• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

চিরুনী অভিযানের ২য় দিনে প্রায় ৩ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) চিরুনি অভিযানের ২য় দিনে ২ লাখ ৯৭ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে। এদিন ১৩ হাজার ২৯৯টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ৯৯টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়।

রোববার ডিএনসিসির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়। অভিযানের সময় সম্ভাব্য এডিস মশার প্রজননস্থলে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনাপূর্বক কীটনাশক ছিটানো হয়েছে এবং জনসাধারণকে এবিষয়ে পরবর্তীতে সতর্ক থাকতে বলা হয়েছে। অভিযানের দ্বিতীয় দিনে ৭ হাজার ৭৯৪টি স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

উত্তরা অঞ্চলে (অঞ্চল-১) মোট ১ হাজার ১৩১ টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ১৯টিতে এডিস মশার লার্ভা লার্ভা পাওয়া গেলে ৪টি মামলায় মোট ১২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ৯২৫টি স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। মিরপুর অঞ্চলে (অঞ্চল-২) মোট ২ হাজার ৮৫৪টি স্থাপনা পরিদর্শন করে ৬টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায় এবং ৪২১টি স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৮টি মামলায় মোট ১ লক্ষ ৯ হাজার টাকা জরিমানা করা হয়। মহাখালী অঞ্চলে (অঞ্চল-৩) মোট ১ হাজার ৪৯৮টি স্থাপনা পরিদর্শন করে ৩১টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায় এবং ৯৯২টি স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এডিসের লার্ভা পাওয়ায় ৩টি মামলায় ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

মিরপুর-১০ অঞ্চলে (অঞ্চল-৪) ১ হাজার ৫৭২টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৩টিতে এডিস মশার লার্ভা লার্ভা পাওয়া যায়। এছাড়া ৭২৫টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।

কারওয়ান বাজার অঞ্চলে (অঞ্চল-৫) মোট ২ হাজার ৯৪টি বাড়ি/স্থাপনা পরিদর্শন করে ১৫টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এসময়ে ২টি মামলায় মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ১ হাজার ৬১১টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। হরিরামপুর অঞ্চলে (অঞ্চল-৬) মোট ১ হাজার ৩৫৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৮টিতে এডিস মশার লার্ভা লার্ভা পাওয়া যায়। এছাড়া ১ হাজার ৯৪টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এডিসের লার্ভা পাওয়ায় ১টি মামলায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়। দক্ষিণখান অঞ্চলে (অঞ্চল-৭) মোট ৯৪৬টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৩টিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়। এছাড়া ৭০৫টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।

উত্তরখান অঞ্চলে (অঞ্চল-৮) মোট ৭৩৩টি বাড়ি/স্থাপনা পরিদর্শন করে ৩টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। তবে ৫১০টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।

ভাটারা অঞ্চলে (অঞ্চল-৯) মোট ৪৯৮টি বাড়ি/স্থাপনা পরিদর্শন করে ৭টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়েছে। এছাড়া ৩০৭টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। সাঁতারকুল অঞ্চলে (অঞ্চল-১০) মোট ৬১৮টি বাড়ি/স্থাপনা পরিদর্শন করে ৪টিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে বাড়ির মালিকদেরকে সতর্ক করে লার্ভা ধ্বংস করা হয়। এছাড়া ৫০৪টি বাড়ি/স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।

পুরনো রূপে ফিরেছে রেললাইনের দু’পাশের বস্তি

ফারুক আলম

image

রাজধানীতে রেললাইনের দু’পাশ দখল করে গড়ে ওঠা বস্তি উচ্ছেদের কয়েক মাস পর আবার আগের অবস্থায় ফিরে এসেছে। মালিবাগ, মৌচাক

গাড়িচাপায় পর্বতারোহী রেশমা নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর লেকরোডে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নাহার (৩৩) নিহত হয়েছেন। শুক্রবার সকাল ৯টার দিকে সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক

লিবিয়া নাগরিকসহ ৬ মানব পাচারকারী আটক

নিজস্ব বার্তা পরিবেশক

image

মধ্য প্রাচ্যের দেশ লিবিয়ায় অবৈধভাবে মানব পাচারের অভিযোগে রাজধানীতে

sangbad ad

পুরানা পল্টনের বিশিষ্ট ব্যক্তি মহিউদ্দীন ফজলে ইউসুফের ইন্তেকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার পুরানা পল্টনের বিশিষ্ট ব্যক্তি, নাট্যকার নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর বড় ভাই মহিউদ্দীন

বন্যা কবলিত ঢাকার নিন্মাঞ্চল : পরিস্থিতি সংকটাপন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশের প্রবল বন্যার প্রকোপ এখন রাজধানীর দিকেও প্রলম্বিত হচ্ছে। বন্যার কবলে পড়েছে

কাঁঠাল গাছে ঝুলন্ত লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মগবাজারের আমবাগান এলাকায় একটি কাঁঠাল গাছ থেকে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির

২৪ ঘন্টায় ঢাকাকে বর্জ্যমুক্ত করার দাবি দুই করপোরেশনের

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে

২৪ ঘন্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ করা হবে: ডিএনসিসি মেয়র

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসির) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, আগামী ২৪

ঢাকা এখন ফাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা এখন ফাঁকা। করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি থাকার পরও নাড়ির টানে স্বজনদের