• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১

 

ভ্যাক্সিন নিয়েও দরবেশ বাবাকে দিয়ে ব্যবসা করাতে চায় সরকার

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • ঢাবি প্রতিনিধি
image

স্বাস্থ্য মন্ত্রণালয়, ঔষধ প্রশাসন অধিদপ্তরসহ রাষ্ট্রীয় এত প্রতিষ্ঠান থাকা স্বত্বেও বেক্সিমকো গ্রুপকে করোনার ভ্যাক্সিন ক্রয়ের দায়িত্ব দেয়া হয়েছে। সরকার বেক্সিমকোর ওই দরবেশ বাবাকে দিয়ে করোনা নিয়েও ব্যবসা করাতে চায়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক দীপক শীল এসব কথা বলেন। ১৮ জানুয়ারি সোমবার দুপুর দেড়টায় সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার রোডম্যাপ ঘোষণাসহ আট দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় এসময় সংগঠনটির সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, ঢাবি শাখার সহ-সভাপতি মাহির শাহরিয়ার রেজা, ঢাকা মহানগরের সহ-সভাপতি প্রীতম ফকির, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি কে এম মুক্তাদিরসহ বিভিন্ন ইউনিট থেকে আগত নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দীপক শীল বলেন, আমরা দেখেছি করোনায় শিল্পপতিসহ নামে-বেনামে বিভিন্ন খাতে কোটি কোটি টাকা প্রণোদনা দেয়া হয়েছে। কিন্তু শিক্ষার্থীদের জন্য কোনো প্রণোদনা রাখা হয়নি। অথচ বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থীই দরিদ্র পরিবার থেকে উঠে আসা। করোনায় তারা আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত। তাই আমরা দাবি জানাই তাদের সকল ভর্তি ফি মওকুফ এবং বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করতে হবে।

সভাপতির বক্তব্যে ফয়জুল্লাহ বলেন, সরকার এই অপ্রস্তুত অবস্থায় ফেব্রুয়ারিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে চায়। শিক্ষার্থীদের পর্যাপ্ত ক্লাস, আবাসন ব্যবস্থা, স্বাস্থসুরক্ষা কোনো কিছুই নিশ্চিত না করে তাদের ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দেয়া হচ্ছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা অটোপাস নিয়ে ধোঁয়াশায় এবং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়া হতাশায় নিমগ্ন। তাই আমরা বলতে চাই শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ভ্যাক্সিন নিশ্চিতসহ রোডম্যাপ তৈরী করে তারপর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে। তাদের হতাশা দূরীকরণের জন্য পর্যাপ্ত সাইক্রিয়াটিস্ট নিয়োগ করতে হবে। আমদের আটদফা দাবি না আদায় হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

এসময় আগামী ২৯ জানুয়ারি শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে মতবিনিময় সভা ও গণস্বাক্ষর গ্রহণসহ শিক্ষা মন্ত্রণালয় বরাবর রোডম্যাপ প্রদান কর্মসূচি ঘোষণা করা হয়।

এর আগে একটি বিক্ষোভ মিছিল মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমবেশের মাধ্যমে শেষ হয়।

জবি সাংবাদিক সমিতির আহ্বায়ক লতিফুল সচিব জোবায়ের

প্রতিনিধি, জবি

image

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জবিসাস) আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি শুক্রবার রাতে সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত

মুজিব শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

image

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসােসিয়েশন কর্তৃক মুজিব শতবর্ষ, শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে কর্মসূচি ঘােষণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

ইবির হিসাববিজ্ঞান বিভাগের নতুন সভাপতি ড. রুহুল আমিন

প্রতিনিধি, ইবি

image

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের নতুন সভাপতি অধ্যাপক ড. রুহুল আমিন দায়িত্ব গ্রহণ করেছেন।

sangbad ad

মেসে হয়রানির শিকার ইবির ৪ ছাত্রী

প্রতিনিধি, ইবি

image

বখাটেদের দ্বারা রাতভর হয়রানির শিকার হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের

নিজেদের সিদ্ধান্তে অনড় থাকতে পারে না স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ঢাবি

প্রতিনিধি, ঢাবি

image

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ৭৩ নং অধ্যাদেশ অনুযায়ী দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের উভয় পর্বে- কী বাইরে, কী কারাভ্যন্তরে- উভয়স্থানে থেকেই ভাষা আন্দোলনে নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করেন।

ইবিতে হল খোলার দাবীতে লাগাতার কর্মসূচী

প্রতিনিধি, ইবি

image

আবাসিক হল না খোলা পর্যন্ত লাগাতার কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

শাস্তির বদলে অধ্যাপক বানানোর পায়তারা

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ সুখবর না হলেও বিগত বছরগুলোতে এ ধরনের সংবাদের হার বেড়েছে।

পলিটেকনিকের ছাত্রাবাস খুলে দেওয়ার নির্দেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও অষ্টম পর্বের পরীক্ষা সামনে রেখে এই নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।