• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

করোনার কারণে

কারাগারে বন্দীদের সঙ্গে ঈদের সাক্ষাৎ বন্ধ

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রতীকী ছবি

কারাগারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশের ছয়টি কারাগারে বন্দী ও কারারক্ষী মিলে ৪৬ জন আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে পবিত্র ঈদুল ফিতরে কারাগারে বন্দীদের সঙ্গে তাঁদের স্বজনদের সাক্ষাৎ বন্ধ থাকছে।

কারা অধিদপ্তর সূত্র জানায়, এখন ঢাকা কেন্দ্রীয় কারাগার, সিলেট কেন্দ্রীয় কারাগার, নারায়ণগঞ্জ, বগুড়া, পঞ্চগড় ও রংপুর—এই ছয় কারাগারে বন্দী ও কারারক্ষী মিলে ৪৬ জন করোনায় আক্রান্ত আছেন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ২ জন বন্দী ও ২০ জন কারারক্ষী, সিলেট কেন্দ্রীয় কারাগারে ৩ জন কারারক্ষী, নারায়ণগঞ্জ জেলা কারাগারে ১২ জন কারারক্ষী, পঞ্চগড় জেলা কারাগারের ১ জন বন্দী ও রংপুর কারাগারের ১ জন কারারক্ষী, বগুড়া কারাগারে ৭ জন কারারক্ষী আছেন। এর মধ্যে সাতজন সুস্থ হয়েছেন। সুস্থ ব্যক্তিদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের চিকিৎসক ইনজামাম উল হক রয়েছেন। আর একজন কারাবন্দী মারা গেছেন। কারা অধিদপ্তর জানায়, গতকাল পর্যন্ত সারা দেশের কারাগারগুলোতে বন্দী ও কারারক্ষী মিলে ২৭৯ জন কোয়ারেন্টিনে ছিলেন।

এপ্রিলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের এক বন্দীর শরীরে প্রথম করোনা শনাক্ত হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর পাহারায় থাকা ১১ কারারক্ষীর করোনাভাইরাস শনাক্ত হয়। পরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আরেকজন বন্দী ও নয়জন কারারক্ষীর শরীরে সংক্রমণ ছড়ায়। এরপর পঞ্চগড় ও রংপুর কারাগারে একজন করে বন্দী করোনায় আক্রান্ত হন।

কারা অধিদপ্তরের মুখপাত্র ও সহকারী মহাপরিদর্শক (এআইজি, প্রিজনস) মুহাম্মদ মনজুর হোসেন বলেন, দেশে করোনা–পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বন্দীদের সঙ্গে তাঁদের স্বজনদের সাক্ষাৎ বন্ধ থাকবে। তবে দেশের ৬৮ কারাগারে আটক বন্দীদের সঙ্গে তাঁদের স্বজনেরা ঈদের সময় যাতে মুঠোফোনে কথা বলতে পারেন, সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ঈদুল ফিতরের দিনে এত বন্দীর সঙ্গে তাঁদের স্বজনদের কথা বলিয়ে দেওয়া দুরূহ। তাই ঈদের আগের দিন, ঈদের দিন ও ঈদের পরের দিন বন্দীরা যাতে পালা করে কথা বলতে পারেন, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে কারা মহাপরিদর্শক (আইজি, প্রিজনস) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মুস্তাফা কামাল পাশার সঙ্গে আলোচনা করে সবকিছু ঠিক করা হবে।

কারা অধিদপ্তর সূত্র জানায়, সাধারণত প্রতি সপ্তাহে একজন বন্দী তাঁর পরিবারের সঙ্গে সর্বোচ্চ পাঁচ মিনিট কথা বলার সুযোগ পান। প্রতিটি কারাগারে প্রতিদিন প্রায় ১ হাজার ৩০০ বন্দী থাকেন এবং ২৫০ বন্দীর জন্য একটি মুঠোফোনে কথা বলার ব্যবস্থা আছে।

রাজধানীতে কোরবানির পশুর হাট বসানোর দাবিতে লিগ্যাল নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে কোরবানির পশুর হাট বসানোর দাবিতে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতি এই নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার ঢাকার স্থায়ী বাসিন্দা মোহাম্মদপুরের তাজ জামে মসজিদের খতিব খন্দকার মুহম্মদ জালাল উদ্দিনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট শেখ ওমর শরীফ এই নোটিশ পাঠিয়েছেন।

ঢাকা উত্তরকে স্মার্ট সিটি করার কাজ চলছে : মেয়র আতিকুল

নিজস্ব বার্তা পরিবেশক

image

সোমবার রাজধানীর কাকলী বাসস্ট্যান্ডে একটি স্মার্ট ল্যাম্পপোস্ট স্থাপন কাজের উদ্বোধন করেন ঢাকা

ঢাকার দুই সিটিতে ১১টি পশুর হাট বসবে, থাকবে অনলাইনেও

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের কারণে ঢাকা দুই সিটি করপোরেশনের কোরবানির পশুর হাট কমানো হয়েছে। শুরুতে ২৪টি হাট বসানোর উদ্যোগ থাকলেও এখন...

sangbad ad

বাড়িভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি ভাড়াটিয়াদের

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের এই মহামারির সময় ঢাকা শহরে বাড়ি ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবী জানিয়েছেন ভাড়াটিয়া কল্যাণ পরিষদ। সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবী জানান সংগঠনের নেতৃবৃন্দ।

মঙ্গলবার বনানী কবরস্থানে চিরনিন্দ্রায় শায়িত হবেন নুরুল ইসলাম

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের অন্যতম বৃহৎ শিল্পগ্রুপ যমুনা গ্রুপের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের জানাজা আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে। বাদ জোহর যমুনা ফিউচার পার্ক মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

মশক বিরোধী অভিযানে ২ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। রোববার অভিযানের অষ্টম দিনে অভিযান চালিয়ে বিভিন্ন বাড়ি, স্থাপনা ও নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএসসিসি এলাকায় বসবে পাচটি কোরবানীর হাট

নিজস্ব বার্তা পরিবেশক

image

আসন্ন ঈদুল আজহায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় পাঁচটি অস্থায়ী কোরবানীর পশুর হাট বসবে। রোববার এক সভায় এ সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

আবাসিক এলাকায় হলুদ-মরিচ গুঁড়ার মেশিন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর নবাবগঞ্জ আবাসিক এলাকায় গুঁড়া করা হচ্ছে মরিচ ও হলুদ। গুঁড়ার কাজে বসানো হয়েছে ৪টি মেশিন। মেশিন চালুর সময় আশপাশের ভবনগুলো থরথর করে কাপতে থাকে। শব্দ আর মরিচ-হলুদ গুঁড়ার ঝাঁঝে পরিবেশ দূষণ করছে বলে এলাকাবাসী জানান।

ভাইরাসের ঊর্ধ্বগতি

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে লকডাউন এলাকায়। কিন্তু সারাদেশে নমুনা পরীক্ষা কম হওয়ায় নতুন শনাক্ত হার কিছুটা কম দেখা গেলেও

sangbad ad