• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১

 

৩ দিনে অন্তত ১০ সাংবাদিক ছাত্রলীগ হামলার স্বীকার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৬ মার্চ ২০২১

সংবাদ :
  • খালেদ মাহমুদ, প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমণে প্রতিবাদে কর্মসূচি পালন করছে বিভিন্ন রাজনৈতিক ও ছাত্র সংগঠন। মোদিবিরোধী কর্মসূচি পালনকারীদের উপর লাগাতার বেপরোয়া হামলা চালাচ্ছে ছাত্রলীগ। তবে এবার এসব হামলায় ভিন্ন পদ্ধতি অবলম্বন করেছে সংগঠনটি। হামলায় বিশ্ববিদ্যালয় নেতাকর্মীদের থেকেও বেশি পরিমানে অংশ নিচ্ছে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা। অভিযোগ উঠেছে, আন্দোলনকারীদের শায়েস্তা করতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ইন্ধনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হামলা চালাচ্ছে ছাত্রলীগের মহানগর উত্তর ও দক্ষিণের নেতাকর্মীরা।

২৫ মার্চ বৃহস্পতিবার সকালে ঢাবির ‘বাংলাদেশের জনগণ’ ব্যানারে টিএসসি এলাকায় ‘জিয়াফতের’ আয়োজন করে একদল লোক। অনুষ্ঠান আয়োজকদের ওপর হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে একজন আহত হন। একইদিন সন্ধ্যায় প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা মশাল মিছিল বের করলে ভিসি চত্বর এলাকায় দ্বিতীয় দফায় হামলা করে ছাত্রলীগ। এ সময় সংগঠনটির ২৫ নেতাকর্মী আহত হন। এসব হামলায় ২জন সাংবাদিক গুরুতরভাবে মারধর করা হয়। হামলার সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সহস্রাধিক নেতাকর্মী নিয়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সামনে অবস্থান নিতে দেখা যায়। এর আগে, গত মঙ্গলবার নরেন্দ্র মোদির আগমণের প্রতিবাদে বাম ছাত্রজোটের কুশপুত্তলিকা দাহ কর্মসূচিতে ছাত্রলীগ হামলা চালায় ছাত্রলীগের মহানগর উত্তরের নেতাকর্মীরা। এতে কয়েকজন ফটো সাংবাদিকসহ জোটের অন্তত ২৫ জন নেতাকর্মী আহত হন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সংস্কৃতি উপেক্ষা করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর হামলা চালাচ্ছে বহিরাগতরা। মহানগর ছাত্রলীগের ব্যানারে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে টোকাই, রিক্সাওয়ালা, ভ্যানচালক থেকে শুরু করে চিহ্নিত সন্ত্রাসীরা অংশ নেয়। ফলে ছাত্রলীগের ব্যানারে ক্যাম্পাসে প্রবেশ করে বেপরোয়া আচরণ শুরু করেছে বহিরাগতরা। বাম ছাত্র সংগঠনের নেতাকর্মী, সাংবাদিকসহ কেউ রক্ষা পাচ্ছে না এদের হাত থেকে। এমনকি একই সংগঠন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদেরও এরা হেনস্তা করেছে। নাম প্রকাশ না করার স্বত্তে কেন্দ্রীয় ছাত্রলীগের এক নারী সহ-সভাপতি বলেন, এরা আমাকে পর্যন্ত টিজ করে যেখানে আমি ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রী।

গত শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রীয় অতিথিদের শুভেচ্ছা জানিয়ে আনন্দ মিছিল ও সমাবেশ কর্মসূচিতে সাউন্ড বক্স বাজানোকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও তার অনুসারী এবং ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুবায়ের আহমেদ ও তার অনুসারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে জুবায়ের আহমেদসহ দুই পক্ষের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। জানা যায়, সংঘর্ষের সময় মহানগর দক্ষিণের নেতাকর্মীরা সাদ্দাম হোসেনের উপর হামলার চেষ্টা চালায়। এছাড়াও বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা থেকে শুরু করে ইভটিজিংয়ের অপকর্মে লিপ্ত ছিলো বলে অভিযোগ পাওয়া যায়।

বহিরাগত সন্ত্রাসীদের দৌরাত্মে ক্যাম্পাসে তটস্থ হয়ে পড়েছে শিক্ষার্থীরা। বিশেষ নিরাপত্তাহীনতায় ভুগছে ছাত্রীরা। ক্যাম্পাসে বেড়ে গেছে ইভটিজিংয়ের মত ঘটনা। নাম প্রকাশ না করার স্বত্তে ঢাবি সংগিত বিভাগের এক ছাত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন নিয়মিত শিক্ষার্থী সে যে দলই করুক না কেন একজন ছাত্রীকে ইভটিজিং করতে পারবে না। কারণ বিশ্ববিদ্যালয় অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে একাডেমিক শাস্তিসহ ব্যবস্থা গ্রহণের সুযোগ রয়েছে। কিন্তু যারা বহিরাগত অনাকাঙ্খিভ ঘটনা ঘটে যাওয়ার পর তাদেরকে চিহ্নিত করা যায়না। অনেক সময় এরা দলবদ্ধভাবে মেয়েদের হেনস্তা করে ছটকে পড়ে। আর বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর গায়ে মহানগরের কোন টোকাই হাত তুলবে বিষয়টি কোনোভাবেই মেনে নেয়া যায় না।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাদমান ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটা ঐতিহ্য ছিলো। যেকোনো অন্যায়-অনিয়মের বিরুদ্ধে তারা একসাথে ঝাঁপিয়ে পড়তো, প্রতিবাদ করতো। কিন্তু এ ধরণের অপরাজনীতির ফলে এই জৌলুস অনেকটাই হারাতে বসেছে। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে যে একতা ছিল সেটি এখন আর নেই। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক।

এসব বিষয়ে জানতে চেয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদককে একাধিকবার মুঠোফোনে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

‘স্টুডেন্টসাপোর্ট লোন’ দিচ্ছে নর্দান ইউনিভার্সিটি

সংবাদ অনলাইন ডেস্ক

image

ব্যাংক এশিয়া থেকে সহজ শর্তে ‘স্টুডেন্টসাপোর্ট লোন’ নিতে পারবেন। পড়ালেখার সময় বা কর্ম জীবনে গিয়ে এই শিক্ষা ঋণ পরিশোধ করবে তারা

স্টামফোর্ডে ভার্চুয়াল বৈশাখি আড্ডা

সংবাদ অনলাইন ডেস্ক

image

আড্ডায় বৈশাখ উদযাপনের ইতিহাস, অতীত ও বর্তমান বৈশাখ, বৈশাখী স্মৃতিচারণসহ কবিতা ও গানে মুখরিত ছিল

টেন্ডার নিয়ে জবি ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতি

প্রতিনিধি, জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাসের টেন্ডার নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতির ঘটনা ঘটেছে।

sangbad ad

লকডাউনের পূর্বেই খাদ্য ও কর্মের নিশ্চয়তার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

image

সবার জন্য করোনা ভ্যাকসিন এবং পর্যাপ্ত ফিল্ড হাসপাতাল নির্মাণ করে বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করা; শ্রমজীবী জনগণের খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তা

করোনা সংক্রমণ রোধে জবি ছাত্রলীগের মাস্ক বিতরণ

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জন মানুষের মাঝে সচেতনতা কর্মসূচী ও মাস্ক বিতরণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

দক্ষ মানব সম্পদ তৈরি করতে ঢাবির ‘কর্মসূচি’

image

ভাষা দক্ষতা অর্জন ও নিয়োগযোগ্য করে গড়ে তোলার মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে গ্র্যাজুয়েটদের জন্য ‘গ্র্যাজুয়েট প্রমোশন এন্ড স্কিল ডেভেলপমেন্ট’

কর্মহীন অসহায় মানুষদের মাঝে মুক্তিযুদ্ধ মঞ্চের মাস্ক ও খাবার বিতরণ

image

করোনা ভাইরাস সংকটে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষদের মাঝে মাস্ক ও খাবার বিতরণ করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের স্নাতক ভর্তি পরীক্ষায় আবেদন গ্রহণ শেষ হয়েছে।

৩ দিনে অন্তত ১০ সাংবাদিক ছাত্রলীগ হামলার স্বীকার

খালেদ মাহমুদ, প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী