• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

ইউনাইটেডে আগুন: ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি গঠন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে কোভিড-১৯ ইউনিটের পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে।

উপ-পরিচালক দেবাশীষ বর্ধনের নেতৃত্বে গঠিত এই কমিটিতে সদস্য হিসেবে আছেন ফায়ার ব্রিগেড ট্রেনিং সেন্টারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বাবুল চক্রবর্তী, উপ সহকারী পরিচালক নিয়াজ আহমেদ এবং বারিধারার জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. আবুল কালাম আজাদ।

কমিটির অন্যতম সদস্য আজাদ বৃহস্পতিবার সকালে বলেন, কমিটিতে আমাকে রাখার কথা আজই জানান হয়েছে। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্তের কাজ এরইমধ্যে শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, কোনো আলামত যেন না সরানো হয়, সে ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষকে বলা হবে। ঘটনার প্রত্যক্ষদর্শী, রোগীর আত্মীয়-স্বজন, ওই ওয়ার্ডের ডাক্তার, নার্স, ওয়ার্ড বয়, যিনি ফায়ার ব্রিগেডে প্রথম ফোন করেছিলেন- তাদের সবার বক্তব্য নেওয়া হবে।

জ্যেষ্ঠ স্টেশন অফিসার আজাদ বলেন, শনিবার সকালে তারা সবার বক্তব্য শুনবেন। তারপর সবকিছু সমন্বয় করে প্রতিবেদন দেবেন।

ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে করোনাভাইরাসের রোগীদের ইউনিটে বুধবার রাতে আগুন লেগে পাঁচ রোগীর মৃত্যু হয়েছে।ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতালে করোনাভাইরাসের রোগীদের ইউনিটে বুধবার রাতে আগুন লেগে পাঁচ রোগীর মৃত্যু হয়েছে।গুলশানের ওই বেসরকারি হাসপাতালটির নিচের প্রাঙ্গণে করোনাভাইরাসের রোগীদের জন্য স্থাপিত আইসোলেশন ইউনিটে বুধবার রাত পৌনে ১০টার দিকে আগুন লাগে।

ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে পারলেও ততক্ষণে ভেতরের একটি কক্ষে পাঁচ রোগীর মৃত্যু ঘটে।

নিহতরা হলেন মো. মাহবুব (৫০), মো. মনির হোসেন (৭৫), ভারনন এ্যান্থনী পল (৭৪), খোদেজা বেগম (৭০) ও রিয়াজ উল আলম (৪৫)।

তাদের মধ্যে তিনজনের কোভিড-১৯ পজিটিভ ছিল বলে জানিয়েছেন ডিএমপির গুলশান বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (উপ-কমিশনার হিসেবে পদোন্নতি প্রাপ্ত) আব্দুল আহাদ।

কীভাবে সেখানে আগুন লেগেছে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে পুলিশ বলছে, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) থেকে আগুনের সূত্রপাত হয় বলে তারা জানতে পেরেছেন।

দেশে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের মধ্যে শুরুতে ইউনাইটেডে করোনাভাইরাসের রোগীদের ভর্তি করা না হলেও মাসখানেক আগে ভর্তি শুরু হয়েছিল।

এজন্য হাসপাতালের নিচে প্রাঙ্গণের একাংশে তাঁবু খাটিয়ে করোনাভাইরাস ইউনিট স্থাপন করে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছিল।

হাসপাতালের নিচতলায় ওই ইউনিটে চারটি আইসোলেশন কক্ষ ছিল। সামনের কক্ষের রোগীরা বের হতে পারলেও ভেতরের একটি কক্ষ থেকে ৫ জনের মৃতদেহ উদ্ধার করেন ফায়ার সার্ভিস কর্মীরা।

ইউনাইটেড হাসপাতালের চিফ অফ কমিউনিকেশনস অ্যান্ড বিজনেস ডা. সেগুফা আনোয়ার রাতে বলেন, বৈদুতিক ‘শর্ট সার্কিট’ থেকে আগুন লেগেছে বলে ধারণা করছেন তারা।

পুলিশ উপ-কমিশনার সুদীপ চক্রবর্তী রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সেখানে এসি ছিল এবং এসির স্পার্ক থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। তাছাড়া এখানে যেসব উপাদান ছিল, সবই দাহ্য পদার্থ। এখানে স্যানিটাইজার ছিল, সেগুলোও দাহ্য পদার্থ। সে কারণে খুব অল্প সময়ে আগুন একটা বড় রূপ নেয় এবং পাঁচজন রোগী মৃত্যুবরণ করেন।

রিজেন্ট হাসপাতাল সিলগালা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা সংক্রমণে বিনা পয়সায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা, নমুনা

রেডজোন ওয়ারীতে পরীক্ষার অর্ধেকই সংক্রমিত : তাপস

নিজস্ব বার্তা পরিবেশক

image

শনিবার ভোর থেকে ওয়ারীর যেসব এলাকা অবরুদ্ধ করা হয়েছে, গত তিন দিনে সেখানকার নমুনা পরীক্ষার অর্ধেকই ভাইরাস সংক্রমিত পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ।

৬ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর কয়েকটি এলাকায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর কয়েকটি এলাকায় আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। তিতাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

sangbad ad

ওয়ারী : স্বাস্থ্যবিধি মানার আগ্রহ কম স্থানীয়দের

ইবরাহীম মাহমুদ আকাশ

image

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৫ জুলাই রোববার দ্বিতীয় দিনের লকডাউন অতিক্রম করেছে রাজধানীর ওয়ারীর বিভিন্ন এলাকায়। তবে

স্বাস্থ্যবিধি মেনেই উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যাওয়ার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব বার্তা পরিবেশক

image

সারাদেশে কোটি কোটি খেটে খাওয়া মানুষ রয়েছে তাদের জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন অর্থনৈতিক কর্মকা- চালু রাখা প্রয়োজন। তাই প্রাণঘাতী করোনা ভাইরাসের বাঁধা অতিক্রম করে দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারের বিভিন্ন দিকনির্দেশনা অনুসরণ করে দেশের উন্নয়ন কর্মকা- অব্যাহত রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

চিরুনী অভিযানের ২য় দিনে প্রায় ৩ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) চিরুনি অভিযানের ২য় দিনে ২ লাখ ৯৭ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে।

ওয়ারীতে লকডাউনে কড়াকড়ি মাস্ক না পড়লে জরিমানা

সংবাদ অনলাইন ডেস্ক

image

রাজধানীর দ্বিতীয় রেডজোন ওয়ারীতে বিশেষ লকডাউন বাস্তবায়স্তন করতে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা

করোনাকালে চাকরি হারানোর হতাশায় আত্মহত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালে চাকরি হারিয়ে অভাব-অনটনে পড়ে কীটনাশক পান করে আত্মহত্যা করেছেন রাজধানীর পল্লবীর এক বাসিন্দা। তার নাম আনোয়ার হোসেন মান্নান (৪৫)। তিনি গার্মেন্টস কর্মী ছিলেন। অন্যদিকে চকবাজারে আসিয়া আক্তার শান্তা (২১) নামে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে।

ডিএনসিসির চিরুনি অভিযান : প্রথম দিনে ১ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা

নিজস্ব বার্তা পরিবেশক

image

নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু করেছে। অভিযানের প্রথম দিনে শনিবার ১২ হাজার ৬১৯ টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ৯১ টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৮ হাজার ৭৬৪ টি বাড়ি/স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

sangbad ad