• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১

 

লিডিং ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্যের দাপ্তরিক কার্যক্রম শুরু

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

লিডিং ইউনিভার্সিটিতে দাপ্তরিক কার্যক্রম শুরু করেছেনে নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা। সোমবার (১ মার্চ ২০২১) সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল এবং লিডিং ইউনিভার্সিটির শহিদ মিনারে শ্রদ্ধা জানিয়ে তিনি কাজে যোগদান করেন। যোগদানের পূর্বে সকালে তিনি লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড ট্রাস্টিজ এর-চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলীর সাথে তাঁর বাসভবনে সৌজন্য সাক্ষাত করেন।

পরে তিনি লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডিন এবং বিভাগের বিভাগীয় প্রধান এবং দপ্তর প্রধানদের সাথে বিশ্ববিদ্যালয়ের বোর্ড রুমে অনুষ্ঠিত এক সভায় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার প্রসার ও গবেষণা কার্যক্রমকে সামনে এগিয়ে নিতে ট্রাস্টি বোর্ড, শিক্ষক ও কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভূঁইয়া, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, চীফ লাইব্রেরীয়ন ড. রাশেদুল আজিম, এফসিএস, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. কাজী আজিজুল মাওলা বুয়েটের স্থাপত্য বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফেকাল্টি অব সায়েন্স ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ডিন এবং প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ও স্টুডেন্ট অ্যাফেয়ার্সেও পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ইঞ্জিনিয়ারিং উপদেষ্টা হিসেবেও নিয়োজিত ছিলেন।

ড. কাজী আজিজুল মাওলা ১৯৮১ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগ থেকে প্রথম শ্রেণিতে ব্যাচেলর অব আর্কিটেক্টচার ডিগ্রী অর্জন করেন। ১৯৮৫ সালে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে বিল্ড-এনভাইরনমেন্ট প্রথম শ্রেণিতে অনার্স এবং ১৯৯০ সালে হংকং ইউনিভার্সিটি থেকে আরবান ডিজাইন বিষয়ে ডিস্টিংশনসহ মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে তিনি ইউকে’র লিভারপুল ইউনিভার্সিটি থেকে আরবান মরফোলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৮ সালে সুইডেনের লান্ড ইউনিভার্সিটি থেকে আর্ক কনসারভেশন বিষয়ে পোস্ট-ডক রিচার্স/ট্রেইনিং প্রাপ্ত হন।

ড. কাজী আজিজুল মাওলা ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক এবং ১৯৯৪-২০০০ সাল পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় এবং বুয়েটে সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সাল থেকে তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। ২০১৪ সালের অক্টোবর থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত তিনি জাপানের ফুকুয়াকার কিউসো ইউনিভার্সিটিতে এবং ২০১১ সালে বেলজিয়ামের কেথোলিক ইউনিভার্সিটি লিওভেন এ ভিজিটিং প্রফেসর হিসেবে অধ্যাপনা করেন।

১৬টি বইসহ দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ১৮০টি গবেষণা প্রকাশিত হয়েছে। তিনি দেশ এবং দেশের বাইরে বিভিন্ন কনফারেন্স ও সেমিনারে এ অংশগ্রহণ করেন।

স্টামফোর্ডে ভার্চুয়াল বৈশাখি আড্ডা

সংবাদ অনলাইন ডেস্ক

image

আড্ডায় বৈশাখ উদযাপনের ইতিহাস, অতীত ও বর্তমান বৈশাখ, বৈশাখী স্মৃতিচারণসহ কবিতা ও গানে মুখরিত ছিল

টেন্ডার নিয়ে জবি ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতি

প্রতিনিধি, জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাসের টেন্ডার নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতির ঘটনা ঘটেছে।

লকডাউনের পূর্বেই খাদ্য ও কর্মের নিশ্চয়তার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

image

সবার জন্য করোনা ভ্যাকসিন এবং পর্যাপ্ত ফিল্ড হাসপাতাল নির্মাণ করে বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করা; শ্রমজীবী জনগণের খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তা

sangbad ad

করোনা সংক্রমণ রোধে জবি ছাত্রলীগের মাস্ক বিতরণ

প্রতিনিধি, জবি

image

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জন মানুষের মাঝে সচেতনতা কর্মসূচী ও মাস্ক বিতরণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

দক্ষ মানব সম্পদ তৈরি করতে ঢাবির ‘কর্মসূচি’

image

ভাষা দক্ষতা অর্জন ও নিয়োগযোগ্য করে গড়ে তোলার মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে গ্র্যাজুয়েটদের জন্য ‘গ্র্যাজুয়েট প্রমোশন এন্ড স্কিল ডেভেলপমেন্ট’

কর্মহীন অসহায় মানুষদের মাঝে মুক্তিযুদ্ধ মঞ্চের মাস্ক ও খাবার বিতরণ

image

করোনা ভাইরাস সংকটে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষদের মাঝে মাস্ক ও খাবার বিতরণ করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের স্নাতক ভর্তি পরীক্ষায় আবেদন গ্রহণ শেষ হয়েছে।

৩ দিনে অন্তত ১০ সাংবাদিক ছাত্রলীগ হামলার স্বীকার

খালেদ মাহমুদ, প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী

জবিশিস মানববন্ধন : সংখ্যালঘুদের ওপর হামলা চালাচ্ছে স্বাধীনতা বিরোধী শক্তি

প্রতিনিধি,জবি

image

সুনামগঞ্জের শাল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের ওপর সন্ত্রাসী হামলার