• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

দাম বেড়েছে সবজির

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর বাজারগুলোতে সব ধরনের সবজির দাম বেড়েছে। প্রকারভেদে কেজিপ্রতি সবজি ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি করতে দেখা গেছে। তবে সবজির দাম বাড়লেও অপরিবর্তিত আছে শাকের বাজার। আগের দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ, আদা, রসুন, চিকন চাল, ডাল ও ভোজ্যতেল ও গরু মাংসের দাম। শুক্রবার রাজধানীর বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

এসব বাজারে কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়ে বর্তমানে পটল ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙা-চিচিঙা-ধুন্দল ৪০ থেকে ৫০ টাকা, কাকরোল (ছোট) ৫০ থেকে ৬০ টাকা, কাকরোল (বড়) ৭০ থেকে ৮০ টাকা, করলা ও উস্তা ৫০ থেকে ৬০ টাকা, কচুর ছড়া ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কচুর লতি (ছোট) ৪০ থেকে ৫০ টাকা, লতি (বড়) ৬০ থেকে ৭০ টাকা, বেগুন ৪০ থেকে ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে আলুর দাম। এসব বাজারে প্রতিকেজি ডায়মন্ড আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকা, ছোট আলু ৪৫ টাকা। কেজিতে ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়ে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা, প্রতিকেজি টমেটো (ছোট) ৫০ থেকে ৬০ টাকা, টমেটো (ফ্রেশ) বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। দাম অপরিবর্তিত রয়েছে কলা, বড় কচু, লেবু, পুদিনা পাতা, লাউ, জালি কুমড়ার দাম।

সবজির দাম বাড়লেও আগের দামেই বিক্রি হচ্ছে শাক। বর্তমানে এসব বাজারে প্রতি আঁটি (মোড়া) কচু শাক বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা, লাল শাক ১৫ টাকা, মুলা শাক ১৫ থেকে ২০ টাকা, পালং শাক ২০ টাকা, লাউ ও কুমড়া শাক ৩০ থেকে ৪০ টাকা, পুঁই শাক ২০ টাকা মোড়া বিক্রি হতে দেখা গেছে।

অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। এসব বাজারে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা, মহিষের মাংস ৬০০ টাকা, খাসির মাংস ৮০০ টাকা, বকরি ৭৫০ টাকা কেজিদরে।

এসব বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে (মানভেদে) ৩৫ থেকে ৪৫ টাকা, প্রতিকেজি রসুন ১০০ থেকে ১২০ টাকা, প্রতিকেজি আদা বিক্রি হচ্ছে (মানভেদে) ১২০ থেকে ১৩০ টাকা। খোলা সয়াবিন (লাল) বর্তমানে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০৫ টাকা লিটার, খোলা (সাদা) সয়াবিন বিক্রি হচ্ছে ১০০ টাকা লিটার। খোলা সরিষার তেল বিক্রি হচ্ছে ২০০ টাকা লিটার।

বর্তমানে প্রতিকেজি মিনিকেট (নতুন) চাল বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৮ টাকা কেজি, মিনিকেট পুরান ৬০ টাকা, বাসমতী ৬০ থেকে ৬২ টাকা, গুটি চাল ৪২ থেকে ৪৪ টাকা, পায়জাম ৪৬ টাকা, স্বর্ণা ৪২ থেকে ৪৪ টাকা, আঠাশ চাল ৪৬ থেকে ৪৮ টাকা, আতোপ চাল ৬৫ থেকে ৬৬ টাকা, মোটা চাল ৪২ টাকা, এক সিদ্ধ চাল ৪০ টাকা এবং পোলাও চাল ১০০ থেকে ১০৫ টাকা।

প্রতিকেজি ডাবলী ডাল বিক্রি হচ্ছে ৪৫ টাকা, অ্যাঙ্কার ৫০ টাকা, দেশি মসুর ডাল ১২০ টাকা, মসুর (মোটা) ৮০ টাকা।

সবজির বাড়তি দাম নিয়ে ভিন্নমত দেখা গেছে ক্রেতা-বিক্রেতার মধ্যে। ক্রেতারা বলছেন বাজারে সবজির ঘাটতি না থাকলেও ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিচ্ছেন। আর বিক্রেতারা বলছেন, বর্তমানে সবজির সিজন না হওয়ায় দাম বাড়তি রয়েছে।

কাঁঠাল গাছে ঝুলন্ত লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মগবাজারের আমবাগান এলাকায় একটি কাঁঠাল গাছ থেকে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির

২৪ ঘন্টায় ঢাকাকে বর্জ্যমুক্ত করার দাবি দুই করপোরেশনের

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে

২৪ ঘন্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ করা হবে: ডিএনসিসি মেয়র

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসির) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, আগামী ২৪

sangbad ad

ঢাকা এখন ফাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা এখন ফাঁকা। করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি থাকার পরও নাড়ির টানে স্বজনদের

২টা থেকে বর্জ্য অপসারণ শুরু: তাপস

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, বর্জ্য

কোরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ঢাকার দুই কর্পোরেশন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার দুই সিটি কর্পোরেশন কোরবানির পশু বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে । এজন্য অতিরিক্ত জনবল, যানবাহনসহ অন্যান্য লজিস্টিক সরঞ্জামাদি ব্যবহার করে কাজ করবে সংস্থা দুইটি।

ঢাকায় কখন কোথায় ঈদ জামাত

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির ঈদের জামাত মসজিদের পড়তে হবে। এক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি এবং করা

বন্দুকযুদ্ধে শীর্ষ সন্ত্রাসী কিলার মহসিন নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পল্লবীতে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছেন। বন্দুকযুদ্ধে নিহতের নাম মহসিন ওরফে কিলার মহসিন। তিনি শাহাদাত বাহিনীর পেশাদার খুনি ও শীর্ষ সন্ত্রাসী হিসেবে পরিচিত

ঈদ জামাত মসজিদে : বায়তুল মোকাররমে ৬টি জামাত

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার কারণে ঝুঁকি বিবেচনায় এবারের পবিত্র ঈদুল আজহার জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে