• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

চকবাজার ট্র্যাজেডি : দোলাসহ আরও ৫ জনের লাশ শনাক্ত

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১২ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত আরও পাঁচজনের লাশ শনাক্ত করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। বাকি রয়েছে দুই জনের লাশ। তবে এই দুই জনের লাশের সঙ্গে সংগ্রহ করা নমুনার মিল না থাকায় লাশ দুইটি শনাক্ত করা সম্ভব হয়নি। দুই জনের লাশের পরিচয় শনাক্তে ফের ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে বলে জানিয়েছে সিআইডি। ১২ মার্চ মঙ্গলবার মালিবাগে সংস্থাটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন এ তথ্য জানান। শনাক্ত হওয়া পাঁচ মরদেহ হলো- হাজি ইসমাইল, ফয়সাল সারওয়ার, রেনুমা তাবাসসুম দোলা, মোস্তফা ও মো. জাফর। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মঙ্গলবার শনাক্ত হওয়া ৫ মরদেহের মধ্যে সন্ধ্যা পর্যন্ত রিকশা চালক মোস্তফার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। তার স্ত্রী জেসমিন লাশ গ্রহণ করেন। বাকি চারটির মধ্যে তিনটি রাতে হস্তান্তর করা হবে। আরেকজনের স্বজনরা না আসায় তা আজ হস্তান্তর করা হবে।

সিআইডি বলছে, অগ্নিকাণ্ডের ঘটনাস্থল থেকে ৬৬টি মরদেহ উদ্ধার করা হয়েছিল। ডিএনএ টেস্টের আলোকে পুলিশের এ বিভাগটি বলছে, ঘটনাস্থল থেকে ৬৮টি ব্যাগে করে মরদেহ আনা হয়েছিল। ধারণা করা হয়েছিল, এগুলোর মধ্যে ৬৮টি মরদেহ রয়েছে। তবে মরদেহ পাওয়া গেছে ৬৬টি। বাকিগুলো অন্য মরদেহের খণ্ডাংশ। সিআইডি জানিয়েছে, মরদেহের ব্যাগগুলোর মধ্যে একটিতে শরীরের তিনটি অঙ্গের খন্ডাংশ ছিল। অপরটিতে একটি বিচ্ছিন্ন হাত ছিল। ডিএনএ টেস্টের পর সিআইডি জানতে পারে এগুলো আলাদা ব্যক্তির মরদেহ নয়, যাদের মরদেহ মর্গে রয়েছে তাদের মধ্যেই তিনজনের অঙ্গের খণ্ডাংশ।

সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন বলেন, মর্গে ৬৮টি মরদেহের ব্যাগ পায় সিআইডি। এর মধ্যে ৪৮টি মরদেহ পরিবারের সদস্যরা শনাক্ত করায় তা হস্তান্তর করা হয়। পরবর্তীতে ২০টি ব্যাগ থেকে ও ২৩টি পরিবারের সদস্যের কাছ থেকে ডিএনএ নমুনা নিয়ে পরীক্ষা শুরু করা হয়। পরীক্ষার পর প্রথম ধাপে ১১টি মরদেহের পরিচয় মেলে। মঙ্গলবার আরও পাঁচটি মরদেহের পরিচয় শনাক্ত করা হয়েছে।

সিআইডির ফরেনসিক বিভাগের কর্মকর্তারা জানান, বাকি চারটির মধ্যে একটিতে যে হাতের বিচ্ছিন্ন অংশ ছিল সেটা ছিল ২৩ নম্বর মরদেহের, যা আগেই হস্তান্তর করা হয়। এছাড়া ৬৬ নম্বর ব্যাগটিতে তিনটি অঙ্গের খণ্ডাংশ ছিল, এগুলো মরদেহ নম্বর ৮ ও ১৩ এর শরীরের অংশ। এই দুটি মরদেহও আগেই হস্তান্তর করা হয়। সিআইডির কাছে বর্তমানে রয়েছে দুটি মরদেহ ও তিনটি পরিবারের ডিএনএ নমুনা। তবে দুই মরদেহের সঙ্গে এ তিন পরিবারের কারও ডিএনএ নমুনার মিল পাওয়া যায়নি। এগুলো মর্গে থাকবে। কেউ মরদেহগুলোর দাবি করলে তার ডিএনএ নমুনা সংগ্রহ করে মেলানো হবে বলে জানান শেখ হিমায়েত।

এদিকে, গত ২০ ফেব্রুয়ারি রাতে শিল্পকলা একাডেমি থেকে একসঙ্গে কবিতা আবৃত্তির অনুষ্ঠান শেষে বাড়ি ফিরছিলেন দুই বান্ধবী। এরপর থেকে হঠাৎ নিখোঁজ দুইজন। দুইদিন ধরে বোনকে খুঁজে না পেয়ে গিয়েছিলেন মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের কাছে। ডিবি জানায়, অগ্নিকা-ের দিন রাত সোয়া ১০টায় ফাতেমার মোবাইল সর্বশেষ বেগমবাজারের লোকেশনে ছিল। ডিবির তথ্যে আতঙ্কিত দুই পরিবার। দুই বান্ধবী পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় নিহত কি-না এই শঙ্কা নিয়ে ২২ ফেব্রুয়ারি ঘটনাস্থলে এসেছিলেন ফাতেমা তুজ জোহরা বৃষ্টি ও তার বান্ধবী রেনুমা তাবাসসুম দোলার ভাই। অবশেষে তাদের শঙ্কাই সত্য হল। দুইজনই চুড়িহাট্টার পাশ দিয়ে রিকশায় যাওয়ার সময় প্রাণ হারান।

৬ মার্চ সিআইডি ডিএনএ টেস্টের মাধ্যমে বৃষ্টির পরিচয় শনাক্ত করে। সেদিন আরও একজন নারীর মরদেহ শনাক্ত করা হয়েছিল। সবাই ভেবেছিল সেটা হয়তো দোলার। তবে সেটি ছিল নাসরিন জাহান নামে আরেক নারীর। মঙ্গলবার দ্বিতীয় ধাপে পাঁচটি মরদেহের পরিচয় শনাক্ত করে সিআইডি। এর মধ্যে মিললো দোলার মরদেহ। দোলার বাবা দলিলুর রহমান দুলালের ডিএনএ নমুনার সঙ্গে এটি মিলে যাওয়ায় নিশ্চিত হওয়া গেছে যে এটিই তার মরদেহ। মরদেহ হস্তান্তরের জন্য ইতোমধ্যে শনাক্তদের পরিচয় চকবাজার থানা পুলিশের কাছে পাঠানো হয়েছে।

এর আগে দোলার মা সুফিয়া বেগম বলেছিলেন, আমার বিশ্বাস ওরা কেউই আগুনে মারা যায়নি। একসঙ্গে না ফেরার দেশে যাওয়া দুই বান্ধবীর বিষয়ে বৃষ্টির ভাই মোস্তাফিজুর বলেন, বৃষ্টি ও দোলা চতুর্থ শ্রেণী থেকে একসঙ্গে অগ্রণী স্কুলে পড়েছে। এরপর সিটি কলেজে একসঙ্গে এইচএসসি। পরবর্তীতে দোলা মিরপুর বিওপি কলেজ ও বৃষ্টি গার্হস্থ্য অর্থনীতি কলেজে ভর্তি হয়। তা সত্ত্বেও তাদের বন্ধুত্বে কমতি হয়নি। এমনকি তাদের পরিবারের সঙ্গেও আমাদের বন্ধুত্ব হয়েছে। ওরা যে এভাবে একসঙ্গে হারিয়ে যাবে কল্পনাও করিনি।

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট দীর্ঘ প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় মোট ৬৭ জন নিহত হয়েছে বলে দাবি ঢাকা জেলা প্রশাসনের। পরে আহত ও দগ্ধ অবস্থায় চিকিৎসাধীন চারজন মারা যান। ২২ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ এলাকায় স্বজন দাবিদারদের ডিএনএ নমুনা সংগ্রহ করে সিআইডি।

এসির কম্প্রেসার বিস্ফোরিত হয়ে আ.লীগ নেত্রীর মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর উত্তরার ৩ নম্বর সেক্টরের ১৮ নম্বর রোডের একটি বাসায় এয়ার কন্ডিশনারের (এসি) কম্প্রেসার মেশিন বিস্ফোরণে আওয়ামী লীগের

জঙ্গি হামলার আহবানের বিরুদ্ধে পুলিশের সতর্ক অবস্থান

নিজস্ব বার্তা পরিবেশক

image

জঙ্গি হামলার আশঙ্কায় গুলশানে কূটনৈতিক পাড়াসহ রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এর মধ্যে সরকারী ও বেসরকারী অফিস, ক্লাব

অভিযানের ভয়ে সারা ঢাকা টাইম বোমায় পরিণত না করার আহবান জানান র‌্যাব ডিজি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসায়ীদের উদ্দেশে র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছেন, অসতর্কতার কারণে পুরান ঢাকার

sangbad ad

ট্রাফিক আইনে ৩৩৮ বাসের বিরুদ্ধে মামলা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বিভিন্ন সড়কে যত্রতত্র পার্কিং, লক্কর ঝক্কর গাড়ি, রুট পারমিট ও কাগজপত্র হালনাগাদ

ছিনতাইকারীর গুলিতে আহত তিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পৃথক ঘটনায় সন্ত্রাসী ও ছিনতাইকারীর গুলিতে তিনজন আহত হয়েছে। তারা হলেন, গুলিস্তানে

বাবা কিছু করতে পারছিলেন না যখন সন্তানকে বাস চাপা দিচ্ছিল!

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘সড়কে শৃঙ্খলা ফেরাতে’ ‘পুলিশ ট্রাফিক সপ্তাহ পালনের মধ্যে রাস্তা পার হতে গিয়ে

জলাবদ্ধতা নিরসনে দখলমুক্ত ২৫০০০ বর্গফুট এলাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জলাবদ্ধতা নিরসনে রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে অবৈধভাবে নির্মিত ১৫০টি কাঁচা ও সেমিপাকা

সঞ্চয়ের নেশায় ভিক্ষুকের ঘরে ১৩ বস্তা টাকা ও ৮৮ কেজি কয়েন!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর দক্ষিণ মান্ডা এলাকার মাদরাসা রোডে জাকির হোসেনের বাড়িতে গুপ্তধন পাওয়া গেছে

বুড়িগঙ্গা-তুরাগ তীরের ৫৫টি স্থাপনা উচ্ছেদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বুড়িগঙ্গা-তুরাগ তীর দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে

sangbad ad