• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১

 

শিক্ষাখাতের দুর্দশা দূরীকরণে ছাত্র ইউনিয়নের আট দাবি

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ আট দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। শনিবার (১৬ জানুয়ারী) দুপর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল লিখিত বক্তব্যে বলেন, বৈশ্বিক মহামারী করােনা ভাইরাসের প্রকোপে গত বছর মার্চ মাস থেকে সারাদেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলাের বিদ্যায়তনিক শিক্ষা কার্যক্রম বন্ধ আছে। করােনার প্রকোপে প্রচুর মানুষ কর্মহীন হয়ে পড়েছে, নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়নি, দারিদ্রাতার হার বেড়েছে। এতকাল ধরে পর্দার আড়ালে রাখা দেশের শিক্ষা ব্যবস্থার কসার কলটি বের হয়ে এসেছে।

তিনি বলেন, দীর্ঘকাল শিক্ষা কার্যক্রমের বাইরে থাকা শিক্ষার্থীদের বৃহত্তর অংশটিকে মহামারী শেষে আবার শিক্ষা কার্যক্রমে ফেরত আনা সহজসাধ্য হবে না। অনলাইন ক্লাসের মাধ্যমে বিপুল পরিমাণ শিক্ষার্থীকে ছাড়াই পাঠ-কার্যক্রম পরিচালনার চেষ্টা করা হচ্ছে। পর্যাপ্ত অবকাঠামােগত সুবিধা না থাকা, ইন্টারনেটের মন্থরগতি, ডিভাইসের অভাবে অধিকাংশ দরিদ্র শিক্ষার্থীই অনলাইন ক্লাসের কার্যক্রমে যথাযথ আশগ্রহণ করতে পারেনি। শতভাগ শিক্ষার্থীদের আগ্রহ নিশ্চিত না করেই চলছে অনলাইন ক্লাস-পরীক্ষা। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলাে টিউশন ফি শ্রাদায় করার ঘৃণ্যতমতম প্রচেষ্টায় লিপ্ত হয়েছে। এসাইনমেন্টের নামে নেয়া হচ্ছে নামে-বেনামে ফি। তারপরেও নিশ্চিত হচ্ছে না এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের বেতন। সংকটকালীন সময়ে বাতিল হয়েছে ২০২০ সালের এইচএসসি, জেএসসি ও পিএসসি পরীক্ষা। এইচএসসি’র শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অপেক্ষায় আছে।

দীপক বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংকট ভিন্নতর। একদিকে কর্মসংস্থানের সংকট, অন্যদিকে ফুরিয়ে যাচ্ছে চাকরীর বয়সসীমা। সেশনজটের ভয়াবহ চাপকে সামাল দিতে একেবারেই প্রস্তুত নয় দেশের বিশ্ববিদ্যালয়গুলাে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাই ঝুঁকি নিয়েও একাডেমিক কার্যক্রম শেষ করতে চায়। এমতবস্থায়, বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলাে অপর্যাপ্ত প্রস্তুতি, সিলেবাস পুরণ না করে, পরীক্ষা নেয়ার ব্যবস্থা করলেও হল খুলে দিতে রাজি হয়নি।বিশ্ববিদ্যালয়গুলাের হলওলাে দখল করে আছে অছাত্র, সন্ত্রাসীরা। পরীক্ষায় অংশগ্রহণ করতে বিশ্ববিদ্যালয়ে আসা শিক্ষার্থীরা না পারছে প্রস্তুতি নিতে, না পারছে আবাসনের সংকট দূর করতে। কিছু বিশ্ববিদ্যালয় পরিবহন সুবিধা পর্যন্ত দিতে রাজি না। এমতাবস্থায়, শিক্ষার্থীদের মধ্যে নতুন করে সৃষ্টি হচ্ছে স্বাস্থ্য ঝুঁকি। এই সময়ে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের করোেনা ভাইরাসের ভ্যাক্সিন প্রদান করা প্রয়ােজন।

দীপক আরও বলেন, এই মহামারীর মধ্যেও বাণিজ্যিক কোর্স বন্ধ নেই। অতিরিক্ত লাভের আশায়, ও নিয়মিতদের পাঠ কার্যক্রম বন্ধ থাকায় দেদারসে চলছে বাণিজ্যিক কোর্সের কার্যক্রম। করােনা ভাইরাসের মহামারীতে দেশের ভগ্নশিক্ষাখাত ধ্বংসকূপে পরিণত হয়েছে। একপ্রকার অদৃশ্যের ওপর ভর করেই চলেছে দেশের শিক্ষার্থীরা। তারই মধ্যে পাঠ্যক্রমকে দিনকে দিন সাম্প্রদায়িক করে তােলার প্রক্রিয়া বন্ধ নেই। পাঠ্যপুস্তকে অসাম্প্রদায়িক লেখকদের লেখা বাদ দেয়া শুরু করে অলঙ্কর, সর্বত্রই সাম্প্রদায়িক বীজ রােপণ করে দেয়ার অপচেষ্টা পরিলক্ষিত হয়েছে। হেফাজতে ইসলামের পরামর্শে পাঠ্যবই সংস্কারসহ নানাবিধ উপায়ে সাম্প্রদায়িকগােষ্ঠীগুলােকে আস্ফালনের সরকারি সুযােগ তৈরি করে দেয়াতেই ভাঙ্গার মতাে ঘটনা দেখেছে বাংলাদেশ।

এসময় তিনি আটদফা দাবি ঘোষণা করেন। দাবিগুলো হচ্ছে- করােনাকালে শিক্ষা প্রতিষ্ঠানে বেতন ফি মওকুফ করতে হবে, এসাইনমেন্টের নামে আদায়কৃত ফি ফেরত দিতে হবে; নামে-বেনামে ফি আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে;

বিশেষজ্ঞদের মতামত নিয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার রোডম্যাপ ঘােষণা করতে হবে; সেশনজট রােধে দ্রুত এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ করতে হবে, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সেশনজট রােধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে; পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ বন্ধ করতে হবে; শিক্ষাপ্রতিষ্ঠানগুলােতে আবাসিক হল খুলে দিয়ে আবাসনের ব্যবস্থা করে পরীক্ষা নিতে হবে, অছাত্র-সন্ত্রাসীদের হল থেকে বিতাড়ন করতে হবে; সকল বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক কোর্স বন্ধ করতে হবে এবং অগ্রাধিকারভিত্তিতে শিক্ষক-শিক্ষার্থীদের বিনামূল্যে ভ্যাক্সিন দিতে হবে।

লিখিত বক্তব্য শেষে দীপক শীল আগামী ১৮ জানুয়ারি ঢাকায় বিক্ষোভ মিছিল, ২৫ জানুয়ারি সারাদেশে ছাত্র-শিক্ষক অভিভাবক মতবিনিময় সভা, ২৭ জানুয়ারি থেকে সারাদেশে ৮ দফা দাবির সমর্থনে গণস্বাক্ষর কর্মসূচি এবং স্বাক্ষর সংগ্রহ শেষে শিক্ষা মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি ঘোষণা করে।

নিজেদের সিদ্ধান্তে অনড় থাকতে পারে না স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ঢাবি

প্রতিনিধি, ঢাবি

image

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ৭৩ নং অধ্যাদেশ অনুযায়ী দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের উভয় পর্বে- কী বাইরে, কী কারাভ্যন্তরে- উভয়স্থানে থেকেই ভাষা আন্দোলনে নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করেন।

ইবিতে হল খোলার দাবীতে লাগাতার কর্মসূচী

প্রতিনিধি, ইবি

image

আবাসিক হল না খোলা পর্যন্ত লাগাতার কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

sangbad ad

শাস্তির বদলে অধ্যাপক বানানোর পায়তারা

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ সুখবর না হলেও বিগত বছরগুলোতে এ ধরনের সংবাদের হার বেড়েছে।

পলিটেকনিকের ছাত্রাবাস খুলে দেওয়ার নির্দেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও অষ্টম পর্বের পরীক্ষা সামনে রেখে এই নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

লিডিং ইউনিভার্সিটিতে সরস্বতী পূজা উদযাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক ও কর্মকর্তাদের উদ্যোগে এ পূজার আয়োজন করা হয়। ক্যাম্পাস প্রাঙ্গনে নির্মিত পূজা মন্ডপে মঙ্গলবার সকালে দেবীকে পুষ্প, বেলপত্র, ফল-মূল, মিষ্টি দ্রব্যসহ নানা উপাচারে পূজা করা হয়েছে।

বিএমডিসির সভাপতির ঘোষনা ২/১ দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর নগরীর ধাপ বুড়িরহাট রোড এলাকায় অবস্থিত নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সাথে কলেজ কতৃপক্ষের প্রতারনার প্রতিবাদে

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ২১ মে

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হবে ২১ মে।

সাত কলেজ শিক্ষার্থীদের কর্মসূচি পুলিশের বাধায় পন্ড

প্রতিনিধি, ঢাবি

image

পুলিশি বাধায় পণ্ড হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের কর্মসূচি।