• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

 

ডিএনসিসি’র অভিযানে ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার উপস্থিতি সনাক্ত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
download
image

এডিস মশা নির্মূলে চলমান ‘বিশেষ পরিচ্ছন্নতা ও চিরুনি অভিযানে ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার বিভিন্ন ওয়ার্ডে ১০ হাজার ৮৩৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার উপস্থিতি খুঁজে পেয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এছাড়া ৬ হাজার ১২৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এই সকল স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলররা ‘চিরুনি অভিযান’ তত্বাবধান করছেন।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এএসএম মামুনের পাঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দ্বিতীয় দফা চিরুনি অভিযানে গত ১০ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ১ লক্ষ ১ হাজার ৯২৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ২৬৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৬০ হাজার ২৪৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থানগুলো ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়। চিরুনি অভিযানকালে মাটির পাত্র, ফুলের টব, পানির ট্যাংকের নিচ, ড্রাম, চিপ্সের প্যাকেট, পরিত্যক্ত পানির হাউজ, কলসি, পরিত্যক্ত বেসিন, কমোড ও টয়লেটের ফ্লাশ, বালতি, টায়ার, খাবারের প্লাস্টিক-প্যাকেট, লিফটের নিচ, নির্মাণাধীন ভবন, ডোবা, পলিথিন, ডাবের খোসা, নিচু জায়গা, ছোট পাত্র, নারিকেলের মালা, পানির ড্রাম, মাটির হাড়ি, প্লাস্টিকের পাত্র, বাড়ির ছাদ, দুই বাড়ির মধ্যবর্তী স্থান, ওয়াসার মিটার, গ্যারেজ ইত্যাদি জায়গায় এডিস মশার লার্ভা এবং এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এডিস মশা নির্মূলে বছরব্যাপী ডিএনসিসির কর্মসূচি অব্যাহত থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়।

মার্কিন দূতাবাসের কাছে ফেলে পাওয়া ব্যাগে টেপ মোড়ানো কৌটা

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকার মার্কিন দূতাবাসের এনেক্স ভবনের সামনের এলাকা থেকে পুলিশের উদ্বার করা একটি

মাস্ক থুতনিতে রাখলে ডাবল জরিমানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীর মধ্যে বাসার বাইরে সবার মাস্ক পরা নিশ্চিত করতে মাঠ প্রশাসনকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার নির্দেশ

ডিআরইউ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (৩০ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ডিআরইউ -এর নসরুল হামিদ মিলনায়তনে বিরতিহীন ভোটগ্রহণ করা হবে।

sangbad ad

সাংসদ হাজী সেলিমের স্ত্রীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা-৭ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা হাজী মো. সেলিমের স্ত্রী ও মদিনা গ্রুপের চেয়ারম্যান গুলশান আরা বেগম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)।

মালিবাগে কলেজ শিক্ষার্থীর লাশ উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

রাজধানীর মালিবাগের একটি বাসা থেকে গলায় ফাঁস লাগানো অবস্থায় আসিফ হোসেন (১৮) নামে এক কলেজ ছাত্রের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

ডিএসসিসিতে পরিচ্ছন্ন কর্মীদের দুই গ্রুপের সংঘর্ষ : আহত ৬

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের ভিতরে পরিচ্ছন্ন কর্মীদের দুই গ্রুপের সংঘর্ষে ৬ জন আহত হয়েছে। তারা হলেন পরিচ্ছন্ন কর্মী হেদায়েত কবির (৩৫), ইউসুফ দাস (৫০), রবিলাল (৩৫), স্বপন (৩৫), হাসান (৫০) ও তার ছেলে গোলাম রাব্বানী (২৩)।

দু’বছর ঘটনা ধামাচাপা দিয়ে রাখা হয়

সংবাদ অনলাইন ডেস্ক

image

দীর্ঘ দুই বছর ধামাচাপা দিয়ে রাখা হয়েছিল ৪ চিকিৎসকের ভুল অপারেশনের কাহিনী। শেষ পর্যন্ত ময়নাতদন্তে প্রমাণিত হলো বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৪ চিকিৎসক মিলে অপারেশন করে রোগী রওশন আরার শরীর থেকে ভালো কিডনি ফেলে দিয়েছিল।

বিনামূল্যে মাস্ক বিতরন র্কমসূচী

বিনোদন প্রতিবেদক

image

করোনাকালীন দুঃসময়ে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে সাধারণ মানুষের মাঝে

ঢাকায় ৪ জঙ্গি গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।