের অনুমতি ছাড়া সম্ভব হয় না। এসব এলাকায় কেউ স্থাপনা তুলতে গেলে আলাউদ্দিনকে মোটা অঙ্কের চাঁদা দিতে হয়। কেউ যদি দিতে না চান, তাহলে বাহিনী পাঠিয়ে কাজ বন্ধ করে দেয়া, গুলি চালিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়। এমনকি ধরে নিয়ে হত্যার হুমকিও দেয় তারা।

স্থানীয় সূত্র জানায়, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণ ও খুনসহ নানা অপরাধের অভিযোগ রয়েছে আলাউদ্দিনের বিরুদ্ধে। হাজারীবাগের ট্যানারি, গণকটুলি, সেকশন ঢাল, বেড়িবাঁধ সংলগ্ন বস্তি, সালাম সরদার রোড সংলগ্ন বালুর মাঠ বস্তি, বউবাজার বস্তি, রায়েরবাজারের বিভিন্ন এলাকায় আলাউদ্দিন ও তার সহযোগীরা মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছে। ২০১৩ সালের জুলাইয়ে হাজারীবাগের জসিমকে জনসমক্ষে গুলি করে হত্যার ঘটনায় আলাউদ্দিন জড়িত বলে অভিযোগ আছে। এই ঘটনায় আলাউদ্দিন ও তার সহযোগীদের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়। এর নম্বর ৩২(৭)২০১৩। মামলাটি বর্তমানে বিচারাধীন। হাজারীবাগের আরেক ব্যক্তি ওসমান গণিকে আলাউদ্দিন ২০০২ সালে রাস্তায় গুলি করে হত্যা করে। এই ঘটনায় একটি মামলা করা হয়। মামলা নম্বর ৯(৮)২০০২। এ মামলাটিও বিচারাধীন। চাঁদাবাজিসহ জমি দখল নিয়ে ২০১৬ সালে আলাউদ্দিনের নামে হাজারীবাগ থানায় দুটি মামলা করা হয়। এর নম্বর ৩(৪) ২০১৬ ও ৪(৪)২০১৬।

স্থানীয় সূত্র জানায়, দিন যতই যাচ্ছে, আলাউদ্দিন ততই বেপরোয়া হয়ে উঠছে। ২০১৭ সালের ডিসেম্বরে প্রতিবেশী এক বাড়িতে হামলা চালায় আলাউদ্দিন ও তার সহযোগীরা। সেখানে এক বছরের এক শিশুও নির্যাতনের শিকার হয়েছে। ওই ঘটনায় হাজারীবাগ থানায় একটি মামলা করা হয়। এর নম্বর ১৯(১২)২০১৭। আলাউদ্দিনের খুন-জখম ও অত্যাচারের বিরুদ্ধে যারাই মামলা করেছেন, তারা এখন চরম আতঙ্কের মধ্যে আছেন। ওই পরিবারগুলোকে নানাভাবে হুমকি-ধমকি দিয়ে আসছে আলাউদ্দিন ও তার সহযোগীরা। মোহাম্মদপুর থেকে হাজারীবাগ পর্যন্ত বেড়িবাঁধ সংলগ্ন জমি বা বাড়ি কেউ বিক্রি করতে গেলে আলাউদ্দিনের অনুমতি লাগে। এর প্রতিবাদ পর্যন্ত কেউ করতে পারছেন না।

আলাউদ্দিনের বিরুদ্ধে হত্যার অভিযোগে করা মামলার বাদীরা জানান, তাদের স্বজনদের আলাউদ্দিন হত্যা করেছে। তার বিরুদ্ধে হত্যা মামলা করে তারা এখন বিপাকে আছে। তাদের মামলা তুলে নিতে হুমকি দেয়া হচ্ছে। মামলা তুলে না দিলে তাদেরও একই পরিণতি হবেÑ এমন ভয় দেখানো হচ্ছে।

পুরোনো চেহারায় রাজধানী

নিজস্ব বার্তা পরিবেশক

image

সেই পুরোনো চেহারায় ফিরেছে রাজধানী। জীবিকার তাগিদে পুরোদমে কর্মব্যস্ত হয়ে পরেছে রাজধানীবাসী।

বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

নিজস্ব বার্তা পরিবেশক

image

আপদকালীন সময়ের জন্য বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফ করাসহ ১১ দফা দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে ভাড়াটিয়া অধিকার রক্ষা কমিটি (ভার্ক)। রোববার ৩১ মে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক জসি সিকদারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপিটি হস্তান্তর করেন।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের মায়ের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাবন্ধিক-সংস্কৃতিকর্মী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক-এর মা জোবেদা হক আজ ২৮ মে বৃহস্পতিবার ভোর চারটায় ল্যাবএইড হাসপাতলে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

sangbad ad

ইউনাইটেডে আগুন: ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি গঠন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে কোভিড-১৯ ইউনিটের পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। উপ-পরিচালক দেবাশীষ বর্ধনের নেতৃত্বে গঠিত এই কমিটিতে সদস্য হিসেবে আছেন ফায়ার ব্রিগেড ট্রেনিং সেন্টারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বাবুল চক্রবর্তী, উপ সহকারী পরিচালক নিয়াজ আহমেদ এবং বারিধারার জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আবুল কালাম আজাদ।

ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে পাঁচ রোগীর মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে করোনাভাইরাসের পাঁচ রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। বুধবার রাতে বেসরকারি হাসপাতালটির নিচের প্রাঙ্গণে করোনাভাইরাসের রোগীদের জন্য খাটানো তাঁবুতে আগুন লাগে। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া নানা ভিডিওতে দেখা যায়, বেসরকারি হাসপাতালটির নিচের প্রাঙ্গণে দাউ দাউ করে আগুন জ্বলছিল। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত কর্মকর্তা কামাল হোসেন রাত সাড়ে ১০টায় বলেন, ইউনাইটেড হাসপাতালের নিচতলায় রাত ৯টা ৫৫ মিনিটে আগুন লেগেছিল। আমাদের ৩টি ইউনিট তা নিয়ন্ত্রণে এনেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কভিড-১৯ টেস্ট কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়েছে। সোমবার রাতে জিআর কভিড-১৯ ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকারের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে সানবিমস স্কুলের অধ্যক্ষ নিলুফার মঞ্জুর মারা গেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে ভোরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সৈয়দ মঞ্জুর এলাহী ও স্ত্রী নিলুফার করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী এবং তার স্ত্রী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর শনিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আম্মা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আছেন। আর বাবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন।

কেন্দ্রীয় ঔষধাগারের নতুন পরিচালক আবু হেনা মোরশেদ জামান

নিজস্ব বার্তা পরিবেশক

image

কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) নতুন পরিচালকে হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল (অতিরিক্ত সচিব) আবু হেনা মোরশেদ জামান। কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক হিসেবে প্রেষণে নিয়োজিত সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সেনাবহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করেছে।

sangbad ad