• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

ওয়ারী : স্বাস্থ্যবিধি মানার আগ্রহ কম স্থানীয়দের

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ :
  • ইবরাহীম মাহমুদ আকাশ
image

ওয়ারী লকডাউনের দ্বিতীয় দিন অতিক্রম-সংবাদ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৫ জুলাই রোববার দ্বিতীয় দিনের লকডাউন অতিক্রম করেছে রাজধানীর ওয়ারীর বিভিন্ন এলাকায়। তবে প্রথমদিনের তুলনায় রোববার এলাকার প্রবেশপথে মানুষের চাপ কিছুটা কম ছিল। কিন্তু স্থানীয়দের মধ্যে স্বাস্থ্যবিধি মানার আগ্রহ কম দেখা গেছে। লকডাউনের মধ্যেও বিভিন্ন বাসা-বাড়ির সামনে মুখে মাস্ক ছাড়া ঘোরাঘুরি করতে দেখা গেছে স্থানীয়দের। এছাড়া বিভিন্ন অযুহাতে এলাকার বাইরে বের হতে চেষ্টা করেছে অনেকেই। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী ও স্বেচ্ছাসেবকের বাধার কারণে বের হতে পারেনি। তাই বিভিন্ন প্রবেশপথে বাঁশের ব্যারিকেড সামনে স্বেচ্ছাসেবকের বাকবিত-া করতে দেখা গেছে তাদের। তবে জরুরি প্রয়োজন ছাড়া কাউকে লকডাউন এলাকা থেকে বের হতে দেয়া হচ্ছে না বলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সূত্র জানায়। ওয়ারীতে প্রায় ১ লাখ লোক বসবাস করে। লকডাউনের শুরুতে করোনা রোগী ছিল ৪৬ জন। রোববার পর্যন্ত ৩৫ জনের নমুনা পরীক্ষা করে আরও ৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে ৪১ বলে জানিয়েছেন ৪১নং ওয়ার্ড কমিশনার সরোয়ার হাসান আলো। তিনি মুঠোফোনে সংবাদকে বলেন, ওয়ারী লকডাউন এলাকায় সেনাবাহিনী কঠোরভাবে টহল দিচ্ছেন। স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক ছাড়া রাস্তায় কারও ঘোরাঘুরি করতে দেখলে ব্যবস্থা নেয়া হচ্ছে। রোববার পর্যন্ত ৩৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৭ জনের করোনা পজেটিভ এসেছে। শনিবার ১৬ জনের নমুনা নেয়া হয়। রোববার নেয়া হয়েছে ১৯ জনের।

লকডাউনে থাকা ওয়ারীর ভেতরে সরেজমিন ঘুরে দেখা যায়, পুরো এলাকার ভেতরে ওষুধের দোকান, সুপার শপ, হাসপাতাল খোলা রয়েছে। সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ময়লা সংগ্রহ করছে। সড়ক অনেকটা ফাঁকা। তবে কিছু মোড়ে দুই/একজন তরুণকে দাঁড়িয়ে থেকে আলাপ করতে দেখা গেছে। লকডাউন এলাকার ভেতরে পুলিশের মোবাইল টিমের সদস্য, টহল টিমের সদস্য এবং স্বেচ্ছাসবকরা একটু পর পর এলাকা পরিদর্শন করছেন। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ লকডাউনকে অনেক বাসিন্দা স্বাগত জানিয়েছেন। অনেকেই আবার একে দেখছেন অহেতুক ভোগান্তি হিসেবে।

ওয়ারীর যোগীনগর এলাকার স্বপন নামের এক বাসিন্দা বলেন, ভোগান্তির আরেকনাম লকডাউন। করোনাভাইরাসের কথা বলে আমাদের বন্দি করে রাখা হয়েছে। এই লকডাউনের কোন মানে নেই। যারা বাইরে যাওয়ার তারা ৪ জুলাইয়ের আগেই চলে গেছে। তাদের মধ্যে কেউ করোনা আক্রান্ত থাকলে অন্য এলাকায় গিয়ে রোগ ছড়াবে। আমরা যারা সাধারণ মানুষ আছি, তাদের ব্যবসা বন্ধ, সবকিছু বন্ধ। মোটকথা আমরা ভোগান্তির মধ্যেই পড়ে আছি। গেটে এসে দীর্ঘক্ষণ কথা বলে অনুমতি নিয়ে ভেতরে ঢুকতে হলো। ভোগান্তির মধ্যে দুইদিন কেটে গেলো।

আতিয়ার রহমান নামের এক ব্যবসায়ী বলেন, কোরবানির ঈদের আগে এই লকডাউন করা ঠিক হয়নি। নিজের ব্যবসা প্রতিষ্ঠানে যেতে পারছি না। করোনার কারণে আয় কমে গেছে। তারপর এই লকডাউনে বন্দি জীবন। এভাবে লকডাউন করে মানুষ ভোগান্তি ছাড়া আর কিছু না। যদি লকডাউন করতে হয়। তাহলে পুরো ঢাকা শহরকে করুক। তা না করে শুধু একটি-দুটি এলাকা লকডাউন করে কোন কাজ হবে না।

জামাল নামের এক স্বেচ্ছাসেবক বলেন, ওয়ারীতে চকবাজার, নবাবপুর, ইসলামপুরসহ বিভিন্ন এলাকার অনেক ব্যবসায়ী বসবাস করে। তারা বাইরে বের হতে চাচ্ছেন বেশি। কেউ বলছেন, ব্যাংকে আমার লোন আটকে যাবে, কেউ বলছেন- কোর্টে মামলার শুনানি আছে যেতে হবে, কেউ টিভি মেরামত করতে যেতে চাইছেন, আবার কেউ ব্যবসা প্রতিষ্ঠানে যেতে চাইছেন। এছাড়াও নানা কারণ দেখিয়ে লোকজন বাইরে বের হতে চাইছেন। তবে উপযুক্ত কারণ ছাড়া কাউকে বের হতে দেওয়া হচ্ছে না। বের হতে দেয়া না হলে অনেকেই বিকবিত-ায় লিপ্ত হচ্ছেন। কাজের গুরুত্ব দেখিয়ে অনেকেই বাইরে যেতে চাইছেন। কিন্তু জরুরি চিকিৎসাসেবার বিষয় ছাড়া কাউকে আমরা ভেতরে আসতেও দিচ্ছি না এবং বাইরেও যেতে দিচ্ছি না।

ডিএসসিসি’র সূত্র জানায়, স্থানীয় বাসিন্দাদের খাবারের চাহিদা মেটাতে মীনাবাজার, বিগ বাজার ও স্বপ্ন এ তিনটি সুপার শপের আউটলেট খোলা রয়েছে। তাছাড়া ৪১ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে এই তিনটি সুপারশপের চুক্তি হয়েছে, তারা অনলাইনে অর্ডার নিয়ে বাসিন্দাদের ঘরে খাবার পৌঁছে দেবেন। এছাড়াও এলাকায় দশটি ভ্যানে করে সবজি বিক্রি করা হচ্ছে। সেখানে বাজারমূল্যের চেয়ে ৩০ শতাংশ কম দামে সবজি বিক্রি করা হবে। এজন্য সবজি বিক্রেতা কাউন্সিলরের পক্ষ থেকে দৈনিক ৫০০ টাকা সহযোগিতা পাবেন।

এ বিষয়ে ওয়ারী থানার আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক শরীফুল ইসলাম সংবাদকে বলেন, লকডাউনের এলাকার বাসিন্দা আমিও নিজেই। প্রতিদিন যেসব নিত্যপণ্য ওয়ারীর বিভিন্ন এলাকায় ভ্যানে করে বিক্রয় করা হয় সেখানে বাজার মূল্য থেকে কম রাখা হয়। করোনাভাইরাসের এই মহামারীর প্রাদুর্ভাব কমাতে এই লকডাউন করা হয়েছে। তবে স্থানীয়দের অনেকেই স্বাস্থ্যবিধি মানছে না। তাই এক্ষেত্রে কঠোর প্রয়োগ করা উচিত বলে মনে করেন তিনি।

এ বিষয়ে ৩৮নং ওয়ার্ড কাউন্সিলর আহমেদ ইমতিয়াজ মান্নাফি সাংবাদিকদের বলেন, শনিবার থেকে এখন পর্যন্ত ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে এদের মধ্যে করোনা আক্রান্ত কতজন সেটার সংখ্যা এখনো জানা যায়নি। অনেকেই বের হওয়ার জন্য নানা ধরনের কারণ দেখাচ্ছে। কিন্তু আমরা তাদের বের হতে দিচ্ছি না। বিষয়টি শক্তভাবেই নিয়ন্ত্রণ করা হচ্ছে।

পুরনো রূপে ফিরেছে রেললাইনের দু’পাশের বস্তি

ফারুক আলম

image

রাজধানীতে রেললাইনের দু’পাশ দখল করে গড়ে ওঠা বস্তি উচ্ছেদের কয়েক মাস পর আবার আগের অবস্থায় ফিরে এসেছে। মালিবাগ, মৌচাক

গাড়িচাপায় পর্বতারোহী রেশমা নিহত

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর লেকরোডে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নাহার (৩৩) নিহত হয়েছেন। শুক্রবার সকাল ৯টার দিকে সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক

লিবিয়া নাগরিকসহ ৬ মানব পাচারকারী আটক

নিজস্ব বার্তা পরিবেশক

image

মধ্য প্রাচ্যের দেশ লিবিয়ায় অবৈধভাবে মানব পাচারের অভিযোগে রাজধানীতে

sangbad ad

পুরানা পল্টনের বিশিষ্ট ব্যক্তি মহিউদ্দীন ফজলে ইউসুফের ইন্তেকাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার পুরানা পল্টনের বিশিষ্ট ব্যক্তি, নাট্যকার নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর বড় ভাই মহিউদ্দীন

বন্যা কবলিত ঢাকার নিন্মাঞ্চল : পরিস্থিতি সংকটাপন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশের প্রবল বন্যার প্রকোপ এখন রাজধানীর দিকেও প্রলম্বিত হচ্ছে। বন্যার কবলে পড়েছে

কাঁঠাল গাছে ঝুলন্ত লাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর মগবাজারের আমবাগান এলাকায় একটি কাঁঠাল গাছ থেকে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির

২৪ ঘন্টায় ঢাকাকে বর্জ্যমুক্ত করার দাবি দুই করপোরেশনের

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে

২৪ ঘন্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ করা হবে: ডিএনসিসি মেয়র

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসির) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, আগামী ২৪

ঢাকা এখন ফাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা এখন ফাঁকা। করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি থাকার পরও নাড়ির টানে স্বজনদের