• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১

 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টে ফের ভাঙ্গন

নতুন দলের আত্মপ্রকাশ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

ফের ভাঙন দেখা দিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টে। ফ্রন্টের মার্কসবাদী দল ভেঙে ’গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ নামে নতুন দলের আত্মপ্রকাশ হয়েছে। শনিবার (১৬ জানুয়ারী) দুপুর বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সংগঠনটি আত্মপ্রকাশ করে। এ সময় আরিফ মহিউদ্দিনকে সভাপতি ও উজ্জল বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে বিশ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

এর আগে সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক তাজ নাহার রিপন লিখিত বক্তব্যে বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জোটবদ্ধভাবে এবং এককভাবে শিক্ষা ও গণতন্ত্রের সংগ্রামে আপােষহীন সাহসী ভূমিকা পালন করেছে। কিন্তু, সংগঠনের অভ্যন্তরে আদর্শিক ও সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুতর মতপার্থক্যের কারণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এখন তিনটি ধারায় বিভক্ত। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নাম নিয়ে এখন তিনটি ছাত্রসংগঠন কাজ করছে। এ অবস্থায় সংগঠনের নাম নিয়ে সৃষ্ট বিভ্রান্তির অবসান ঘটানাের জন্যে এবং নিজেদের আদর্শিক ও সাংগঠনিক পরিচয় মূর্ত করে তােলার লক্ষ্যে আমরা সংগঠনের নাম পরিবর্তন করে নতুন নামে ছাত্রসমাজের সামনে হাজির হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমরা মনে করি, পুরনাে নামের সঙ্গে অনেক স্মৃতি ও আবেগ জড়িয়ে থাকলেও সংগঠনের আদর্শ ও লক্ষ্যই আমাদের কাছে প্রধান। লক্ষ্যাভিমুখি সংগ্রামে অবিচল থাকার দৃঢ় প্রত্যয় নিয়ে আমরা আনন্দের সাথে ঘােষণা করছি, আমাদের সংগঠনের নতুন নাম- ’গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’।

তিনি বলেন, বাংলাদেশের ছাত্রসমাজের গৌরবদীপ্ত সংগ্রামের উত্তরাধিকার বহন করে ছাত্র-আন্দোলনের নতুন ইতিহাস রচনায় আমরা দৃঢ় অঙ্গীকার ঘােষণা করছি। সর্বজনীন, বৈষম্যহীন, সেক্যুলার, বিজ্ঞানভিত্তিক, একই পদ্ধতির গণতান্ত্রক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্যে আমরা লড়াই করবাে। আমরা মনে করি, বুর্জোয়া জাতীয়তাবাদী এবং ধর্মীয় মৌলবাদী ধারার ছাত্রসংগঠনগুলাে ছাত্রসমাজের আকাঙ্ক্ষা ও প্রত্যাশা ধারন করতে পারে না। অন্যদিকে, ছাত্র-জনতার পক্ষে নৈতিক অবস্থান ও সক্রিয় ভূমিকা থাকলেও, রাজনৈতিক ও দার্শনিক ক্ষেত্রে বিভ্রান্তি এবং গতানুগতিক কর্মপদ্ধতির কারণে বাম ধারার ছাত্র-সংগঠনগুলাে ব্যাপক ছাত্রসমাজকে সংগঠিত করতে পারছে না। গণজাগরণ মঞ্চ, ভ্যাটবিরােধী আন্দোলন, কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন ও ধর্ষণবিরােধী আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরা ব্যাপকভাবে অংশগ্রহণ করেছিলাে। কিন্তু, সে আন্দোলনকে ছাত্র-গণঅভ্যুত্থানের লক্ষ্যে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বাম ধারার ছাত্র সংগঠনগুলাের দুর্বলতা স্পষ্ট হয়েছে। এ বাস্তবতায় গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল ছাত্র-আন্দোলনে নতুন সম্ভাবনা ও আশাবাদ সৃষ্টি করতে সক্ষম হবে- এ ব্যাপারে আমরা আস্থাশীল।

এসময় তারা তিনটি জরুরি দাবি জানায়। এগুলো হলো- স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পর্যায়ক্রমে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক হল-হােস্টেল খুলে দেয়া, রাষ্ট্রীয় দায়িত্বে শিক্ষার্থীদের করােনাকালীন বেতন-ফি মওকুফ করা; মতপ্রকাশের কারণে হয়রানি-নিপীড়ন বন্ধ করা, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও হল-হােস্টেলে একক দখলদারিত্বের অবসান ঘটিয়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা।

সংবাদ সম্মেলন শেষে একটি মিছিল মধুর ক্যান্টিন থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে জাতীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

প্রসঙ্গত, সামরিক স্বৈরাচার বিরোধী ঐক্যবদ্ধ আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আত্মপ্রকাশ করেছিলো। কিন্তু সংগঠনের আদর্শিক ও সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুতর মতপার্থক্যের কারণে এটি এখন তিনটি ধারায় বিভক্ত।

নিজেদের সিদ্ধান্তে অনড় থাকতে পারে না স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ঢাবি

প্রতিনিধি, ঢাবি

image

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ৭৩ নং অধ্যাদেশ অনুযায়ী দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠা হয়। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের উভয় পর্বে- কী বাইরে, কী কারাভ্যন্তরে- উভয়স্থানে থেকেই ভাষা আন্দোলনে নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করেন।

ইবিতে হল খোলার দাবীতে লাগাতার কর্মসূচী

প্রতিনিধি, ইবি

image

আবাসিক হল না খোলা পর্যন্ত লাগাতার কর্মসূচী ঘোষণা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

sangbad ad

শাস্তির বদলে অধ্যাপক বানানোর পায়তারা

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ সুখবর না হলেও বিগত বছরগুলোতে এ ধরনের সংবাদের হার বেড়েছে।

পলিটেকনিকের ছাত্রাবাস খুলে দেওয়ার নির্দেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও অষ্টম পর্বের পরীক্ষা সামনে রেখে এই নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

লিডিং ইউনিভার্সিটিতে সরস্বতী পূজা উদযাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক ও কর্মকর্তাদের উদ্যোগে এ পূজার আয়োজন করা হয়। ক্যাম্পাস প্রাঙ্গনে নির্মিত পূজা মন্ডপে মঙ্গলবার সকালে দেবীকে পুষ্প, বেলপত্র, ফল-মূল, মিষ্টি দ্রব্যসহ নানা উপাচারে পূজা করা হয়েছে।

বিএমডিসির সভাপতির ঘোষনা ২/১ দিনের মধ্যে চুড়ান্ত সিদ্ধান্ত

নিজস্ব বার্তা পরিবেশক রংপুর

image

রংপুর নগরীর ধাপ বুড়িরহাট রোড এলাকায় অবস্থিত নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সাথে কলেজ কতৃপক্ষের প্রতারনার প্রতিবাদে

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ২১ মে

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হবে ২১ মে।

সাত কলেজ শিক্ষার্থীদের কর্মসূচি পুলিশের বাধায় পন্ড

প্রতিনিধি, ঢাবি

image

পুলিশি বাধায় পণ্ড হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের কর্মসূচি।