• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

 

মার্চে চমক নিয়ে আসছেন নূর

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১০ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • খালেদ মাহমুদ
image

মার্চে চমক নিয়ে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ও ছাত্র অধিকার পরিষদের নেতা নুরুল হক নূর। সংবাদের সঙ্গে আলাপকালে জানালেন, বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা এসেছিল মার্চ মাসে, আর তাই স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে মার্চেই নতুন দলের ঘোষণা আসতে পারে। ইতোমধ্যে দলের নাম নিয়ে চলছে আলোচনা। যেহেতু গণমানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে কাজ করছি, তাই দলের নামেও ‘অধিকার’ শব্দটি থাকতে পারে। বেশি আলোচনায় দুটি নাম, ‘গণ অধিকার পরিষদ’ ও ‘গণ অধিকার পার্টি’। তবে, আলোচনার প্রেক্ষিতে অন্য নামও আসতে পারে।

এর আগে জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলনের সঙ্গে নূরের দল ছাত্র অধিকার পরিষদের জোট বাধার খবর গণমাধ্যমে প্রকাশিত হয়। জোটে ‘মাওলানা ভাসানী অনুসারী পরিষদ’ ও ‘রাষ্ট্র চিন্তা’ থাকার গুঞ্জন আছে। একই জোটে বিএনপিও থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন নূর। শনিবার রাতে একটি অনলাইন পোর্টালের ‘কোন পথে ছাত্র রাজনীতি’ শীর্ষক ফেসবুক লাইভে একই কথার পুনরাবৃত্তি করলেন ডাকসুর সাবেক এই ভিপি।

নুরুল হক নূর বলেন, বর্তমান সরকার অগণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে স্বৈরতান্ত্রিক উপায়ে ক্ষমতায় আছে। এই সরকারের পতনের জন্য যারা মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা বাস্তবায়নে কাজ করতে চায়, তাদের নিয়ে আমরা একটি বৃহত্তর রাজনৈতিক ঐক্য গঠন করব। ইতোমধ্যে আমরা ছাত্র অধিকার পরিষদের পাশাপাশি যুব অধিকার পরিষদ, শ্রমিক অধিকার পরিষদ ও প্রবাসী অধিকার পরিষদ গঠন করেছি। এখন আমাদের চূড়ান্ত লক্ষ্য রাজনৈতিক দলের ঘোষণা। আশা করছি মার্চেই সেটা ঘোষণা করতে পারব। নূর বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। তৃণমূল পর্যন্ত তাদের জনসমর্থন রয়েছে। তাই অবৈধ সরকারকে হটানোর জন্য বিএনপির শক্তিটাও প্রয়োজন। সেজন্য প্রয়োজনে বিএনপির সঙ্গেও আমাদের ঐক্য হবে।

ফেসবুক লাইভে নূর বলেন, বর্তমানে নির্বাচন কমিশন, আদালত ও আইনশৃঙ্খলা বাহিনীকে দলীয়করণ করা হয়েছে। এগুলোকে ব্যবহার করে সরকার ক্ষমতায় আছে। তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের ভাই কাদের মির্জার সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়েছেন। এটা আমাদেরকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে আমাদের নির্বাচনী ব্যবস্থা কেমন। তাই আমরা চেষ্টা করছি বর্তমান সরকারের বিরুদ্ধে একটি বৃহত্তর প্ল্যাটফর্ম গড়ে তোলার।

নুরুল হক নূর বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক সুবিচার নিশ্চিত করা, বৈষম্যহীন একটি সমাজ প্রতিষ্ঠা করা। এই চেতনা দেশে বিদ্যমান দলগুলো ৫০ বছরেও বাস্তবায়ন করতে পারেনি। তারা ব্যর্থ হয়েছে। এখনও বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্রের জন্য একটা শক্তিশালী নির্বাচন ব্যবস্থা প্রতিষ্ঠা করা হয় নি। মানুষের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য একটি শক্তিশালী জুডিশিয়ারি ব্যবস্থা তৈরি করা হয় নি। এই ব্যর্থতার দায় বিএনপি এবং আওয়ামী লীগকে নিতে হবে। কারণ, এই দুটি দল বারবার ক্ষমতায় ছিল। জনগণকেও এর দায় নিতে হবে উল্লেখ করে ডাকসুর সাবেক এই ভিপি বলেন, রাজনৈতিক দলগুলো ক্ষমতায় থাকতে নানা ধরণের দুর্নীতি লুটপাট করে, আবার বিরোধী দলে থাকলে তারা গণতন্ত্র, সুশাসন ও ন্যায়বিচারের কথা বলে। অথচ আমরা ধোকাবাজির এই দলগুলোকে বারবার বেছে নিচ্ছি।

নূর বলেন, আমরা একটি নতুন ধারার রাজনৈতিক দল বিনির্মাণের জন্য কাজ করছি। আমরা সচেতন, প্রযুক্তির জ্ঞানসমৃদ্ধ, দেশীয় ও বৈশ্বিক রাজনীতি সম্পর্কে জানে এমন একদল তরুণের নেতৃত্বে একটি রাজনৈতিক দল গঠনের চেষ্টা করছি।

ক্যাম্পাস ও হল খুলে দেয়া দাবি ছাত্র ইউনিয়নের

প্রতিনিধি , জবি

image

ক্যাম্পাস ও হল খুলে দিয়ে ক্লাস-পরীক্ষা স্বাভাবিক করা সহ ৮দফা দাবিতে

লিডিং ইউনিভার্সিটিতে শিক্ষাক্রম বিষয়ক সেমিনার

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিক্ষার্থীদেরকে বাস্তব সম্মত শিক্ষা প্রদান এবং প্রদর্শন করতে পারে এমন জ্ঞান এবং অভিজ্ঞতা দিয়ে গড়ে তোলতে হবে। আর এ শিক্রাক্রম উন্নয়নে প্রধান এবং মূখ্য ভূমিকা হলো শিক্ষকদের

সেশনজট নিরসনে ঢাবিকে ‘রোডম্যাপ’ তৈরির নির্দেশনা রাষ্ট্রপতির

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সৃষ্ট সেশনজট কাটিয়ে উঠতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষকে একটি রোডম্যাপ প্রণয়নের নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

sangbad ad

মার্চে চমক নিয়ে আসছেন নূর

খালেদ মাহমুদ

image

মার্চে চমক নিয়ে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি ও ছাত্র অধিকার পরিষদের নেতা নুরুল হক

মুক্তিযুদ্ধ মঞ্চকে বঙ্গবন্ধুর ‘অপরিকল্পিত’ ভাস্কর্য স্থাপন করতে দেয়নি ঢাবি

প্রতিনিধি, ঢাবি

image

বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন করতে দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন।

বিচারহীনতার কারণে ধর্ষকরা শাস্তি পায় না

প্রতিনিধি, ঢাবি

image

রাজধানীর মাস্টারমাইন্ড স্কুলের ও লেভেল পড়ুয়া শিক্ষার্থী ধর্ষণ ও হত্যার প্রতিবাদে রাজধানীর শাহবাগে

ঢাবির কলা অনুষদে পরীক্ষা না নিতে বিভাগীয় চেয়ারম্যানদের সুপারিশ

খালেদ মাহমুদ

image

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে পরীক্ষায় সময় পেছানোর দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)

বিইউপিতে নতুন উপাচার্যের যোগদান

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্-এ (বিইউপি) নবনিযুক্ত উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান,

এলইউতে চিরঞ্জীব রাগীব গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

সংবাদ অনলাইন ডেস্ক

image

লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে বইটির উপর আলোচনা করেন বিশিষ্ট গবেষক ও সাংবাদিক আব্দুল হামিদ মানিক।