• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

 

দিনব্যাপী হকারদের তাণ্ডব

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৭ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পথচারীদের দুর্ভোগে ফেলে ফুটপাট দখল করে ব্যবসা করতে না দেওয়ায় দখলদার হকার নেতারা রাস্তা দখল করে তাণ্ডব চালিয়েছে। ৭ মে মঙ্গলবার হকার বাহিনী তাণ্ডব চালিয়ে রাজধানীর গুলিস্তানসহ আশপাশের রাস্তা বন্ধ করে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এমনকি রোগীবহনকারী এম্বুলেন্সও চলাচলে বাধা দেয় হকাররা। দিনব্যাপী রাস্তা অবরোধ করে হকাররা সাধারণ মানুষের দুর্ভোগ সৃস্টি করলেও আইন শৃঙ্খলা বাহিনী কোন প্রতিরোধে যায়নি। এদিকে রাস্তা অবরোধ করার কারণে মঙ্গলবার রোজার প্রথম দিনে রোজাদারসহ গন্তব্যমুখী মানুষদের অসহনীয় দুভোর্গে পড়তে হয়েছে। রোজার প্রথম দিনে দিনব্যাপী এমন দুর্ভোগে পড়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে সাধারণ মানুষ। রাজণৈতিক ছত্রছায়া প্রশাসনের আস্কারায় হকার পরিচয়ে দুর্বৃত্তরা এমন তাণ্ডব চালানোর সুযোগ পাচ্ছে বলে সাধারণ মানুষ অভিযোগ করেছে।

সরেজমিনে খোজ নিয়ে যায় যায়, রাস্তা দখল করে ব্যবসা করতে দেওয়ার দাবীতে আন্দোলনকারী হকাররা মঙ্গলবার গুলিস্তান, মতিঝিলসহ আশেপাশের রাস্তা অবরোধ করে হকাররা। হকারদের সঙ্গে ফুটফাটে চাদাবাজি নিয়ন্ত্রনকারী রাজনৈতিক নেতাদের ক্যাডার বাহিনীও নামে। রাস্তায় সুরারেজের পাইপ ফেলে অবরোধের কারণে গুলিস্তান, মতিঝিল, সদরঘাটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। হকাররা রাস্তা রিকশা চলাচলেও বাধা দেয়। মঙ্গলবার সকাল থেকে দিনব্যাপী হকারদের এসব তাণ্ডবের কারণে গন্তব্যমুখী মানুষ চরম দুভোর্গে পড়ে। পুরো রাজধানীতে যানঝটের সৃস্টি হয়। হকাররা দিনব্যাপী রাস্তা অবরোধ করে রাখলে পুলিশ কোন এ্যকশনে যায়নি। পুলিশ পাশে দাড়িয়ে দাড়িয়ে হকারদের তাণ্ডব দেখেছে।

পথচারীরা জানান, হকরাকরা রাস্তা অবরোধ করার ফলে মঙ্গলবার সকাল সাড়ে ১১টা থেকে গুলিস্তান ও আশপাশের এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। হকাররা গাড়ি চলাচল এমনকি রোগী বহনকারী এম্বুলেন্স চলাচলেও বাধা সৃস্টি করে। ফলে রোজার প্রথম দিনই অফিস ও গন্তব্য মুখো মানুষ চরম দুভোগে পড়েন। অফিস শেষ করে রাস্তা অবরোধ থাকায় যানবাহন না পেয়ে বাড়ি ফেরার পথে অসহনীয় দুভোর্গে পড়েছেন মানুষ। হকারদের অবরোধ থাকায় সদরঘাটে লঞ্চযোগে বাড়িমুখো মানুষ আটকা পড়েছেন। দক্ষিনাঞ্চলসহ বিভিন্ন রুটে লঞ্চযোগে প্রতিদিন কমপক্ষে ২০ হাজার মানুষ যায়। কিন্তু মঙ্গলবার সদরঘাটে যাওয়ার রাস্তাটি অবরোধ থাকায় লঞ্চের যাত্রীরাও লঞ্চে ঠিকমতো পৌছতে পারেননি।

পুলিশ জানায়, হকাররা দুপুরের আগে আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে তারা গোলাপ শাহ মাজারের সামনে নর্থ সাউথ রোড বন্ধ করে দেয়। বেলা ১টার দিকে গুলিস্তানের বঙ্গবন্ধু স্কয়ারের সামনের সড়কও তারা অবরোধ করে। এতে পল্টন থেকে ফুলবাড়িয়া হয়ে সদরঘাট, গুলিস্তান থেকে মতিঝিল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জিরো পয়েন্ট থেকে সচিবালয়মুখী আব্দুল গণি রোডের মুখে ওয়াসার পয়নিষ্কাশনের বড় বড় পাইপ ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে হকাররা।

একাধিক সূত্র জানায়, পথচারীদের চলাচলের জন্য ফুটপাট দখল করে বছরের পর বছর ব্যবসা করছে হকারা। দিনে দিনে ফুটপাট দখলের মাত্রা বেড়েই যাচ্ছে। ফুটপাথ দলখ করে ব্যবসাকে ঘিরে গড়ে উঠেছে চাঁদাবাজিসহ বিভিন্ন ধরনের অপরাধ। প্রতিটি হকার দৈনিক ১ হাজার টাকার মতো চাঁদা দিয়ে রাস্তা দখল করে ব্যবসা করেন। এর ফলে হকারদের কোনভাবেই উচ্ছেদ করা যাচ্ছিল না। কারণ চাঁদবাজির সঙ্গে ক্ষমতাসীন দলের নেতা, পুলিশের অসাধু কর্মকর্তাসহ শুরু করে বিভিন্ন শ্রেনীর সিণ্ডিকেট জড়িত। সম্প্রতি হকারদের উচ্ছেদ করে ফুটপাট দখলমুক্ত করার ঘোষনা দেন ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া। এরপর সিটি কর্পোরেশ থেকে ফুটপাত দকলমুক্ত করার উদ্যোগ নেয়া হয়। হকারদের উচ্ছেদ করে ফুটপাত দখলমুক্ত করার কারণে গত কয়েকমাস ধরে সাচ্ছন্নে চলাফেরা করতে পারছে পথচারীরা। কিন্তু কয়েকমাস পর হকাররা পুনরায় রাস্তা দখলের চেষ্টা করে। ইতোমধ্যে হকাররা বিচ্ছিন্নভাবে রাস্তা দখল করে সল্প পরিষরে ব্যবসাও শুরু করে। কিন্তু পুলিশ ও সিটি কর্পোরেশনের নিয়মিত অভিযানের কারণে তারা পুরোদমে রাস্তা দখলের সুযোগ পাচ্ছিল না। এ অবস্থায় ক্ষমতাসীন দলের শ্রমিক নেতাসহ একাধিব নেতার ইন্দনে হকারা রাস্তা অবরোধ করে আন্দোলনের কর্মসূচচী নেয়। তারা সিটি কর্পোরেশন ঘেরাও করার কর্মসূচীও নেয়।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের মায়ের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাবন্ধিক-সংস্কৃতিকর্মী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক-এর মা জোবেদা হক আজ ২৮ মে বৃহস্পতিবার ভোর চারটায় ল্যাবএইড হাসপাতলে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

ইউনাইটেডে আগুন: ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি গঠন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে কোভিড-১৯ ইউনিটের পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। উপ-পরিচালক দেবাশীষ বর্ধনের নেতৃত্বে গঠিত এই কমিটিতে সদস্য হিসেবে আছেন ফায়ার ব্রিগেড ট্রেনিং সেন্টারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বাবুল চক্রবর্তী, উপ সহকারী পরিচালক নিয়াজ আহমেদ এবং বারিধারার জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আবুল কালাম আজাদ।

ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে পাঁচ রোগীর মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে করোনাভাইরাসের পাঁচ রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। বুধবার রাতে বেসরকারি হাসপাতালটির নিচের প্রাঙ্গণে করোনাভাইরাসের রোগীদের জন্য খাটানো তাঁবুতে আগুন লাগে। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া নানা ভিডিওতে দেখা যায়, বেসরকারি হাসপাতালটির নিচের প্রাঙ্গণে দাউ দাউ করে আগুন জ্বলছিল। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত কর্মকর্তা কামাল হোসেন রাত সাড়ে ১০টায় বলেন, ইউনাইটেড হাসপাতালের নিচতলায় রাত ৯টা ৫৫ মিনিটে আগুন লেগেছিল। আমাদের ৩টি ইউনিট তা নিয়ন্ত্রণে এনেছে।

sangbad ad

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কভিড-১৯ টেস্ট কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়েছে। সোমবার রাতে জিআর কভিড-১৯ ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকারের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে সানবিমস স্কুলের অধ্যক্ষ নিলুফার মঞ্জুর মারা গেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে ভোরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সৈয়দ মঞ্জুর এলাহী ও স্ত্রী নিলুফার করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী এবং তার স্ত্রী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর শনিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আম্মা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আছেন। আর বাবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন।

কেন্দ্রীয় ঔষধাগারের নতুন পরিচালক আবু হেনা মোরশেদ জামান

নিজস্ব বার্তা পরিবেশক

image

কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) নতুন পরিচালকে হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল (অতিরিক্ত সচিব) আবু হেনা মোরশেদ জামান। কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক হিসেবে প্রেষণে নিয়োজিত সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সেনাবহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করেছে।

ফলবাহী পিকআপে অস্ত্র-গুলি ও ইয়াবা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর আদাবরে ফলবাহী একটি পিকআপে তল্লাশি চালিয়ে অস্ত্র-গুলি ও ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-২। ২১ মে বৃহস্পতিবার রাতে রিং রোড

করোনায় মারা গেলেন অতিরিক্ত সচিব তৌফিকুল আলম

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম মারা গেছেন। আজ শুক্রবার সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। জানা গেছে, প্রয়াত তৌফিকুল আলম সর্বশেষ তথ্য কমিশনের সচিব ছিলেন। গত ফেব্রুয়ারি থেকে তিনি পিআরএলে যান।

sangbad ad