• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

 

ধর্ষকের সর্বোচ্চ শাস্তি চাই

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৯ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

রাজধানীর কুর্মিটোলায় ছাত্রী ধর্ষণের প্রতিবাদে চতুর্থ দিনের মতো আন্দোলন চলছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী’ ব্যানারে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এছাড়া, শিক্ষার্থীরা ছাত্রী ধর্ষণের প্রতিবাদে ধর্ষণবিরোধী ফ্ল্যাশমোব করেছে। ধর্ষক মজনুর কুশপুত্তলিকা দাহ করেছেন ঢাবির গণরুমের শিক্ষার্থীরা। এদিকে, ধর্ষণের শিকার ঢাবির সেই ছাত্রীকে ছাড়পত্র দিয়েছেন চিকিৎসকরা। অন্যদিকে, গ্রেফতারকৃত ব্যক্তি আসল ধর্ষক নাকি ‘জজ মিয়া নাটক’ মানুষ এ নিয়ে প্রশ্ন তুলছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

ঢাবি শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ^বিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা। দুপুর সাড়ে ১২টার দিকে অপরাজেয় বাংলার পাদদেশে তারা এই মানববন্ধন করেন। মানববন্ধনে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন, অধ্যাপক আহসানুল হাদীসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন বলেন, আমাদের শিক্ষার্থীকে যে ধর্ষণ করেছে সে নরপিশাচের সর্বোচ্চ শাস্তির দাবিতে আমরা এখানে দাঁড়িয়েছি। আমরা চাই ওই নরপিশাচের ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হোক এবং তা দ্রুত তার সঙ্গে কার্যকর করা হোক। যাতে আর কোন ধর্ষক এই ধরনের কাজ করতে সাহস না পায়।

সে আসল ধর্ষক নাকি ‘জজ মিয়া নাটক’ সন্দেহ মানুষের : ডাকসু ভিপি

ছাত্রী ধর্ষণের ঘটনায় গ্রেফতার মজনুকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর বলেছেন, একটা দেশের আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কতটুকু অনাস্থা তৈরি হলে মানুষ গ্রেফতার হওয়া অপরাধীকে নিয়ে প্রশ্ন তুলতে পারে। আপনারা দেখেছেন, ইতোমধ্যে মানুষ প্রশ্ন তুলছে সে আসল ধর্ষক কি না নাকি এটি একটি জজ মিয়া নাটক। যদিও আমরা জানি না, আসলে সেটা কি। তবে, আমরা ধরে নিচ্ছি, সে প্রকৃত অপরাধী। কিন্তু এটা দেশের জন্য এলার্মিং যে, একটি দেশের আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি মানুষের দিন দিন অনাস্থা তৈরি হচ্ছে।

বিকেলে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে ধর্ষণ ও নিপীড়নের প্রতিবাদে আয়োজিত এক গণপদযাত্রা শুরুর সময় ভিপি নুর এসব কথা বলেন। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এই গণপদযাত্রার আয়োজন করে। গণপদযাত্রাটি রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। এ সময় পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢামেক থেকে রিলিজ পেলেন সেই ঢাবি ছাত্রী :

ধর্ষণের শিকার ঢাবির সেই ছাত্রীকে ছাড়পত্র দিয়েছেন চিকিৎসকরা। দুপুর ১২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টার থেকে ছাড়পত্র নিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে হাসপাতাল ছেড়ে যান ওই ছাত্রী। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নিপীড়নের শিকার শিক্ষার্থীকে হাসপাতাল থেকে রিলিজ দেয়া হয়েছে। তিনি আগের চেয়ে অনেকটাই সুস্থ। এক সপ্তাহ পর ওই শিক্ষার্থীকে ফলোআপের জন্য হাসপাতালে আসতে বলা হয়েছে। এদিকে, মেয়ের সুচিকিৎসার ব্যবস্থা করায় হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন ভুক্তভোগীর বাবা। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, র‌্যাব, পুলিশ প্রশাসনসহ দায়িত্বশীল সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ধর্ষক মজনুর কুশপুত্তলিকা দাহ :

এদিকে, ছাত্রী ধর্ষণের প্রতিবাদে দুপুর ১টার দিকে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে ধর্ষক মজনুর কুশপুত্তলিকা দাহ করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের গণরুমের শিক্ষার্থীরা। এর আগে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে ক্যাম্পাসে ডাকসু সদস্য তানবীর হাসান সৈকতের নেতৃত্বে তারা একটি কালো পতাকা মিছিল বের করেন। পরে ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে সেটি রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। সেখানেই ধর্ষক মজনুর কুশপুত্তলিকা দাহ করা হয়। গণরুমবাসীর উদ্যোগে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ সময় তানবীর হাসান সৈকত বলেন, আজ হয়তো আমাদের বোন ধর্ষণ হওয়ার কারণে সর্বস্তরের মানুষ প্রতিবাদ করছে। আমাদের যে বাকী বোনরা ধর্ষণের শিকার হচ্ছে তাদের বিরুদ্ধে সরকার কি ব্যবস্থা নিচ্ছে? আমরা চাই, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করে আইন প্রণয়ন করা হোক।

ঢাবিতে ধর্ষণবিরোধী ফ্ল্যাশমোব :

ছাত্রী ধর্ষণের প্রতিবাদে ঢাবিতে ধর্ষণবিরোধী ফ্ল্যাশমোব করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুর দেড়টার দিকে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে তারা এই কর্মসূচি পালন করে। এর আগে গত মঙ্গলবার (৭ জানুয়ারি) থেকে শুরু করে দুইদিন জাতীয় জাদুঘর, ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগার, রাজু ভাস্কর্য, দোয়েল চত্বর ও শিল্পকলা একাডেমির সামনে ফ্ল্যাশমোবের ট্রায়াল দেয় শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, ধর্ষণ কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এই পুরুষতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র ব্যবস্থারই ফসল হলো ধর্ষণ। আমরা ধর্ষণের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ও তার সংলগ্ন এলাকাগুলোতে কথায় ও গানে আসল ধর্ষক ও এই সিস্টেমের দিকে আঙুল তুলতে ধর্ষণবিরোধী ফ্ল্যাশমোব করছি।

ঘনবসতি এলাকায় কোরবানির হাট নয় : আতিকুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানির পশুর হাট না বসানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

খাদ্যসামগ্রীর মাণ নির্ণয়ে স্বয়ং-সম্পূর্ণ ডিএসসিসি : মেয়র

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) র মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, যেকোনো খাদ্যসামগ্রীর মাণ নির্ণয়ের জন্য সিটি করপোরেশনকে দায়িত্ব প্রদান করা হয়েছে। কিন্তু খাদ্যসামগ্রীর মাণ নির্ণয়ে আমাদের স্বয়ং-সম্পূর্ণতা ছিল না।

টিএসসিতে ছাত্রলীগ-ছাত্রদলের মধ্যে সংঘর্ষ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে বাকবিতন্ডা ও মারপিটের ঘটনা ঘটেছে। বুধবার (১ জুলাই) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

sangbad ad

লকডাউন প্রত্যাহার হলেও পূর্ব রাজাবাজার রেডজোন

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাসের কারণে ২১ লকাডাউন শেষে স্বাভাবিক হয়েছে রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকা। কিন্তু জনমনে ভাইরাস আতঙ্ক রয়েছে

খুলে দেয়া হয়েছে বুড়িগঙ্গা প্রথম সেতু

নিজস্ব বার্তা পরিবেশক

image

ক্ষতিগ্রস্ত বাংলাদেশ-চীন মৈত্রী সেতু (বুড়িগঙ্গার প্রথম সেতু) বা পোস্তগোলা সেতুর জরুরী মেরামত শেষে হালকা যানবাহনের উন্মুক্ত করা হয়েছে। তবে সেতুর গার্ডার পুরোপুরি মেরামত না হওয়া পর্যন্ত ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে সড়ক ও জনপদ অধিপ্তর (সওজ) সূত্র জানায়।

হলি আর্টিজান হামলার ৪ বছর আজ

নিজস্ব বার্তা পরিবেশক

image

গুলশানে হলি আর্টিজান হামলার ৪ বছর আজ। ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার কূটনৈতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন ওই জঙ্গি হামলা সাধারণের মতো চমকে দিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনীকেও। হলি আর্টিজান বেকারিতে অস্ত্রধারীদের হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এগিয়ে গেলে হামলাকারীরা গুলি চালানোর পাশাপাশি গ্রেনেড ছোড়ে। তাতে আহত হন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম। তিনিও মারা যান হাসপাতালে।

শনিবার থেকে অবরুদ্ধ ওয়ারী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রেড জোন হিসেবে চিহ্নিত ওয়ারীর এলাকাগুলো শনিবার সকাল ৬টা থেকে অবরুদ্ধ করা হবে।

ডেমরায় বিদ্যুৎস্পৃষ্টে তরুণের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর সারুলিয়া ডেমরায় ইলেকট্রিক বোর্ডের কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রুবেল মিয়া (১৮) নামে এক তরুণের মৃত্যু হয়েছে। ৩০ জুন

করোনাকালে নির্যাতিত নারীদের সহায়তা দিচ্ছে ডিএমপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাকালেও পারিবারিক সহিংসতার শিকার হয়ে যারা আইনি সহায়তার জন্য ঢাকা মহানগর পুলিশের

sangbad ad