• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

 

ঢাবির শতবর্ষপূর্তি

আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২১ জানুয়ারী) সন্ধ্যা ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করা হবে। গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ সম্মেলনে সভাপতিত্ব করবেন।

বুধবার (২০ জানুয়ারী) বেলা সাড়ে এগারোটায় অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব জানান ড. আখতারুজ্জামান।

জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ভার্চুয়ালি এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

২২ জানুয়ারি ন্ডHistory of University of Dhaka and Higher Education in Bangladeshন্ড শিরোনামে প্রথম সম্মেলন হবে।

এভাবে জুন পর্যন্ত প্রতি মাসে একটি করে মোট ছয়টি সম্মেলন হবে। বিশ্ববিদ্যালয়ের সাবেক এবং বর্তমান শিক্ষার্থীরা এসব সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপরে গবেষণাধর্মী অন্তত একশটি প্রবন্ধ উপস্থাপন করবেন।

পহেলা জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষীকিতে বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদ। সেই অনুষ্ঠানে প্রধান বক্তা থাকবেন অধ্যাপক রেহমান সোবহান, বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি। এছাড়া, শিক্ষাবিদ, লেখক, সাহিত্যিকরা সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়া, জুলাইয়ের মাঝামাঝি অ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটি, ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশি ব্রিটিশ হাই কমিশন এবং ইউকে অ্যালামনাই এসোসিয়েশন অব ঢাকা ইউনিভার্সিটির সহযোগিতায় লন্ডনে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। যেখানে বৃটিশ রাণী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এসব সম্মেলনে যেসব প্রবন্ধ উপস্থাপন করা হবে তা থেকে দেশের আইনপ্রণেতা, নীতি- নির্ধারকরা খুবই উপকৃত হবে। এসডিজি অর্জন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় তথা দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে অত্যন্ত উপকারী ভূমিকা পালন করবে।

প্রসঙ্গত, ঝাঁকজমকপূর্ণ ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তির পরিকল্পনা থাকলেও করোনার কারণে তা সীমিত করা হয়েছে। তবে ভার্চুয়ালি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এসব সম্মেলনে যোগদান করতে পারবে।

লিডিং ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্যের দাপ্তরিক কার্যক্রম শুরু

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা। সোমবার (১ মার্চ ২০২১) সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল এবং লিডিং ইউনিভার্সিটির শহিদ মিনারে শ্রদ্ধা জানিয়ে তিনি কাজে যোগদান করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে : প্রফেসর ড. হারুন-অর-রশিদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সময়কার অভিশাপ সেশনজট এখন আর নেই। ইমেজ সংকটও নেই।

মার্চেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় খোলার দাবি

প্রতিনিধি, জবি

image

মার্চের প্রথম সপ্তাহে জগন্নাথ বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে সকল একাডেমিক কার্যক্রম শুরু করার দাবিতে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের

sangbad ad

জবি সাংবাদিক সমিতির আহ্বায়ক লতিফুল সচিব জোবায়ের

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জবিসাস) আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি শুক্রবার রাতে সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত

মুজিব শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসােসিয়েশন কর্তৃক মুজিব শতবর্ষ, শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে কর্মসূচি ঘােষণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

ইবির হিসাববিজ্ঞান বিভাগের নতুন সভাপতি ড. রুহুল আমিন

প্রতিনিধি, ইবি

image

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের নতুন সভাপতি অধ্যাপক ড. রুহুল আমিন দায়িত্ব গ্রহণ করেছেন।

মেসে হয়রানির শিকার ইবির ৪ ছাত্রী

প্রতিনিধি, ইবি

image

বখাটেদের দ্বারা রাতভর হয়রানির শিকার হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের

নিজেদের সিদ্ধান্তে অনড় থাকতে পারে না স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ঢাবি

প্রতিনিধি, ঢাবি

image

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ৭৩ নং অধ্যাদেশ অনুযায়ী দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের উভয় পর্বে- কী বাইরে, কী কারাভ্যন্তরে- উভয়স্থানে থেকেই ভাষা আন্দোলনে নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করেন।