• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

ঢাকা শহরে বাসযোগ্য সব মানদণ্ডের ঘাটতি রয়েছে : সংলাপে বক্তারা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৫ মে ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নিরাপদ নগরদিবস উপলক্ষে গতকাল রাজধানীতে নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের র‌্যালি-সংবাদ

যেসব মানদণ্ডের ওপর নির্ভর করে একটি শহরকে বাসযোগ্য হিসেবে ধরা যায়, ঢাকা শহরে তার সবকিছুরই ঘাটতি রয়েছে বলে অভিমত জানিয়েছেন নগর পরিকল্পনাবিদ, বিশেষজ্ঞসহ বিশিষ্টজনরা। তাদের মতে, যানজট, জলাবদ্ধতা, ঝুঁকিপূর্ণ বাসস্থান, অপ্রতুল নাগরিক সেবা, বিশুদ্ধ পানির সংকট, বায়ু দূষণ, গণপরিবহনের অভাবসহ রাজধানীতে নানাবিধ সংকট বিদ্যমান। তাই ঢাকা শহরকে কোন হিসেবেই সম্পূর্ণ বাসযোগ্য শহর হিসেবে ধরা যায় না।

২৫ মে শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক নগর সংলাপে বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন। নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানসের (বিআইপি) সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান। সংগঠনের সভাপতি অমিতোষ পালের সভাপতিত্বে বক্তব্য দেন নগর পরিবহন বিশেষজ্ঞ ড. সালেহ উদ্দিন, রাজউকের প্রধান প্রকৌশলী আবদুল লতিফ হেলালী, ডিএসসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম প্রমুখ। নগর সংলাপের পূর্বে একটি র‌্যালি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে সচিবালয়ের সামনে প্রদক্ষিণ করে জাতীয় প্রেসক্লাবে শেষ হয়। র‌্যালির উদ্বোধন করেন ড. আদিল মুহাম্মদ খান। র‌্যালির স্লোগান ছিল ‘বাসযোগ্য নগর চাই, নিরাপদে বাঁচতে চাই’।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, নিরাপদ শহর এবং নিরাপদ খাদ্য অনেক বড় চ্যালেঞ্জ। যা মোকাবেলা করেই সুন্দর নগরী গড়তে সিটি করপোরেশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মেয়র বলেন, মশার গান এবং যানজট আমার খুবই অপচ্ছন্দের। এ কারণেই হয়ত সৃষ্টিকর্তা আমাকে মেয়র করেছেন। রাজধানীর বিদ্যমান এসব সমস্যার সমাধানে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এর পাশাপাশি শহরের জলাবদ্ধতা নিরসন, ফুটপাত ও খাল দখলমুক্ত করা, টেকসই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা, গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোসহ বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। ধীরে ধীরে নগরবাসী এর সুফল পাবে। এ সময় মেয়র আতিকুল ইসলাম নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠার দিন ২৪ মে-কে ‘নিরাপদ নগর দিবস’ হিসেবে ঘোষণা দেন। তিনি বলেন, প্রত্যেক ঢাকাবাসী সারা বছরই নিরাপদ নগর নির্মাণের জন্য যার যার অবস্থান থেকে কাজ করবেন। আর ২৪ মে দিনটি বিশেষভাবে নিরাপদ নগর দিবসের জন্য কাজ করবেন।

মূল প্রবন্ধে ড. আদিল মুহাম্মদ খান বলেন, একটি শহরের বাসযোগ্যতার মানদ- যদি ১০০ পয়েন্ট হয়, তাহলে ঢাকা শহরে আছে ৩৮। এই সমস্যা থেকে উত্তীর্ণ হতে হবে। এক্ষেত্রে পরিকল্পিত নগর বিনির্মাণের ভিশনের অভাব, নগর পরিকল্পনার অনুপস্থিতি, ঢাকাকে ঘিরে কেন্দ্রীভূত উন্নয়ন প্রবণতা, আন্তঃকর্তৃপক্ষ দায়িত্বের দ্বৈততা, দুর্বল উন্নয়ন নিয়ন্ত্রণ কার্যক্রম, পরিকল্পনা প্রণয়নে পরিকল্পনাবিদদের সুযোগের অভাব, সমন্বয়হীনতাসহ প্রভৃতি সমস্যা রয়েছে।

ড. সালেহ উদ্দিন বলেন, ঢাকা শহরে যেভাবে যানজট সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে, সেখানেও ত্রুটি রয়েছে। এভাবে যানজট সমস্যার সমাধান হবে না। এক বর্গকিলোমিটার এলাকায় যখন ৪০ হাজার মানুষ বসবাস করে, তখন সেখানে পরিকল্পিত রাস্তাঘাট, খেলার মাঠ, শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করা যায় না। এজন্যই বিশ্বের অনেক দেশের রাজধানী স্থানান্তর হয়েছে। বাংলাদেশে সেটা না করে সব কিছু ঢাকার মধ্যে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এভাবে বাসযোগ্য নগরী উপহার দেয়া যায় না।

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কভিড-১৯ টেস্ট কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়েছে। সোমবার রাতে জিআর কভিড-১৯ ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকারের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে সানবিমস স্কুলের অধ্যক্ষ নিলুফার মঞ্জুর মারা গেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। আজ মঙ্গলবার ২৬ মে ভোরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সৈয়দ মঞ্জুর এলাহী ও স্ত্রী নিলুফার করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী এবং তার স্ত্রী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর শনিবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আম্মা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আছেন। আর বাবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন।

sangbad ad

কেন্দ্রীয় ঔষধাগারের নতুন পরিচালক আবু হেনা মোরশেদ জামান

নিজস্ব বার্তা পরিবেশক

image

কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) নতুন পরিচালকে হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল (অতিরিক্ত সচিব) আবু হেনা মোরশেদ জামান। কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক হিসেবে প্রেষণে নিয়োজিত সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সেনাবহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করেছে।

ফলবাহী পিকআপে অস্ত্র-গুলি ও ইয়াবা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর আদাবরে ফলবাহী একটি পিকআপে তল্লাশি চালিয়ে অস্ত্র-গুলি ও ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-২। ২১ মে বৃহস্পতিবার রাতে রিং রোড

করোনায় মারা গেলেন অতিরিক্ত সচিব তৌফিকুল আলম

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম মারা গেছেন। আজ শুক্রবার সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। জানা গেছে, প্রয়াত তৌফিকুল আলম সর্বশেষ তথ্য কমিশনের সচিব ছিলেন। গত ফেব্রুয়ারি থেকে তিনি পিআরএলে যান।

কারাগারে বন্দীদের সঙ্গে ঈদের সাক্ষাৎ বন্ধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

কারাগারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশের ছয়টি কারাগারে বন্দী ও কারারক্ষী মিলে ৪৬ জন আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে পবিত্র ঈদুল ফিতরে কারাগারে বন্দীদের সঙ্গে তাঁদের স্বজনদের সাক্ষাৎ বন্ধ থাকছে।

ইউনিভার্সেল মেডিকেলের করোনা হাসপাতালে দুর্বৃত্তদের হামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত করা ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে দুর্বৃত্তরা হামলা করেছে। ১৫০ শয্যার কোভিড হাসপাতালের প্রবেশপথের স্থাপনা ভাঙচুর করা হয়েছে। ছিঁড়ে ফেলা হয়েছে সাইনবোর্ড। গতকাল মঙ্গবার সকাল ১০টায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) চিকিৎসক আশীষ কুমার চক্রবর্তী তেজগাঁও শিল্পাঞ্চল থানায় সাধারণ ডায়েরি (জিডি)করেছেন।

রাস্তায় জরুরি চলাচলে চালু হচ্ছে বিশেষ পুলিশ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনের মধ্যে পণ্য ও সেবা পরিবহনসহ জরুরি চলাচলে শৃঙ্খলা আনতে জনসাধারণের জন্য অনলাইনে বিশেষ পাস নেওয়ার ব্যবস্থা করছে পুলিশ। এজন্য পুলিশ সদর দপ্তরের আইসিটি উইং থেকে একটি ওয়েবসাইট (https://movementpass.police.gov.bd) খোলা হয়েছে। সেখানে নিবন্ধন ও ভেরিফিকেশনের পর প্রয়োজনীয় তথ্য দিয়ে পাস সংগ্রহের আবেদন জমা দিতে হবে। তথ্য যাচাই-বাছাই শেষে পাস দেওয়া হবে।

sangbad ad