• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০ শিক্ষার্থী পেল স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ‘গভর্নর স্কলারশিপ’

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৬০ শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করেছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক। সম্প্রতি অনলাইনে আয়োজিত এক পুরষ্কার বিতরণি অনুষ্ঠানে এই স্কলারশিপগুলো প্রদান করা হয়। পুরষ্কার বিতরণি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক এর ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ, ইকনমিকস বিভাগের এলামনাই সমিতির প্রেসিডেন্ট ফরিদ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড বাংলাদেশের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংক এর সিইও নাসের এজাজ বিজয় এবং হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স এন্ড ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাস চৌধুরী ।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “সুশিক্ষার জন্য জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিই নয়, বরং চারিত্রিক গঠনই প্রধান। চারিত্রিক ক্ষমতাই হলো আমাদের প্রাণোচ্ছলতার মূল উৎস যা আমাদের যে কোন প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি সবসময় নতুন কিছু জানার আগ্রহ ও উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে সাহায্য করে। এই গভর্নর স্কলারশিপ প্রাপ্তির মধ্য দিয়ে তোমরা সকলে ইতোমধ্যেই তোমাদের একাডেমিক দক্ষতা এবং যেকোন প্রতিকূলতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সক্ষমতা প্রদর্শন করেছো। এখন শিক্ষাজীবনের নতুন এক অধ্যায় শুরুর পাশাপাশি নিজের ও দেশের জন্যে বড় কিছু অর্জনের এক অনন্য সুযোগ তোমাদের হাতে।”

উল্লেখ্য, ঢাকা বিশ^বিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ এবং অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে স্কলারশিপ প্রদান করে আসছে স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক। দেশের অর্থনৈতিক উন্নয়ন ও নীতিমালা গঠনে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের অবদান এর কথা স্বরণ করে এর নাম রাখা হয় ‘গভর্নর স্কলারশিপ’। এছাড়াও স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানকে কারিগরি দক্ষতাভিত্তিক কোর্স, অর্থনৈতিক শিক্ষা এবং আইটি লিটারেসি বিষয়ে সহযোগিতা প্রদান করছে।

নিজেদের সিদ্ধান্তে অনড় থাকতে পারে না স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ঢাবি

প্রতিনিধি, ঢাবি

image

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ৭৩ নং অধ্যাদেশ অনুযায়ী দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের উভয় পর্বে- কী বাইরে, কী কারাভ্যন্তরে- উভয়স্থানে থেকেই ভাষা আন্দোলনে নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করেন।

ইবিতে হল খোলার দাবীতে লাগাতার কর্মসূচী

প্রতিনিধি, ইবি

image

আবাসিক হল না খোলা পর্যন্ত লাগাতার কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

sangbad ad

শাস্তির বদলে অধ্যাপক বানানোর পায়তারা

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ সুখবর না হলেও বিগত বছরগুলোতে এ ধরনের সংবাদের হার বেড়েছে।

পলিটেকনিকের ছাত্রাবাস খুলে দেওয়ার নির্দেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও অষ্টম পর্বের পরীক্ষা সামনে রেখে এই নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

লিডিং ইউনিভার্সিটিতে সরস্বতী পূজা উদযাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক ও কর্মকর্তাদের উদ্যোগে এ পূজার আয়োজন করা হয়। ক্যাম্পাস প্রাঙ্গনে নির্মিত পূজা মন্ডপে মঙ্গলবার সকালে দেবীকে পুষ্প, বেলপত্র, ফল-মূল, মিষ্টি দ্রব্যসহ নানা উপাচারে পূজা করা হয়েছে।

বিএমডিসির সভাপতির ঘোষনা ২/১ দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর নগরীর ধাপ বুড়িরহাট রোড এলাকায় অবস্থিত নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সাথে কলেজ কতৃপক্ষের প্রতারনার প্রতিবাদে

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ২১ মে

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হবে ২১ মে।

সাত কলেজ শিক্ষার্থীদের কর্মসূচি পুলিশের বাধায় পন্ড

প্রতিনিধি, ঢাবি

image

পুলিশি বাধায় পণ্ড হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের কর্মসূচি।