• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

 

অভিযানের ভয়ে সারা ঢাকা টাইম বোমায় পরিণত না করার আহবান জানান র‌্যাব ডিজি

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৩ মার্চ ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসায়ীদের উদ্দেশে র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছেন, অসতর্কতার কারণে পুরান ঢাকার দাহ্য কেমিক্যাল গোডাউনগুলো একসময় টাইম বোমা ছিল। চুড়িহাট্টার অগ্নিকান্ডের পর সরকারের নির্দেশে সমস্ত কেমিক্যাল গোডাউন অপসারণ করে অন্যত্র নেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের বলবো, ক্যামিকেল সরিয়ে আপনারা সতর্কভাবে রাখবেন। অসতর্কতার জন্য যেন পুরো ঢাকা টাইম বোমায় পরিণত না হয়।

২৩ মার্চ শনিবার দুপুরে পুরান ঢাকার বকশী বাজারে কারা কনভেনশন হলে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। পুরান ঢাকার আবাসিক এলাকা থেকে কেমিক্যাল, প্লাস্টিক ও অন্যান্য ঝুঁকিপুর্ণ দাহ্য পদার্থের কারখানা ও গোডাউন অপসারণের লক্ষ্যে বিশেষ এই মতবিনিময় সভার আয়োজন করে র‌্যাব-১০। বেনজীর আহমেদ বলেন, টাস্কফোর্সের অভিজানের পর পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসায়ীরা কমিক্যাল সরিয়ে রাজধানীর বিভিন্ন আসাসিক এলাকায় নিয়ে রাখছেন বলে আমার কাছে গোয়েন্দা তথ্য রয়েছে। অভিযানের ভয়ে কেউ নিজ বাসায় আবার কেউ তার আত্মীয়ের বাসায় রাখছেন। আগে পুরান ঢাকা ছিল টাইম বোম্ব। এখন সারা ঢাকা যেন টাইম বোমায় পরিণত না হয় এ বিষয়টি খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, পুরান ঢাকার মানুষ এতদিন টাইম বোমার ওপরে বসবাস করছেন। চুড়িহাট্টার ঘটনায় যারা মারা গেছেন তারাও টাইম বোমার পাশে বসবাস করতেন। আমরা তৃতীয় আর একটি ঘটনা চাই না। আমরা আর একটি মানুষের মৃত্যুও দেখতে চাই না। দ্রুততম সময়ের মধ্যে এর সমাধান করার তাগিদ দিয়ে র‌্যাব ডিজি বলেন, কেমিক্যাল গোডাউন অপসারণ করার জন্য দেড়শ’ কোটি টাকার যে প্রজেক্টের কথা বলা হচ্ছে তা সম্পন্ন হতে সময় লাগবে দুই বছর। কিন্তু আমাদের হাতে এত সময় নেই। আমরা চাই দুই মাসের মধ্যে এর সমাধান হোক। এজন্য ব্যবসায়ীদের প্রথাগত চিন্তার বাইরে গিয়ে কাজ করতে হবে। এজন্য সাহস থাকতে হবে।

তিনি বলেন, আমরা আফসোস করছি নদী শেষ হয়ে যাচ্ছে। কিন্তু এটাও তো ঠিক যে নদী শুকিয়ে যাওয়ায় জমি পাচ্ছি। সেটা বন্দোবস্ত করুন। ম্যাচ ফ্যাক্টরির জমি ভাড়া নেন। একশ’ দেড়শ’ একর নেন। ব্যবসায়ী ভাইদের বিপাকে ফেলানো আমাদের কাজ না। তাদের ব্যবসার জন্য নিরাপদ জোন করা সম্ভব। কিন্তু এই পুরান ঢাকা আমাদের ছাড়তে হবে। বাংলাদেশের প্রথম বাজেট বঙ্গবন্ধু ঘোষণা করেছিল ৭৩৫ কোটি টাকা। এখন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বাজেট ঘোষণা করেছেন ৪ লাখ ২০ হাজার কোটি টাকা। এটা আরও বাড়বে। সুতরাং আমাদের চিন্তার প্রসার আনতে হবে। আমরা সামনে ৩০তম অর্থনৈতিক সমৃদ্ধ দেশ হবো।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশে একাধিক ইকোনোমিক জোন গড়ে উঠেছে। অনেক ব্যবসায়ী তাদের নিজ উদ্যোগে তা গড়ে তুলেছেন। এমন ইকোনোমিক জোন গড়তে আপনারাও পারেন।

অভিযান বন্ধে ব্যবসায়ীদের দাবির বিষয়ে র‌্যাব ডিজি বলেন, ব্যবসায়ীরা বলছে অভিযান বন্ধ করতে। আমরা কি দেশ থেকে আইন বন্ধ করে দিব? মানুষ হত্যা হবে আর আর আমরা কি আসামিকে গ্রেফতার করবো না? অভিযান চলবে, তবে আমাদের কোনও ব্যবসায়ী ভাই যেন অযথা হয়রানির শিকার না হয় সে বিষয়টি আমরা দেখবো। অন্যায়ভাবে যেন কারও কোনও ক্ষতি না হয় সেটি নিশ্চিত করেই অভিযান চলমান থাকবে। মেয়াদ উত্তীর্ণ কেমিক্যালের বিষয়ে র‌্যাব ডিজি বলেন, আপনারা টাকা দিয়ে পণ্য কিনে আনেন, এর সঙ্গে সংশ্লিষ্ট সকল কিছু লিখিত দিতে হবে। উৎপাদনের মেয়াদ, কোম্পানি নাম, সব কিছুই। টাকা দিয়ে কেন আপনারা মেয়াদ উত্তীর্ণ জিনিস কিনবেন? আপনারা মেয়াদ উত্তীর্ণ কেমিক্যাল রাখলে সেটা মেনে নেওয়া যাবে না।

রাজধানীতে ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে রাজধানীর মহাখালীতে প্রায় ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে, যাদের অধিকাংশই

এবার মিরপুরে বহুতল ভবনে আগুন

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকান্ডের পর এবার মিরপুরে

মিষ্টি তৈরীতে ব্যবহৃত নেটে তেলাপোকার ডিম

নিজস্ব বার্তা পরিবেশক

image

পুরান ঢাকার মরণ চাঁদের মিষ্টির ওপরে নেটে তেলাপোকার ডিম পাওয়া গেছে। ১৩

sangbad ad

পহেলা বৈশাখ উপলক্ষে যেসব সড়ক যান চলাচল বন্ধ থাকবে

নিজস্ব বার্তা পরিবেশক

image

পহেলা বৈশাখ ১৪২৬ উপলক্ষে রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকাসহ আশপাশের

রাস্তা দখল করে হকারদের বিক্ষোভ, যানজটে ভোগান্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফুটপাথে দোকান বসানোর দাবিতে মতিঝিলের মতো ব্যস্ততম এলাকার রাস্তা

রাজধানীতে পুলিশের ডিজিটাল কার পার্কিং

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে পুলিশের ডিজিটাল কার পার্কিং চালু করা হয়েছে। ৯ এপ্রিল মঙ্গলবার আব্দুল গণি রোডে ডিএমপির কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টারের

ধর্ষণের প্রতিকার চেয়েছে কিশোরী আরেক ধর্ষকের কাছে!

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীতে ধর্ষনের প্রতিকার চাইতে গিয়ে পুলিশ কনস্টেবলের হাতেই এক শিক্ষার্থী ধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্ত পুলিশ

ট্রাফিক সচেতনতায় ৫০ পথচারীকে কাউন্সিলিং

নিজস্ব বার্তা পরিবেশক

image

ফুটওভার ব্রিজ, জেব্রা ক্রসিং ব্যবহার, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ এবং যানজট নিরসনে পথচারীদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে ট্রাফিক কাউন্সিলিং

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মা ও ছেলের মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

নারায়ণগঞ্জের ফতুল্লার একটি বাসায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় দগ্ধ মা ফাতেমা আক্তার (৩৫) ও ছেলে সাফওয়ান (৫) মারা গেছেন।

sangbad ad