• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

 

সংসদে প্রধানমন্ত্রী

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রস্তুত সরকার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

শেখ হাসিনা : ফাইল ছবি

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর বর্তমান পরিস্থিতি ও শীত মৌসুমে সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে। তিনি বলেছেন, আওয়ামী লীগ সরকারের দূরদর্শী নেতৃত্বে সময়োচিত সিদ্ধান্ত গ্রহণ ও দক্ষ ব্যবস্থাপনায় এখন পর্যন্ত কোভিড-১৯ বিশ্ব মহামারীকে সফলভাবে মোকাবিলা করা সম্ভব হয়েছে। এ মুহূর্তে বাংলাদেশে কোভিড-১৯ এর প্রকোপ কিছুটা কমে এলেও যে কোন মুহূর্তে বা আসন্ন শীতে আবার বেড়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেছেন। ইতোমধ্যে ইউরোপ ও আমেরিকাতে দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে।

বুধবার (১৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের দশম (মুজিববর্ষের বিশেষ) অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে সংসদ নেতা এসব কথা বলেন। এর আগে সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরুতে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

নো মাস্ক-নো সার্ভিস নীতি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ সারাবিশ্বে এক ভয়ানক পরিস্থিতি সৃষ্টি করেছে। এক অজানা ভাইরাস দ্বারা বৈশ্বিক মহামারী ঘটবে বিজ্ঞানীরা এ ধরনের আশঙ্কা করলেও সেটা যে এত দ্রুত গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়বে এবং তা রোগতত্ত্বের প্রচলিত ব্যাকরণগুলোকে চ্যালেঞ্জ করে নতুন ইতিহাস সৃষ্টি করবে- সেটা কারও ধারণাতেও ছিল না। তিনি বলেন, করোনার বর্তমান পরিস্থিতি, দ্বিতীয় ঢেউ ও শীতকালে সংক্রমণ বৃদ্ধির যে আশঙ্কা করা হচ্ছে তা মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, আসন্ন শীত মৌসুমে যাতে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে না পারে সেজন্য ‘নো মাস্ক, নো সার্ভিস’ নীতি বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়েছে। কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে ‘বাংলাদেশ প্রিপ্যারিডনেস অ্যান্ড রেসপন্স প্লান (বিপিআরপি)’ তৈরি করা হয়েছে এবং সেই পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম পরিচালিত হচ্ছে। করোনা মোকাবিলায় দেশব্যাপী গৃহীত কার্যক্রমের সমন্বয়ের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ৬টি কমিটি গঠন করা হয়েছে।

করোনায় উন্নয়ন সহযোগী দেশগুলো আপদকালীন সহায়তা দিয়েছে

সরকারি দলের সংসদ সদস্য একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাকালে আমরা উন্নয়ন সহযোগী দেশগুলোর কাছ থেকে জরুরি আপদকালীন অর্থায়নের ব্যবস্থা করতে পেরেছি। করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ জাপানের কাছ থেকে আপদকালীন সহায়তা হিসেবে ২ হাজার ৭২০ কোটি টাকা আর্থিক সহায়তা পাচ্ছে। কোভিড-১৯ প্রতিরোধের জন্য এশীয় ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ৬০০ মিলিয়ন মার্কিন ডলার, করোনাভাইরাসের টিকা ও চিকিৎসাসামগ্রী সংগ্রহের জন্য এডিবি আরও ৩০ লাখ মার্কিন ডলার সহায়তা দিচ্ছে। করোনাকালে কর্মসংস্থানের জন্য বিশ্বব্যাংক ১০৫ কোটি মার্কিন ডলার দিয়েছে। আবার ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে তৈরি পোশাক খাতের জন্য ১১০ মিলিয়ন ইউরো সহায়তা পেয়েছি। জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন তৈরি পোশাক ও চামড়া শিল্পের জন্য ১১৩ মিলিয়ন ইউরো সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক আমাদের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।

বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৩ হাজার ৫৪৮ মেগাওয়াটে উন্নীত হয়েছে

ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেয়ার ফলে বিদ্যুৎ উৎপাদন ৩ হাজার ২৬৮ মেগাওয়াট থেকে বর্তমানে (ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ) ২৩ হাজার ৫৪৮ মেগাওয়াটে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, একই সঙ্গে ‘সবার জন্য টেকসই জ্বালানি’ নিশ্চিত করতে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী জ্বালানি খাতে বর্তমান সরকারের উল্লেখযোগ্য অর্জনের মধ্যে ৪টি নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার, দেশজ গ্যাসের দৈনিক উৎপাদন বৃদ্ধি ৭৮১ মিলিয়ন ঘনফুট (১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট থেকে ২ হাজার ৫২৫ মিলিয়ন ঘনফুট), ১ হাজার ১৫৯ কিলোমিটার সঞ্চালন পাইপলাইন নির্মাণ, সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে ৫টি আন্তর্জাতিক তেল কোম্পানির সঙ্গে উৎপাদন-বণ্টন চুক্তি স্বাক্ষর, এলএনজি টার্মিনাল নির্মাণ, এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির মাধ্যমে দৈনিক ৫১৪ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহসহ বিভিন্ন উন্নয়ন কর্মকা- তুলে ধরেন।

গৃহহীনদের জন্য গৃহ নির্মাণে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা মুজিববর্ষে তার সরকারের কর্মসূচি সবার জন্য গৃহনির্মাণ প্রকল্পে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রী তার বক্তব্যের শুরুতে গৃহহীনদের পুনর্বাসনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত প্রথম পদক্ষেপ স্মরণ করে বলেন, জাতির পিতা ১৯৭২ সালের ২০ ফ্রেব্রুয়ারি তৎকালীন নোয়াখালীর বর্তমান লক্ষ্মীপুরের রামগঞ্জে চরপোড়াগাছা গ্রাম পরিদর্শনে গিয়ে অসহায় আশ্রয়হীন পরিবারগুলোর পুনর্বাসন শুরু করেন। তিনি বলেন, মুজিববর্ষে বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না এবং তা বাস্তবায়নে সরকার নিরলস পরিশ্রম করে যাচ্ছে। সরকারদলীয় সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমি সমাজের অবস্থাসম্পন্ন ব্যক্তিদের অনুরোধ করব তারা যদি অন্তত একটি করে বাড়ি অসহায় পরিবারের জন্য নির্মাণ করে দেন তবে মুজিব শতবর্ষে দেশে যেমন একটি পরিবারও গৃহহীন থাকবে না তেমনি সবাই মিলে আমরা নির্মাণ করব এক মানবিক সোনার বাংলা। তিনি বলেন, বাংলাদেশ বিশে^র অন্যতম জনবহুল দেশ হওয়া সত্ত্বেও এ দেশের সব ভূমিহীন ও গৃহহীনদের বাসস্থান নিশ্চিত করার কার্যক্রম চলমান রয়েছে। তিনি বলেন, দরিদ্র মানুষের ক্ষমতায়ন ও দারিদ্র্য বিমোচনে এ ধরনের কর্মসূচি বিশ্বের আর কোন সরকার প্রধান এ পর্যন্ত গ্রহণ করেননি। প্রধানমন্ত্রী বলেন, তার সরকারের আশ্রয়ন প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৩ লাখ ১৯ হাজার ১৪২টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

ধান ও সবিজ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ৩য়

সরকারি দলের সংসদ সদস্য শরিফুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ মহামারী অভিঘাত সত্ত্বেও প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনার নীতি গ্রহণ করে ফসল উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত রাখা হয়েছে। এ সময় বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে চতুর্থ স্থান থেকে তৃতীয় স্থানে উন্নীত হয়েছে। ফলে দেশের খাদ্য নিরাপত্তা সুদৃঢ় হয়েছে। এছাড়া সবজি উৎপাদনে তৃতীয়, আম উৎপাদনে সপ্তম, আলু উৎপাদনে অষ্টম, পেয়ারা উৎপাদনে অষ্টম স্থানে থেকে বাংলাদেশ আজ বিশ্বে কৃষি উন্নয়নে রোল মডেল।

গুজব প্রতিরোধে সামাজিক যোগাযোগমাধ্যম নিবিড় পর্যবেক্ষণে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোন ব্যক্তি, গোষ্ঠী ও দল যেন গুজব ও বিভ্রান্তমূলক তথ্য প্রচার করে শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত না করতে পারে, সেদিকেও সরকার নজর রেখেছে। এজন্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলো নিবিড়ভাবে সার্বক্ষণিক মনিটরিংয়ের মধ্যে রাখা হয়েছে। দেশের আইনশৃঙ্খলা রক্ষা ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে। দুর্নীতি, মাদক ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে। দলমত নির্বিশেষে সন্ত্রাসী, ওয়ারেন্টভুক্ত ও সাজাপ্রাপ্ত আসামিসহ নিয়মিত মামলার আসামিদের গ্রেফতার করা হচ্ছে। জনগণের নিরাপদ বসবাস নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর দিবা ও রাত্রীকালীন টহল জোরদার করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চলমান করোনা মহামারী নিয়ন্ত্রণে ব্যাপক গবেষণা অপরিহার্য। এ লক্ষ্যে গবেষণাকে উৎসাহিত করাসহ নতুন নতুন গবেষণা প্রকল্প আহ্বান করা হচ্ছে। গবেষণায় আন্তর্জাতিক যোগসূত্র স্থাপন করা হয়েছে। গুজব ও ভুল তথ্য প্রতিরোধ করার লক্ষ্যে প্রমাণভিত্তিক তথ্যের সংকলন প্রচার নিশ্চিত করা হচ্ছে এবং ভুল প্রতিবেদন প্রকাশ প্রতিরোধে ব্যবস্থাপনা জোরদার করা হবে। ধর্মীয় ও সামাজিক নেতাদের কোভিড-১৯ নিয়ন্ত্রণে সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হচ্ছে।

নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকার অঙ্গীকারাবদ্ধ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নারী ও শিশুর প্রতি যে কোন ধরনের সহিংসতা প্রতিরোধে বর্তমান আওয়ামী লীগ সরকার অঙ্গীকারাবদ্ধ। সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম মনিরা সুলতানার প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী আরও বলেন, নারী ও শিশু নির্যাতনের মতো ঘৃণ্য অপরাধ প্রতিরোধ করে এ ধরনের অপরাধীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে ব্যাপক পদক্ষেপ নেয়া হয়েছে। অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০২০ সংশোধন করে ধর্ষণের জন্য সর্বোচ্চ শাস্তি অর্থাৎ মৃত্যুদন্ডের বিধান রাখা হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা পরিষদে কর্মবিরতি, কালো ব্যাজ ধারণ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ

image

তিনদিনের কর্মবিরতি পালন করছে নারায়ণগঞ্জ জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। সোনারগাঁ

সংবাদ’র ভারপ্রাপ্ত সম্পাদকের মৃত্যুতে সোনারগাঁয়ে রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন সংগঠনের শোক

প্রতিনিধি, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

image

অসাম্প্রদায়িক চেতনার দৈনিক ‘সংবাদ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামানের মৃত্যুতে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার রাজনৈতিক

রাজধানীতে হিযবুত তাহরীরের সদস্য গ্রেপ্তার

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে হিযবুত তাহরীরের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের

sangbad ad

এবার মিরপুরের বস্তিতে আগুন

সংবাদ অনলাইন ডেস্ক

image

মঙ্গলবার মধ্যরাত রাত ২টা ১০ মিনিটে মিরপুরের কালশী বাসস্ট্যান্ড সংলগ্ন বাউনিয়া বাধের সি ব্লকের ওই বস্তিতে আগুনের সূত্রপাত হয়। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে বলে জানা গেছে।

কারওয়ানবাজারে মাস্ক না পরায় ১২ জনকে জরিমানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

মাস্ক ব্যবহার না করার কারণে রাজধানীর কারওয়ানবাজার এলাকায় ১২ জনকে এক হাজার

মহাখালীর বস্তিতে আগুনে পুড়লো বহু ঘর

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর মহাখালীতে সাততলা বস্তিতে আগুনে পুড়ে গেছে বহু ঘর। তবে এ ঘটনায়

মহাখালীতে আগুনে পুড়ল বহু বস্তিঘর

সংবাদ অনলাইন ডেস্ক

image

বনানী থানার এসআই আব্দুল হক আব্বাসী জানান, এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে। হতাহতের কোনো তথ্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

বুড়িগঙ্গা নদীর তীরের ২৭০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নদীর তীরে অভিযান চালিয়ে ২৭০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। গত দুইদিনে পুরান

রাজধানীতে ছাদ থেকে পড়ে প্রাণ হারালেন গৃহবধূ

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর ডেমরায় ছাদ থেকে পড়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। রবিবার (২২ নভেম্বর)