• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৩ আগস্ট ২০২০

 

ঈদ জামাত মসজিদে : বায়তুল মোকাররমে ৬টি জামাত

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

করোনার কারণে ঝুঁকি বিবেচনায় এবারের পবিত্র ঈদুল আজহার জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক ঈদ জামাত আদায় করা যাবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। করোনা পরিস্থিতিতে আগামী ১ আগস্ট সারাদেশে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। গত ঈদুল ফিতরের জামাত ঈদগাহে আদায় না করে মসজিদে আদায় করা হয়েছিল।

ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এবার পবিত্র ঈদুল আজহার নামাজের জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেকে নিজ-নিজ দায়িত্বে বাসা থেকে জায়নামাজ নিয়ে আসবেন। প্রত্যেককে নিজ-নিজ বাসা থেকে ওযু করে মসজিদে আসবেন এবং ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। করোনাভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতে মসজিদে ওযুর স্থানে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। জামাতে আসা মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করতে পারবেন না মুসল্লিরা। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে। শিশু, বৃদ্ধ, যেকোন ধরনের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ করবেন না বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সর্বসাধারণের সুরক্ষার নিশ্চতে স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে মুসল্লিদের। করোনা মহামারী থেকে রক্ষা পাওয়ার জন্য ঈদের নামাজ শেষে মহান আল্লাহর দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামদের প্রতি অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৬টি জামাত অনুষ্ঠিত হবে। তবে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব জামাত আয়োজনের নির্দেশনা দেয়া হয়েছে। জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। এরপর এখানে পর্যায়ক্রমে আরও ৫টি জামাত অনুষ্ঠিত হবে। সর্বশেষ জামায়াত বেলা ১১টা ১০ মিনিটে অনুষ্ঠিত হবে।

২৪ ঘন্টায় ঢাকাকে বর্জ্যমুক্ত করার দাবি দুই করপোরেশনের

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে

২৪ ঘন্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ করা হবে: ডিএনসিসি মেয়র

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসির) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, আগামী ২৪

ঢাকা এখন ফাকা

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা এখন ফাঁকা। করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি থাকার পরও নাড়ির টানে স্বজনদের

sangbad ad

২টা থেকে বর্জ্য অপসারণ শুরু: তাপস

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, বর্জ্য

কোরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ঢাকার দুই কর্পোরেশন

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকার দুই সিটি কর্পোরেশন কোরবানির পশু বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে । এজন্য অতিরিক্ত জনবল, যানবাহনসহ অন্যান্য লজিস্টিক সরঞ্জামাদি ব্যবহার করে কাজ করবে সংস্থা দুইটি।

ঢাকায় কখন কোথায় ঈদ জামাত

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরবানির ঈদের জামাত মসজিদের পড়তে হবে। এক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি এবং করা

বন্দুকযুদ্ধে শীর্ষ সন্ত্রাসী কিলার মহসিন নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর পল্লবীতে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত হয়েছেন। বন্দুকযুদ্ধে নিহতের নাম মহসিন ওরফে কিলার মহসিন। তিনি শাহাদাত বাহিনীর পেশাদার খুনি ও শীর্ষ সন্ত্রাসী হিসেবে পরিচিত

উন্নত ঢাকা গড়ে তোলার পরিকল্পনা ঘোষণা

নিজস্ব বার্তা পরিবেশক

image

চলতি (২০২০-২১) অর্থবছরের জন্য ৬ হাজার ১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে করপোরেশন (ডিএসসিসি)। প্রতিষ্ঠার

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ক্লেমন শুরু করলো ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইন

image

ঈদের দিন সময়ের সাথে সাথে মানুষের আনন্দটা যেমন বাড়তে থাকে, তার সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে পরিচ্ছন্নতা কর্মীদের কষ্টের