• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

মহান ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, বঙ্গবন্ধুর কাছে ভাষা আন্দোলন নিছক বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার আন্দোলন ছিল না, তার কাছে ভাষা আন্দোলন ছিল বাঙালির জাতীয় মুক্তি সংগ্রামের অবিচ্ছেদ্য অংশ। সেই লক্ষ্য নিয়েই তিনি শুরু থেকেই ভাষা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন। ভাষা আন্দোলনের পথ ধরেই বাঙালি জাতীয়তাবাদের উন্মেষ ঘটে।

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের উভয় পর্বে- কী বাইরে, কী কারাভ্যন্তরে- উভয়স্থানে থেকেই ভাষা আন্দোলনে নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করেন।

রবিবার (২১ ফেব্রুয়ারি) মহান ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্য জুম অ্যাপসের মধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়েজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। প্রধান অতিথি এবং আলোচকগণ ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা বিশদভাবে তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু ছিলেন ভাষা আন্দোলনে (১৯৪৮সাল) সর্ব প্রথম কারাবন্দিদের মধ্যে অন্যতম। দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধু কারাগারে বন্দী থাকলেও চিকিৎসার জন্য তাঁকে যখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হল সেখানে ছাত্র নেতৃবৃন্দ তাঁর সাথে গোপনে সাক্ষাৎ করেন এবং ২১ ফেব্রুয়ারি (১৯৫২) ভাষা আন্দোলনের কর্মসূচি যেকোন মূল্যে পালনের জন্য বঙ্গবন্ধু দিকনির্দেশনা দেন। এরপর বঙ্গবন্ধুকে ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে ফরিদপুর কারাগারে নেয়া হয়। সেখানে ১৬ ফেব্রুয়ারি থেকে একনাগারে ১১দিন অনশন পালন করেন এবং ২৭ ফেব্রুয়ারি ২ বছর ২ মাস কারাভোগ শেষে তিনি মুক্তি লাভ করেন।

ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে ৭ই মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা

image

ঐতিহাসিক ৭ই মার্চ-এর সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসােসিয়েশন এর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

৭ই মার্চের ভাষণ পৃথিবীর সকল জাতিকে অনুপ্রাণিত করবে : ঢাবি উপাচার্য

প্রতিনিধি, ঢাবি

image

আন্তর্জাতিক প্রাসঙ্গিককতা এবং তাৎপর্য এ দুটি কারণে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ

সাত কলেজের হল খোলার দাবিতে নীলক্ষেতে সমাবেশ

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্বদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের হল ও ক্যাম্পাস অবিলম্বে খুলে দেয়ার দাবিতে সমাবেশ করেছে সাত কলেজের শিক্ষার্থীরা।

sangbad ad

রোহিঙ্গাদের জন্য ভাসানচর মিয়ানমারের চেয়েও বেশি নিরাপদ : ঢাবি উপ-উপাচার্য

image

‘সামাজিক, শারীরিক ও অবকাঠামোগতসহ সকল দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের জন্য ভাসানচর তাদের নিজেদের দেশের থেকেও নিরাপদ

ঈদের পর ভর্তি পরীক্ষার দাবি মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের

প্রতিনিধি, ঢাবি

image

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার সাথে সামঞ্জস্য রেখে মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরিক্ষা তারিখ পরিবর্তন

ঢাবি অধ্যাপিকা সাদেকা হালিমের গবেষণা চুরি তদন্তের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে গবেষণা চুরির অভিযোগ ওঠায়

মাইগ্রেশনের দাবিতে সিভিল সার্জেন কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর নগরীর ধাপ বুড়িরহাট রোডে অবস্থিত অনুমোদন বিহিন নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সাথে কলেজ

আত্মত্যাগের মধ্যেই হলো একজন মানুষের জীবনের স্বার্থকতা : ড. হারুন-অর-রশিদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

তিনি বলেন, শিক্ষকতার চেয়ে মহান পেশা আর নেই। প্রকৃত শিক্ষকদের ওয়ারেন্ট অব প্রিসিডেন্স লাগে না। সম্মান দেয় না, বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে সম্মান অর্জন করতে হয়। আত্মত্যাগের মধ্যেই হলো একজন মানুষের জীবনের স্বার্থকতা।

লিডিং ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্যের দাপ্তরিক কার্যক্রম শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা। সোমবার (১ মার্চ ২০২১) সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল এবং লিডিং ইউনিভার্সিটির শহিদ মিনারে শ্রদ্ধা জানিয়ে তিনি কাজে যোগদান করেন।