• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

ঢাকা-১০ উপনির্বাচন নির্ধারিত স্থানের বাইরে পোস্টার ও মাইকিং নিষেধ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে জনদুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে নির্বাচনী প্রচার নিয়ন্ত্রণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ২৩ ফেব্রুয়ারি রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের সঙ্গে কমিশনের মতবিনিময়কালে ইসির পক্ষ থেকে প্রচারণায় নিয়ন্ত্রণের প্রস্তাব তোলা হলে প্রার্থীরা তাতে সমর্থন জানান। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা প্রার্থীদের সমর্থন পেয়ে জানান, প্রতিটি ইউনিয়নে, প্রতিটি ওয়ার্ডে একটা করে অফিস রাখা যাবে। এর বাইরে একেবারেই মাইক বাজাতে পারবেন না। পোস্টারের বিষয়ে সিইসি বলেন, ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে নির্বাচন কমিশন নির্ধারিত ২১ জায়গায় পোস্টার টানানো যাবে। আর প্রতিটি ওয়ার্ডে স্থাপন করা একটি মাত্র অফিসে পোস্টার টানানো যাবে। এর বাইরে কোথাও বা রাস্তা, অলিতে-গলিতে পোস্টার টানানো যাবে না। আর লেমিনেটেড পোস্টারও ব্যবহার করা যাবে না।

সিইসি কে এম নূরুল হুদা বলেন, ঢাকা-১০ আসনের জন্য গাড়ি চলাচল উন্মুক্ত করা হলো। শুধুমাত্র মোটরসাইকেল চলবে না। তিনি বলেন, ঢাকা-১০ আসনে ভোটের দিন অফিস খোলা থাকবে। কমিশন সার্কুলার জারি করবে, যাতে অফিস থেকে গিয়ে কর্মকর্তারা ভোট দিতে পারেন। সিইসি বলেন, প্রতিটি দল পাঁচটি শোভাযাত্রা করতে পারবে। যেখানে সুবিধা সেখানে শোভাযাত্রা করতে পারবেন। তবে এই নির্বাচনে কোনো জনসভা করা যাবে না বলেও জানান সিইসি। আগামীতে নির্বাচনী আচরণবিধি পরিবর্তন করে এই বিধিগুলো যোগ করার বিসয়ে তিনি বলেন, জাতীয় পর্যায়ের জন্য আমরা বিধিই পরিবর্তন করে ফেলব।

ঢাকা-১০ আসনে ৬ জন প্রার্থীই বৈধ : রিটার্নিং কর্মকর্তা এদিকে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী ছয় প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে তাদের বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা জি এম শাহাতাব উদ্দিন। তিনি সাংবাদিকদের বলেন, এই আসনের উপনির্বাচনে ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তাদের সবাইকে আপতত বৈধ বলে ঘোষণা করা হল। তিনি বলেন, কয়েকজন প্রার্থীর মনোনয়নপত্রে ছোটখাট ভুল থাকলেও অফিসে বসে এগুলো ঠিক করা হবে এবং পরবর্তী সময়ে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে প্রার্থীদের উপস্থিতিতে এ ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা।

বৈধ প্রার্থীরা হলেন আওয়াগী লীগের মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিএনপির শেখ রবিউল আলম, জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান, বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আব্দুর রহীম। উল্লেখ্য, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকা সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ঢাকা-১০ আসন থেকে পদত্যাগ করায় এ আসনটি শূন্য হয়। আগামী ২১ মার্চ এ আসনে ভোট গ্রহণ করা হবে।

অপহৃত ব্যবসায়ী উদ্ধার, আটক ২

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর উত্তরা থেকে অপহৃত ব্যবসায়ী মিহিরকে উদ্ধারসহ দুই অপহরণকারীকে আটক করেছে মহানগর

স্বামী-স্ত্রীকে বিমানবন্দর সড়কে চাপা দেওয়া বাস চালক আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিমানবন্দর এলাকায় মোটরসাইকেল আরোহী স্বামী-স্ত্রী বাসচাপায় নিহতের ঘটনায় ঘাতক আজমেরী পরিবহনের চালক

রাজধানীতে ৩০ জুয়াড়ি আটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর উত্তরা পশ্চিম থানা এলাকায় অভিযান চালিয়ে জুয়ার আসর থেকে ৩০ জনকে

sangbad ad

ইউটার্নে বেড়েছে তেজগাঁও বনানীর যানজট

ইবরাহীম মাহমুদ আকাশ

image

রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি মোড়। দুপুর ১২টা। যানজটের কারণে দাঁড়িয়ে আছে প্রাইভেটকারচালক ইকরাম। তিনি গুলশান-২ নম্বরে

বুড়িগঙ্গার তীরে ৯৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বুড়িগঙ্গা নদীর তীরে ৫টি দোতলা বিল্ডিংসহ ৯৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সোমবার

বিমানবন্দরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী স্বামী-স্ত্রী নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর বিমানবন্দরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। সোমবার (১৮ জানুয়ারি) সকাল

মবিলের বোতল ও মোটরসাইকেলের এয়ার ফিল্টার বক্সে ২১ হাজার ইয়াবা

সংবাদ অনলাইন ডেস্ক

রাজধানীর রমনা ও হাতিরঝিলে অভিনব কায়দায় ইয়াবা পাচারের সময় শনিবার (১৬ জানুয়ারী) রাতে পৃথক অভিযানে দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

বিএসএমএমইউয়ের নার্সিং হোস্টেল থেকে নার্সের মরদেহ উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নার্সিং হোস্টেল থেকে লাইজু আক্তার (২৭)

ঢাকায় সামান্য বাড়তে পারে দিনের তাপমাত্রা

সংবাদ অনলাইন ডেস্ক

image

কয়েকদিনের মতো রোববার সকালেও ঢাকায় শীত অনুভূত হয়েছে। তবে আজ ঢাকায় দিনের