• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ

প্রতিটি পদের জন্য লড়বেন ৪৮ জন প্রার্থী

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০২ এপ্রিল ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের স্নাতক ভর্তি পরীক্ষায় আবেদন গ্রহণ শেষ হয়েছে। বৃস্পতিবার (৩১ মার্চ) বিকেল পর্যন্ত মোট আবেদন পড়েছে ৩ লাখ ৪৩ হাজার ৭১২টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১ লাখ ২৩ হাজার ৮০৬টি, ‘বি’ ইউনিটে ৪৭ হাজার ৯৬২টি, ‘সি’ ইউনিটে ২৭ হাজার ৭৫৬টি, ‘ডি’ ইউনিটে ১ লাখ ২১ হাজার ৫৩৭টি এবং ‘এফ’ ইউনিটে ২২ হাজার ৬৫১টি আবেদন জমা পড়েছে। এবছর ঢাবি ভর্তি পরীক্ষায় প্রতিটি পদের জন্য লড়াই করবেন প্রায় ৪৮ জন ভর্তি প্রার্থী।

এ বছর অনলাইনের মাধ্যমে ৭ হাজার ১৩৩ টি আসনের বিপরীতে এ, বি, সি, ডি এবং এফ ইউনিটের পাঁচটি ইউনিটের মোট ৩ লাখ ৪৩ হাজার ৭১২ জন প্রার্থী আবেদন জমা দিয়েছেন। গত বছর ২ লাখ ৭৬ হাজার ৫৫৪ জন আবেদনকারী ৭ হাজার ১১৮টি আসনের বিপরীতে আবেদন করেছেন, প্রতিটি আসনের জন্য ৩৮ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেছেন।

৩ লাখ ৪৩ হাজার ৭১২ জন আবেদনকারীর মধ্যে ১ লাখ ২৩ হাজার ৮০৬ জন আবেদনকারী ১ হাজার ৮১০টি আসনের বিপরীতে এ ইউনিট পরীক্ষায়, বি ইউনিটের জন্য ২ হাজার ৩৭৮ টি আসনের বিপরীতে ৪৭ হাজার ৯৬২ জন, সি ইউনিটে ১ হাজর ২৫০ টি আসনের বিপরীতে ২৭ হাজার ৭৫৬ জন, ডি ইউনিটে ১ হাজার ৫৬০টি আসনের বিপরীতে ১ লাখ ২১ হাজার ৫৩৭ জন এবং এফ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২২ হাজার ৬৫১ জন প্রার্থী অংশগ্রহণ করবেন।

বিভিন্ন ইউনিটে আসন সংখ্যা আগের বছরের মতো থাকলেও এবছর আবেদনকারীর সংখ্যা বেড়েছে। তবে নতুন বিভাগ আবহাওয়া বিজ্ঞানের জন্য এ ইউনিটে ১৫ টি আসন বৃদ্ধি পেয়েছে। এই বছর প্রথমবারের মতো এ বিভাগে স্নাতক শিক্ষার্থী ভর্তি করা হবে।

২০২০-২১ শিক্ষাবর্ষের আওতায় ঢাবির ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া গত (৩১ মার্চ) বুধবার শেষ হয়েছে যা ৮ই মার্চ থেকে শুরু হয়েছে। আবেদন ফি জমা দেওয়ার সময়সীমা ছিলো ১ এপ্রিল মধ্যরাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

প্রতিটি একক ইউনিটের জন্য ভর্তি পরীক্ষার ফি, ব্যাংক পরিসেবা চার্জ এবং অনলাইন ভর্তি ফিসহ ৬৫০ টাকা নির্ধারণ করা হয়। আবেদনকারীরা পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পর্যন্ত পহেলা মে থেকে তাদের প্রবেশপত্র সংগ্রহ করতে সক্ষম হবেন। ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং যে কোনও ধরণের ডিভাইস পরীক্ষার হলে নিষিদ্ধ এবং পরীক্ষার সময় মোবাইল কোর্ট ডিউটিতে থাকবে।

পরীক্ষার তারিখ

আগামী ১ মে এ ইউনিট পরীক্ষা, ২২ মে বি ইউনিট পরীক্ষা, ২৭ মে সি ইউনিট পরীক্ষা এবং ২৮ মে ডি ইউনিট পরীক্ষা এবং ৫ জুন এফ ইউনিট পরীক্ষা। এই বছর আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

নতুন নাম্বারিং ব্যবস্থা

এ বছর মোট ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে, যার মধ্যে এমসিকিউ ৬০ নম্বর এবং লিখিত অংশে এ, বি, সি ও ডি ইউনিটের ক্ষেত্রে ৪০ নম্বর এবং এসএসসি ও এইচএসসি ফলাফলের জন্য ২০ নম্বর থাকবে। এসএসসি এবং এইচএসসি ফলাফলের জন্য ২০ নম্বর নির্ধারণ করা হবে যেখানে আগের শিক্ষাবর্ষে এটি ছিল ৮০ নম্বর। অন্যদিকে, এফ ইউনিটের ক্ষেত্রে, ৪০নম্বর এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ অংশের জন্য পাস নম্বর হচ্ছে ২৪ এবং এমসিকিউতে এপাস নম্বর পেতে ব্যর্থ হলে লিখিত অংশ মূল্যায়ন করা হবে না।

বি, সি এবং ডি ইউনিট আবেদনকারীদের জন্য লিখিত অংশ পাস করতে হলে ১১ বা ততোধিক স্কোর করতে হবে এবং এ ইউনিটের শিক্ষার্থীদের উত্তীর্ণ হতে ১২ বা তার বেশি হতে হবে। কোনও প্রার্থী যদি 11 এরও কম প্রাপ্ত হন, তবে এমসিকিউ অংশটি পাস করেন তবে তারাও ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রতিটি আবেদনকারীকে এমসিকিউ এবং লিখিত উভয় অংশেই পাস করতে হবে।

পরীক্ষার সময়কাল

এ, বি, সি ও ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ৪৫ মিনিটের মধ্যে ৬০ মার্কসের নৈব্যত্তিক পরীক্ষা এবং অন্য ৪৫ মিনিটের মধ্যে ৪০ নম্বর লিখিত পরীক্ষা দিতে হবে। তবে, এফ ইউনিটের তাত্ত্বিক পরীক্ষায় নৈব্যত্তিক ৪০ নাম্বারের জন্য ৩০ মিনিট বরাদ্দ দেওয়া হবে এবং লিখিত ৬০ (অঙ্কন) নম্বর পরীক্ষার জন্য ৪৫ মিনিট বরাদ্দ দেওয়া হবে।

পরীক্ষাকেন্দ্র

কোভিড-১৯ মহামারির কারণে এ বছর ঢাকা, চাটগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, বরিশাল এবং ময়মনসিংহসহ মোট আটটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘স্টুডেন্টসাপোর্ট লোন’ দিচ্ছে নর্দান ইউনিভার্সিটি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যাংক এশিয়া থেকে সহজ শর্তে ‘স্টুডেন্টসাপোর্ট লোন’ নিতে পারবেন। পড়ালেখার সময় বা কর্ম জীবনে গিয়ে এই শিক্ষা ঋণ পরিশোধ করবে তারা

স্টামফোর্ডে ভার্চুয়াল বৈশাখি আড্ডা

সংবাদ অনলাইন ডেস্ক

image

আড্ডায় বৈশাখ উদযাপনের ইতিহাস, অতীত ও বর্তমান বৈশাখ, বৈশাখী স্মৃতিচারণসহ কবিতা ও গানে মুখরিত ছিল

টেন্ডার নিয়ে জবি ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতি

প্রতিনিধি, জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাসের টেন্ডার নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতির ঘটনা ঘটেছে।

sangbad ad

লকডাউনের পূর্বেই খাদ্য ও কর্মের নিশ্চয়তার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

image

সবার জন্য করোনা ভ্যাকসিন এবং পর্যাপ্ত ফিল্ড হাসপাতাল নির্মাণ করে বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করা; শ্রমজীবী জনগণের খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তা

করোনা সংক্রমণ রোধে জবি ছাত্রলীগের মাস্ক বিতরণ

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জন মানুষের মাঝে সচেতনতা কর্মসূচী ও মাস্ক বিতরণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

দক্ষ মানব সম্পদ তৈরি করতে ঢাবির ‘কর্মসূচি’

image

ভাষা দক্ষতা অর্জন ও নিয়োগযোগ্য করে গড়ে তোলার মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে গ্র্যাজুয়েটদের জন্য ‘গ্র্যাজুয়েট প্রমোশন এন্ড স্কিল ডেভেলপমেন্ট’

কর্মহীন অসহায় মানুষদের মাঝে মুক্তিযুদ্ধ মঞ্চের মাস্ক ও খাবার বিতরণ

image

করোনা ভাইরাস সংকটে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষদের মাঝে মাস্ক ও খাবার বিতরণ করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের স্নাতক ভর্তি পরীক্ষায় আবেদন গ্রহণ শেষ হয়েছে।

৩ দিনে অন্তত ১০ সাংবাদিক ছাত্রলীগ হামলার স্বীকার

খালেদ মাহমুদ, প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী