• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

 

আওয়ামী লীগ-বিএনপি সমর্থকদের সংঘর্ষ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৬ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রচারণার শেষ সময়ে এসে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে হামলা ও সংঘর্ষের ঘটনায় সিটি নির্বাচনের পরিবেশ উত্তপ্ত ও অস্থির হয়ে উঠেছে; ভোটারদের শঙ্কা-সংশয় বাড়ছে। প্রচারণার আর ২ দিন (সোমবার বাদে) এবং ভোটের ৪ দিন বাকি। রোববার (২৬ জানুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) বিএনপির প্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারের সময় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। কয়েকদিন আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালের নির্বাচনী প্রচারের সময়ও সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটেছে। এদিকে বিভিন্ন ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থীদের মধ্যে সংঘর্ষ ও হামলার ঘটনা লেগেই আছে।

আগামী ১ ফেব্রুয়ারি দুই সিটির সবগুলো কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট প্রদানের মাধ্যমে অর্ধ কোটিরও বেশি ভোটার তাদের পছন্দের মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচন করার সুযোগ পাবেন। তবে শেষ সময়ে এসে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘর্ষ ও হামলার ঘটনায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের পরিবেশ বজায় থাকা নিয়ে সংশয়ে আছেন দুই সিটির ভোটাররা।

রোববার দুপুরে রাজধানীর টিকাটুলী মোড় থেকে ধানের শীষের প্রার্থী ইশরাক হোসেন কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল সেন্ট্রাল উইমেন্স কলেজের গলিতে ঢোকার সময় কলেজের মূল ফটকে সংঘর্ষের সূত্রপাত ঘটে। সেখানে আওয়ামী লীগ সমর্থিত ৩৯নং ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর প্রার্থী রোকনউদ্দিন আহমেদের সমর্থকদের সঙ্গে ইশরাকের কর্মী-সমর্থকদের বাগ?বিত-ার একপর্যায়ে দুই পক্ষই একে ওপরের উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। লাঠিসোঁটা নিয়েও হামলা হয়। এর মধ্যে অন্তত ১০টি গুলি ছোড়ার শব্দও শোনা গেছে। বেলা পৌনে একটার দিকে শুরু হয়ে প্রায় দেড়টা পর্যন্ত সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়া চলে। হামলায় উভয় পক্ষের বেশ কয়েকজন কর্মী-সমর্থকসহ একাধিক গণমাধ্যম কর্মীও আহত হন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

আওয়ামী লীগের সমর্থকরা বলছেন, ইশরাকের মিছিল থেকে উসকানিমূলক সেøাগান দেয়া হয়েছে। অন্যদিকে, বিএনপির সমর্থকরা বলছেন, তারা শান্তিপূর্ণ মিছিল নিয়ে যাচ্ছিলেন। এ সময় হঠাৎ করে হামলা চালানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, ইশরাকের মিছিল যখন ওই পথ দিয়ে যাচ্ছিল, ঠিক তখন আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী ব্যাডমিন্টন মার্কার রোকন উদ্দিন আহমেদ এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর পদের প্রার্থী লাভলী চৌধুরীর কর্মীরা উপস্থিত হন ওই মোড়ে। এ সময় দুই পক্ষই সেøাগান-পাল্টা সেøাগান দিতে থাকে। হ্যান্ডমাইকেও ধানের শীষ ও নৌকা প্রতীকের সেøাগান দিতে থাকেন কর্মীরা। এ সময় বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারণায় প্রতিপক্ষের হামলার খবর ছড়িয়ে পড়লে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরপর ধাওয়া-পাল্টা ধাওয়া, ঢিল ছোড়াছুড়ি এবং সংঘর্ষ শুরু হয়। সময় কর্মী-সমর্থকরা রাস্তার পাশে থাকা চেয়ারও ছুড়ে মারেন।

সংঘর্ষ শেষে মেয়রপ্রার্থী ইশরাক হোসেন নিজ বাসায় এক তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে জানান, গণসংযোগ থেকে বাসায় ফেরার পথে তার ওপর হামলা হয়। তার একজন কর্মীকে প্রতিপক্ষ আটকে রাখার অভিযোগ পেলে তিনি এগিয়ে গেলে হামলার মুখে পড়েন। তিনি আরও অভিযোগ করেন, কেবল ইটপাটকেল না, তাদের দিকে গুলিও ছোড়া হয়েছে।

ইশরাক হোসেন সাংবাদিকদের বলেন, আমরা শান্তিপূর্ণভাবে যাচ্ছিলাম। আওয়ামী লীগ-সমর্থিত স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর এখানে কার্যালয় রয়েছে। সেখান থেকে হামলা করা হয়েছে। আমি আমার কর্মীদের শান্ত থাকতে বলেছি। ১ ফেব্রুয়ারি ভোটের মাধ্যমে আমরা এর জবাব দেব। পরে তিনি সংবাদ সম্মেলনে বলেন, এই হামলার উদ্দেশ্য বিএনপিকে মাঠছাড়া করা, নির্বাচন বানচাল করা। তিনি বলেন, বিএনপি নির্বাচনে থাকবে। এই হামলার ব্যাপারে মামলা করা হবে।

ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুলিশের এক কর্মকর্তা বলেছেন, ইশরাক হোসেন যে এ সময় প্রচারণা চালাবেন, তা পুলিশকে জানানো হয়নি। আগে জানতে পারলে তারা নিরাপত্তার জন্য ব্যবস্থা নিতে পারতেন।

কিছুদিন আগে গাবতলীতে ঢাকা উত্তরে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রচারণায় স্থানীয় আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলরের কর্মী-সমর্থকরা হামলা চালায়। রোববার দক্ষিণে ইশরাকের প্রচারণায় হামলার ঘটনায় নিন্দা জানিয়ে উত্তরের প্রার্থী তাবিথ আউয়াল বলেন, ধানের শীষের জয় নিশ্চিত। এই ভয় থেকেই হামলাগুলো শুরু হয়েছে। কিন্তু ভয়কে জয় করতে হবে।

নেতাকর্মীদের উদ্দেশে তাবিথ বলেন, ভোটের মাধ্যমে জনগণের রায় খালেদা জিয়ার পক্ষে যাবে। সরকার এ রায় ঠেকাতে পারবে না। এরপরই আন্দোলন ত্বরান্বিত করে খালেদা জিয়াকে মুক্ত করে আমাদের মাঝে ফিরিয়ে আনব। গণতন্ত্র প্রতিষ্ঠা করব, দেশকে মুক্তির পথে নিয়ে আসব।

ইশরাকের প্রচারে হামলার ঘটনার কথা উল্লেখ করে নির্বাচন কমিশনের উদ্দেশে তাবিথ আউয়াল বলেন, আমরা নির্বাচন কমিশনকে বারবার অনুরোধ করছি, আপনারা আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে নিন। আগামী ছয় দিন দেশের জন্য, গণতন্ত্রের জন্য এবং ইসির সদিচ্ছা প্রমাণের জন্য খুবই গুরুত্বপূর্ণ দিন।

বিএনপির দাবি রোববার টিকটুলীতে আওয়ামী লীগ কর্মীদের হামলায় বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেনের কর্মী বিল্লাল হোসেন, রকী, জাহিদ, ফয়সল, ইকরামসহ ১৪/১৫ জনকে আহত অবস্থায় হাসপাতালে পাঠানো হয়। এ সময় কয়েজন গণমাধ্যমকর্মীও আহত হন।

আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী রোকন উদ্দিন আহমেদ পাল্টা অভিযোগ, বিএনপির প্রার্থী ইশরাকের লোকজন স্থানীয় কাউন্সিল প্রার্থীর নির্বাচনী ক্যম্পের দরজা ভেঙে আওয়ামী লীগ কর্মীদের ওপর হামলা করে। এ সময় ইশরাকের লোকজন আট রাউন্ড গুলি ছোড়ে। তাদের হামলায় আওয়ামী লীগের সাত-আট জন কর্মী আহত হন। এর মধ্যে মো. রমজান (৩৫), সোরহাব হোসেন (৫৬), ইয়াছিন আরাফাত রকি (৩৫), মশিউর রহমান (৩০), রেজুয়ান ইসলাম রাতুল (২৬) ও রাসেল (৩০) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন।

নির্বাচন কমিশনের (ইসি) দাবি, ভোটের পরিবেশ খুবই ভালো রয়েছে। গোপীবাগে সংঘর্ষের ঘটনায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ইসি সার্বিক প্রস্তুতি নিচ্ছে।

ক্রাইম পেট্রোল দেখে এখন ভিআইপি চোর

নিজস্ব বার্তা পরিবেশক

image

টিভি সিরিয়ালে ক্রাইম পেট্রোল দেখে উৎসাহী হয়ে চুরি করতে নামেন মোহাম্মদ সোহান। টার্গেট করে বিভিন্ন বাসা বাড়িতে চুরি করতে

ঢাকা-১০ উপনির্বাচন নির্ধারিত স্থানের বাইরে পোস্টার ও মাইকিং নিষেধ

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে জনদুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে নির্বাচনী প্রচার নিয়ন্ত্রণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ২৩ ফেব্রুয়ারি

আন্ডারওয়ার্ল্ডের রাজত্ব করার আশা নিয়ে শাকিল র‌্যাবের আন্ডারে

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর এক সময়ের শীর্ষ সন্ত্রাসী জিসানের সহযোগী মাজহারুল ইসলাম ওরফে শাকিলকে গ্রেফতার করেছে র‌্যাব। র‌্যাব জানায়, ক্যাসিনোবিরোধী

sangbad ad

চুড়িহাট্টায় আগুনে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারকে সহায়তা দিলো ডিএসসিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় আগুনে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারকে

সার্জেন্ট ইমরান আমার বন্ধু স্টিকারযুক্ত মোটরসাইকেলের মালিক আবির অনুতপ্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ‘সার্জেন্ট ইমরান আমার বন্ধু’ লেখা একটি মোটরসাইকেলের নম্বরপ্লেট ভাইরাল হয়। যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

শহীদ মিনারে থাকবে চার স্তরের নিরাপত্তা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারকে ঘিরে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন

বছর ঘুরে পরিচয় মেলেনি তিন মৃতের

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকান্ডে নিহত হন ৭১ জন। এরমধ্যে ময়নাতদন্ত ছাড়াই ৪ জনের লাশ নিয়ে যায় পরিবারের সদস্যরা।

পাঠাও শামীমের হত্যাকারীরা রাত হলেই ভয়ঙ্কর

নিজস্ব বার্তা পরিবেশক

image

আশুলিয়ার কাঠগড়ার পালোয়ানপাড়া বাঁশ ঝাড়ে পাঠাও রাইড চালক মো. শামীম

জাল রুপি তৈরির সরঞ্জাম ও ৪৯ লাখ রুপিসহ গ্রেফতার আট

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর সবুজবাগ থানার কদমতলা থেকে ভারতীয় জাল রুপি ও জাল রুপি তৈরির সরঞ্জামসহ ৮জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর

sangbad ad